Bizarre Gadgets: স্মার্টফোনের নেশা কমানোর আলো, ঘাম থেকে বিদ্যুৎ, সমুদ্র পরিষ্কারে রোবট মাছ! ঘুম উড়বে এই 4 গ্যাজেট গল্পে

প্রযুক্তির দৌলতে আজ দূর হয়েছে নিকট, একইভাবে প্রত্যেকদিনের কাজ হয়েছে আরও সহজ। আজ এমনই চার গ্যাজেটের সম্পর্কে আপনি জানবেন, যা দেখলে চোখ কপালে উঠতে বাধ্য।

Bizarre Gadgets: স্মার্টফোনের নেশা কমানোর আলো, ঘাম থেকে বিদ্যুৎ, সমুদ্র পরিষ্কারে রোবট মাছ! ঘুম উড়বে এই 4 গ্যাজেট গল্পে
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 18, 2022 | 4:03 PM

যন্ত্রে ঘেরা জগতে ক্রমশ মেশিনের (Machine) দাস হয়ে পড়েছে সভ্যতা। যদিও বর্তমানে যুগে সময় বাঁচাতে যন্ত্র ও কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) যে অপরিহার্য, তা একবাক্যে স্বীকার করবে যে কেউই। প্রযুক্তির দৌলতে আজ দূর হয়েছে নিকট, একইভাবে প্রত্যেকদিনের কাজ হয়েছে আরও সহজ। আজ এমনই চার গ্যাজেটের (Gadget) সম্পর্কে আপনি জানবেন, যা দেখলে চোখ কপালে উঠতে বাধ্য।

Robot Fish

প্লাস্টিক খেয়ে পেট ভরায় ‘রোবট মাছ’

প্লাস্টিক হোক বা অন্যান্য অপুনর্নবীকরণযোগ্য জঞ্জাল, প্রতিনিয়ত দূষিত হচ্ছে সমুদ্র। আর তাই বাস্তুতন্ত্রকে সুস্থ রাখতে প্ৰযুক্তিকে হাতিয়ার করছেন বিজ্ঞানীরা। সম্প্রতি চিনের সিচুয়ান বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এমন এক রোবট মাছ নির্মাণের চেষ্টায় আছেন, যা মাইক্রোপ্লাস্টিক শুষে নেবে সহজেই। সমুদ্রতটের কাছাকাছি এমন রোবটের ঝাঁক ছেড়ে দিলে তারা প্লাস্টিক সংগ্রহ করে আনবে, পরবর্তীতে সেই প্লাস্টিক অন্যত্র জমা করে নবীকরণের চেষ্টা হবে, গবেষকদলের সূত্রে জানা গেছে এমনই। দেহে কোনও ক্ষতি হলে এই মাছ নিজেই তা সারিয়ে নিতে সক্ষম। ভবিষ্যতে হয়তো আমাদের দেশের সমুদ্রতটেও এমন মাছকে জল পরিষ্কার করতে দেখা যাবে!

Warning Light

স্মার্টফোন নেশা? ওয়ার্নিং দেবে ‘লাইট’

চলতে ফিরতে স্মার্টফোন ঘাঁটা স্বভাব? আপনার জন্য রইল রক অত্যাধুনিক গ্যাজেট। জার্মানির বেশ কিছু গবেষক এমন এক আলো তৈরি করেছেন, যা রাস্তার ধারে বসানো থাকবে। স্মার্টফোনে চোখ রেখে হাঁটলে দিক হারিয়ে ফেলেন অনেকেই, সেক্ষেত্রে রাস্তায় পড়ে বড়সড় দুর্ঘটনা ঘটার থেকে বাঁচাবে এই আলো। এহেন আলো বাস্তবে বেশ প্রয়োজনীয় হলেও আমাদের যে এই আলোর প্রয়োজন পড়ছে, সেটাই সমস্যার। স্মার্টফোনের বশে মানুষের মন বিকিয়ে দেওয়ার প্রবণতা যে ঝুঁকিসাপেক্ষ সবদিক থেকেই, তা অনেক আগেই স্পষ্ট করেছেন গবেষকরা।

Electricity From Sweat

বিদ্যুৎ উৎপাদন করবে আপনার ঘাম!

ক্যালিফর্নিয়া বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়াররা এমন এক ডিভাইস নিয়ে কাজ শুরু করেছেন, যা দেখে আপনার চক্ষু চড়কগাছ হবে। আঙুলের আগায় এই যন্ত্র পরে নিলেই হল। তারপর আপনার শরীরের ঘাম থেকে বিদ্যুৎ উৎপন্ন করবে এই ছোট্ট যন্ত্র। ঘুমিয়ে থাকলেও এই যন্ত্র নাকি চালু থাকবে। যত কাজ, তত বিদ্যুৎ! অর্থাৎ, পিয়ানো বাজানো থেকে সাইকেল চালানো, হাতের আঙুল তথা শরীর কাজ করলে এই যন্ত্রও তার কাজ করতে থাকবে। আদতে আপনার ১০ ঘণ্টা ঘুমের সময়ে ৪০০ মিলিজুল পর্যন্ত বিদ্যুৎ উৎপাদনে সক্ষম এই যন্ত্র। কী মনে হচ্ছে, খুব কম এই বিদ্যুৎ? আপনার স্মার্টওয়াচকে কমপক্ষে একদিনের জন্য চার্জ করে দেবে এই তড়িৎ!

Heap Safe

দুমদাম পড়ে যান? তাহলে এই যন্ত্র আপনার জন্য

বয়স্ক হোক বা মাঝবয়সী, হঠাৎ পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে সকলেরই। সেক্ষেত্রে আপনার কোমরকে বাঁচাবে হিপ’সেফ ফল প্রোটেকশন এয়ারব্যাগ। হাঁটতে হাঁটতে পড়ে যাওয়ার মতো সম্ভাবনা তৈরি হলেই বুঝে যাবে আপনার কোমরে থাকা এই যন্ত্র। সেক্ষেত্রে নিজেই ফুলে যাবে এই এয়ারব্যাগগুলি। মাটিতে পড়ার আগেই নরম কুশনে আপনার কোমর ধাক্কা খাবে, ফলত গুরুতর চোট পাবেন না বয়স্করা।