MIUI 13 Update List: এই ৯ স্মার্টফোনে লেটেস্ট অপারেটিং সিস্টেম আপডেট পাঠাচ্ছে শিয়াওমি, তালিকায় আপনার ফোনটিও?

MIUI 13 Update Device List: শিয়াওমি-র নয়টি স্মার্টফোন প্রথম ব্যাচে বহু প্রতিক্ষিত এমআইইউআই ১৩ আপডেট পেতে চলেছে। তালিকায় কোন কোন হ্যান্ডসেট রয়েছে, দেখে নিন।

MIUI 13 Update List: এই ৯ স্মার্টফোনে লেটেস্ট অপারেটিং সিস্টেম আপডেট পাঠাচ্ছে শিয়াওমি, তালিকায় আপনার ফোনটিও?
পুরনো শিয়াওমি ফোনে নতুন ছোঁয়া দেবে এই সফ্টওয়্যার আপডেট!
TV9 Bangla Digital

| Edited By: utsha hazra

Nov 22, 2021 | 12:22 PM

গ্রাহকের ফোনে পরবর্তী সফ্টওয়্যার আপডেট পাঠাতে রীতিমতো তোড়জোড় শুরু করে দিয়েছে শিয়াওমি। কোম্পানির সেই লেটেস্ট অপারেটিং সিস্টেম হতে চলেছে এমআইইউআই ১৩ (MIUI 13)। জল্পনা চলছে, চলতি বছরের শেষ দিকেই লঞ্চ হতে পারে এমআইইউআই ১৩। যদিও কোম্পানির তরফ থেকে নির্দিষ্ট করে লঞ্চ ডেট সম্পর্কে এখনও পর্যন্ত জানানো হয়নি। তবে প্রাথমিক ভাবে কোন কোন শিয়াওমি স্মার্টফোন এমআইএইউআই ১৩ (MIUI 13 Update List) আপডেট পেতে চলেছে, তার একটি রিপোর্ট প্রকাশ করা হয়েছে।

টুইটার ইউজার Xiaomiui | Xiaomi & MIUI News-এর তরফ থেকে প্রকাশিত সেই রিপোর্টে দাবি করা হয়েছে, এই মুহূর্তে মোট নয়টি শিয়াওমি স্মার্টফোনে এই এমআইইউআই ১৩ (MIUI 13) আপডেট পৌঁছে যেতে চলেছে। অর্থাৎ প্রথম ব্যাচে এই আপডেট পেয়ে যাবে মোট নয়টি স্মার্টফোন, যা অন্যান্য বারে সফ্টওয়্যার আপডেটের থেকে সংখ্যায় অনেকটাই কম। পাশাপাশি এই নয়টি স্মার্টফোনই আবার এমআইইউআই ১৩ (MIUI 13)-এর সোর্স কোডের ভিতরে চলে এসেছে।

এমআইইউআই ১৩ (MIUI 13) আপডেট পাচ্ছে এই ৯ শিয়াওমি স্মার্টফোন

১) শিয়াওমি এমআই মিক্স ৪ (Xiaomi Mi Mix 4) ২) শিয়াওমি এমআই ১১ (Xiaomi Mi 11) ৩) শিয়াওমি এমআই ১১ প্রো (Xiaomi Mi 11 Pro) ৪) শিয়াওমি এমআই ১১ আলট্রা (Xiaomi Mi 11 Ultra) ৫) শিয়াওমি এমআই ১১ লাইট (Xiaomi Mi 11 Lite) ৬) শিয়াওমি এমআই ১০এস (Xiaomi Mi 10S) ৭) রেডমি কে৪০ (Redmi K40) ৮) রেডমি কে৪০ প্রো (Redmi K40 Pro) ৯) রেডমি কে৪০ প্রো প্লাস (Redmi K40 Pro)

এমআইইউআই ১৩ (MIUI 13) রিলিজ় ডেট

এমআইইউআই ১৩ (MIUI 13) কবে নাগাদ রোল আউট করা হবে, সে বিষয়ে কোম্পানির তরফ থেকে নিশ্চিত ভাবে কিছুই জানানো হয়নি। তবে একাধিক লিক এবং জল্পনা থেকে জানা গিয়েছে, ডিসেম্বরের শেষ দিকেই লঞ্চ করে যেতে পারে এই অপারেটিং সিস্টেম। তবে লঞ্চ যেহেতু আসন্ন, তাই আগামী আর কয়েক দিনের মধ্যেই এমআইইউআই ১৩ সংক্রান্ত যাবতীয় তথ্য কোম্পানির তরফ থেকে ঘোষণা করা হবে বলে মনে করা হচ্ছে।

প্রথম ব্যাচে এই আপডেট পাবে উপরোক্ত নয়টি স্মার্টফোন। পাশাপাশি জানা গিয়েছে, কোম্পানির অন্যান্য স্মার্টফোনগুলি পরবর্তী আরও কয়েকটি ব্যাচে ২০২২ সালের শুরু থেকেই এমআইইউআই ১৩ (MIUI 13) আপডেট পেতে শুরু করবে। তবে রিলিজ় ডেটের অপেক্ষায় রয়েছেন সারা বিশ্বের শিয়াওমি স্মার্টফোন ইউজাররা।

এই স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, চলতি বছরের জুন মাসেই ফিরিয়ে নিয়ে আসা হয়েছিল নতুন এই MIUI ভার্সন। নতুন এই সফ্টওয়্যার ভার্সন একাধিক পরিবর্তন নিয়ে আসতে চলেছে। পারফরম্যান্স থেকে ব্যাটারি অপ্টিমাইজেশন – সমস্ত ক্ষেত্রেই শিয়াওমি ইউজাররা একাধিক পরিবর্তন লক্ষ্য করতে চলেছেন। পাশাপাশি এই MIUI 13 অপারেটিং সিস্টেম রিভ্যাম্পড UI ডিজাইন নিয়েও আসতে চলেছে। কোম্পানির তরফ থেকে দাবি করা হচ্ছে, এই নতুন অপারেটিং সিস্টেম সমস্ত দিক থেকেই ইউজার অভিজ্ঞতা দুর্দান্ত করতে চলেছে।

খুব সম্প্রতি শিয়াওমি রেডমি নোট ১১ প্রো স্মার্টফোনে MIUI 12.5-এর ব্যাটারি অপ্টিমাইজেশন পাঠিয়ে দিয়েছে। এই সাম্প্রতিকতম MIUI 12.5 সফ্টওয়্যার একাধিক পারফরম্যান্স সংক্রান্ত আপডেট নিয়ে হাজির হয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য হল, অটোমিক বা অটোমাইজড মেমোরি ফিচার্স, যার মাধ্যমে ইউজাররা ফোনের ব্যাকগ্রাউন্ডে একাধিক অ্যাপ চালাতে পারবেন।

আরও পড়ুন: প্লে স্টোরে ফের জোকার ভাইরাসের আগমন! এই ১৪ অ্যান্ড্রয়েড অ্যাপে লুকিয়ে বড়সড় ক্ষতির পরিকল্পনা

আরও পড়ুন: ভুল করে হোয়াটসঅ্যাপ চ্যাট ডিলিট হয়ে গেল? ফিরিয়ে নিয়ে আসুন এই পদ্ধতিতে

আরও পড়ুন: বিটা আপডেটে অত্যন্ত জরুরি ডেটা প্রাইভেসি ফিচার যোগ করল গুগল ক্রোম

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla