MacBook Pro: অ্যাপেলের নতুন ম্যাকবুক প্রো-তে থাকতে পারে আইফোন স্টাইলের নচ ডিজাইন!

কিন্তু ম্যাকবুকের মধ্যে কেন থাকবে আইফোনের নচ ডিজাইন? বিশদে জেনে নিন সম্ভাব্য কারণ।

MacBook Pro: অ্যাপেলের নতুন ম্যাকবুক প্রো-তে থাকতে পারে আইফোন স্টাইলের নচ ডিজাইন!
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 18, 2021 | 8:56 AM

চলতি বছর দ্বিতীয়বারের জন্য ভার্চুয়াল লঞ্চ ইভেন্টের ঘোষণা করেছে কুপার্টিনোর টেক জায়ান্ট অ্যাপেল। ক্যালিফোর্নিয়ার এই সংস্থার নতুন ইভেন্টের নাম Apple Unleashed। বিভিন্ন সূত্রে শোনা গিয়েছে, এই ইভেন্টে লঞ্চ হতে পারে নতুন ম্যাকবুক প্রো। ১৪ এবং ১৬ ইঞ্চির নতুন ম্যাকবুক প্রো ডিভাইসে থাকতে পারে Apple Silicon M1X চিপ। প্রসঙ্গত উল্লেখ্য, ১৮ অক্টোবর Apple Unleashed ভার্চুয়াল লঞ্চ ইভেন্ট অনুষ্ঠিত হতে চলেছে। শোনা গিয়েছে, এই ইভেন্টে অ্যাপেলের থার্ড জেনারেশন এয়ারপডস বা এয়ারপডস ৩ লঞ্চ হতে পারে।

তবে জোরদার আলোচনা শুরু হয়েছে অ্যাপেলের নতুন ম্যাকবুক প্রো মডেল নিয়ে। সূত্রের খবর, আইফোন স্টাইলের নচ ডিজাইন ডিসপ্লে থাকার সম্ভাবনা রয়েছে নতুন ম্যাকবুক প্রো মডেলে। Notebook Check- এর সাম্প্রতিক একটি রিপোর্ট থেকেই জানা গিয়েছে এই অদ্ভুত তথ্য। কিন্তু ম্যাকবুকের মধ্যে কেন থাকবে আইফোনের নচ ডিজাইন? সাধারণত সুরক্ষার খাতিরে আইফোনে থাকে FaceID ফিচার। আর এই জন্য অতি অবশ্যই প্রয়োজন হয় নচ ডিজাইনের ডিসপ্লে। আইফোনে ইউজারের নিরাপত্তার জন্য যে 3D IR-based (infrared) facial recognition ফিচার থাকে সেই প্রযুক্তি আসলে নির্ভর করে দুটো IR scanner- এর উপর। এই স্ক্যানারগুলি ফ্রন্ট ক্যামেরার পাশেই থাকে। আর আইফোনের ফ্রন্ট ক্যামেরা সেটিংয়ের জন্যই থাকে টপ নচ ডিজাইন। এবার সেটাই সম্ভবত থাকতে চলেছে অ্যাপেলের নতুন ম্যাকবুক প্রো- তে।

অর্থাৎ অনুমান করা হচ্ছে যে এবার থেকে হয়তো ম্যাকবুকেও থাকবে FaceID ফিচার। এ যাবৎ অ্যাপেলের ল্যাপটপে এই ফিচার ব্যবহার করা হয়নি। তবে নতুন ম্যাকবুক প্রো মডেলে নচ ডিজাইন থাকার কথা শোনার পর থেকে বিশেষজ্ঞদের একাংশ অনুমান করেছেন যে, হয়তো আগামী দিনে অ্যাপেলের অন্যান্য ডিভাইসেও ইউজারদের সুরক্ষা এবং নিরাপত্তার খাতিরে এই FaceID ফিচার চালু হবে। আর সেক্ষেত্রে অতি অবশ্যই প্রয়োজন হবে নচ ডিজাইনের ডিসপ্লে। তবে অ্যাপেলের ল্যাপটপে আগামী বছরের আগে এই IR সেনসর যুক্ত হবে বলে মনে হচ্ছে না। অন্যদিকে অ্যাপেল সংস্থার তরফেও নির্দিষ্টভাবে কিছু জানানো হয়নি।

এর পাশাপাশি আবার শোনা গিয়েছে যে Apple Unleashed ভার্চুয়াল ইভেন্টে যে নতুন ম্যাকবুক প্রো মডেল লঞ্চ হতে চলেছে সেখানে নতুন মিনি-এলইডি ডিসপ্লে থাকার সম্ভাবনা রয়েছে। এছাড়াও থাকতে পারে ProMotion, একাধিক নতুন পোর্ট এবং একটি নতুন ডিজাইন। এই ম্যাকবুক প্রো- তে ১০৮০ পি ওয়েবক্যামও থাকার সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে থাকতে পারে কালো রঙে কি-বোর্ড এরিয়া।