Online Shopping Tips: একটু ভেবেচিন্তে অনলাইনে শপিং করুন, নিরাপদ কেনাকাটির কিছু ট্রিকস জেনে নিন

এক দিকে বড়দিন আর এক দিকে নতুন বছরকে স্বাগত জানানোর পালা। এমনই এক সময়ে অনলাইন শপিং করার আগে কিছু ট্রিক জেনে নিন। বিপদে পড়তে হবে না...

Online Shopping Tips: একটু ভেবেচিন্তে অনলাইনে শপিং করুন, নিরাপদ কেনাকাটির কিছু ট্রিকস জেনে নিন
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 20, 2021 | 9:15 AM

দেখতে দেখতে ক্রিসমাস এসে গেল। আর এমনই একটা সময়ে দেশের ই-কমার্স প্ল্যাটফর্ম, একাধিক ব্র্যান্ড, ক্রিসমাস সেল নিয়ে হাজির হয়। আর বড়দিনের সেই সব বড় বড় সেলের বড় বড় অফার কেই বা ছাড়তে চায়? তবে ছাড়ুন আর নাই বা ছাড়ুন, অনলাইনে শপিং কিন্তু এবার অত্যন্ত সন্তর্পণে সেরে ফেলত হবে। তা না হলে আপনার সামনে সমূহ বিপদ। কারণ চতুর্দিকে ওঁত পেতে আছে প্রতারকরা। বা হয়তো একটা ভুয়ো ওয়েবসাইট থেকেই কেনাকাটি করে বসলেন। তাই এই বড়দিনে প্রতারিত না হয়ে অনলাইনে নিরাপদে শপিং করার কিছু টিপস জেনে নিন।

সব পাসওয়ার্ড ডিলিট করুন

সাইবার হানার বেশিরভাগটাই হয়ে থাকে দুর্বল পাসওয়ার্ড ব্যবহার করার জন্য। ফোন নম্বর বা জন্মের সাল তারিখ অথবা কমন কিছু নাম দিয়ে পাসওয়ার্ড সেট করার জ্বালা কিন্তু বিরাট। কারণ হ্যাকারের কাছে আপনার এই বেসিক তথ্যগুলো থাকতেই পারে। সেই সব অনুমান করেই আপনার পাসওয়ার্ডের নাগাল পেতে পারে সে। সবার প্রথমে মাইক্রোসফট অ্যাকাউন্ট থেকে পাসওয়ার্ড ডিলিট করুন। তার পরে অন্যান্য অ্যাকাউন্টে যাবেন। আর যতটা পারবেন এখন পাসওয়ার্ড বাদ দিয়ে বরং বায়োমেট্রিক অথেন্টিকেশনের পথেই হাঁটুন।

মাল্টি ফ্যাক্টর অথেন্টিকেশন

কোনও অ্যাকাউন্ট বা সার্ভিসে যদি মাল্টি ফ্যাক্টর অথেন্টিকেশন থাকে তাহলে সেটি অন করুন। কেউ যদি আপনার অ্যাকাউন্টে লগ ইন করার চেষ্টা করে তাহলে টেক্সট, ইমেল বা অন্য কিছুর মাধ্যমে তা জেনে যেতে পারবেন। অন্তত পক্ষে ৯৯ শতাংশ পাসওয়ার্ড আক্রমণ রুখে দিতে পারে এই মাল্টি ফ্যাক্টর অথেন্টিকেশন।

বিশ্বাসযোগ্য টুল ব্যবহার করুন

আপনার অনলাইন শপিং নিরাপদ রাখতে মার্কেটে রয়েছে একাধিক ফিচার্স, যেগুলি আপনি সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করতে পারেন। যেমন, মাইক্রোসফট-এর পাসওয়ার্ড মনিটর। যে কোনও সময়ে আপনার পাসওয়ার্ড চুরির সম্ভাবনা তৈরি হলে সঙ্গে সঙ্গে তা বদলে নিতে পারবেন এবং তার জন্য এজে গিয়ে আপনাকে ওয়ান-ক্লিক আপডেট ফিচারটি ব্যবহার করতে হবে। আবার সেলের আগে আপনি যখন অ্যাকাউন্ট তৈরি করবেন, তথন পাসওয়ার্ড জেনারেটর আপনাকে নিরাপদ এবং ইউনিক পাসওয়ার্ডও সাজেস্ট করবে।

অফার দেখে বয়ে যাবেন না

বড় বড় একাধিক ব্র্যান্ড বা ই-কমার্স প্ল্যাটফর্ম একসঙ্গে যখন সেল নিয়ে হাজির হয়, তখনই আবার ভুয়ো কিছু প্ল্যাটফর্মও আপনার সামনে এমনই লোভনীয় অফার নিয়ে হাজির হবে, তার ফাঁদে পা দিয়ে টাকা খুইয়ে বসবেন। তাই আতিপাতি যে কোনও প্ল্যাটফর্ম থেকে কেনাকাটি করবেন না। ভুয়ো ওয়েবসাইটই বা কী ভাবে চিনবেন? ভাল করে লিঙ্ক চেক করুন, বানান ভুল রয়েছে কি না দেখে নিন, কোনও অফার যদি অবিশ্বাস্য মনে হয়, তাতে এক্কেবারেই বয়ে যাবেন না।

মেরি ক্রিসমাস! আর একটু সাইবার স্মার্ট হয়েই কেনাকাটি করুন!

আরও পড়ুন: ক্রিসমাস এবং নতুন বছর উপলক্ষ্যে রেডমি, স্যামসাং, সোনির কোন স্মার্ট ডিভাইসে রয়েছে কত ছাড়?

আরও পড়ুন: বছর শেষে অ্যামাজনের এই সেলে কোন কোন স্মার্টফোনে ছাড় রয়েছে?

আরও পড়ুন: ১৫ হাজার টাকার কম দামে এই ৫ স্মার্টফোনে ব্যাপক ছাড়, ফ্লিপকার্টের আকর্ষণীয় অফার