AC Servicing India: 76% ভারতীয় এসি সার্ভিসিংয়ের জন্য সংস্থাকে বিশ্বাস করেন না, ডাকেন বাইরের মেক্যানিক, কেন?

AC Servicing India: 76% ভারতীয় এসি সার্ভিসিংয়ের জন্য সংস্থাকে বিশ্বাস করেন না, ডাকেন বাইরের মেক্যানিক, কেন?
প্রতীকী ছবি।

Air Conditioners Servicing: ভারতের বহু মানুষ এয়ার কন্ডিশনার ব্যবহার করেন। কিন্তু এয়ার কন্ডিশনার সার্ভিসিংয়ের ক্ষেত্রে কোম্পানির উপরে বিশ্বাস নেই অধিকাংশ ভারতীয়ের। কেন?

TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Jun 20, 2022 | 2:59 PM

প্রচণ্ড গরমে আম আদমির অবস্থা সংকটাপন্ন। বেশির ভাগ মানুষই নিজেদের বাড়িতে একটা এয়ার কন্ডিশনার (Air Conditioner) বসিয়ে নিয়েছেন। একটা এসি মানুষকে গরমে অনেকটাই স্বস্তি দিতে পারে ঠিক। কিন্তু সেই এসি সংস্থাগুলির সার্ভিসিং কি মানুষকে আদৌ স্বস্তি দিচ্ছে? না, এক্কেবারেই না। কারণ, সাম্প্রতিকতম একটি সমীক্ষা থেকে জানা গিয়েছে, দেশের বেশিরভাগ এসি ব্যবহারকারীই তাদের কোম্পানির কাছ থেকে সার্ভিসিং (AC Servicing) নেন না। লোকাল সার্কেল নামক সংস্থাটি এই সমীক্ষা করে দেখেছে। সেখান থেকেই এই চমকপ্রদ তথ্য জানা গিয়েছে। দাবি করা হয়েছে, অতিরিক্ত খরচ, জটিল যোগাযোগ প্রক্রিয়া এবং প্রচুর বেশি সময় নেওয়ার কারণেই এয়ার কন্ডিশনার গ্রাহকরা তাঁদের কোম্পানির কাছ থেকে পরিষেবা নেন না।

ভারতের 24 শতাংশ পরিবার এসি বা কুলার ব্যবহার করে

ভারতের অভ্যন্তরীণ এসি মার্কেট প্রতি বছরে প্রায় 5 মিলিয়ন ইউনিট বৃদ্ধি পাবে বলে অনুমান করা হচ্ছে। মাত্রাতিরিক্ত গরমের কারণেই মূলত বিক্রি আরও বাড়তে চলেছে। লোকাল সার্কেলের ওই রিপোর্টে বলা হয়েছে, 24% ভারতীয় পরিবারে এসি ব্যবহৃত হয়। চণ্ডীগড়, দিল্লি, পাঞ্জাব, রাজস্থান, ছত্তিশগড়, তেলেঙ্গানা, মধ্যপ্রদেশ, গোয়া, মহারাষ্ট্র, পুদুচেরি, উত্তরাখণ্ড-সহ দেশের আরও শহর ও রাজ্যে এসি সর্বাধিক পরিমাণে বিক্রি হয়।

এসি এবং কুলার আছে এমন প্রায় 40% লোক শহরে বাস করেন। আর 16% এসি ব্যবহারকারী গ্রামীণ এলাকায় বসবাস করে। এ বিষয়ে কোনও সন্দেহ নেই যে, ভারতের মধ্যবিত্ত উপভোক্তাদের একটি বড় সংখ্যা রয়েছে। কিন্তু পণ্যের পরিষেবা এবং খরচ তাঁদের রীতিমতো হতাশ করেছে। বিশেষ করে চলতি বছরে স্থানীয় এসি প্রস্তুতকারক সংস্থাগুলির বিরুদ্ধে পরিষেবা সংক্রান্ত বিষয়ে একাধিক অভিযোগ জমা হয়েছে। অভিযোগ, একবার এসি বিক্রি করার পর সংস্থাগুলির পরিষেবা খুবই খারাপ, নিম্নমানের এবং অত্যন্ত ধীরগতির।

সমীক্ষায় অংশ নিয়েছিলেন 42,000 জন

কীভাবে স্থানীয় সংস্থাগুলির এয়ার কন্ডিশনার সমস্যার সৃষ্টি করছে, সমীক্ষায় সে বিষয়ে বিশদে জানান অংশগ্রহণকারীরা। ভারতের 302টি জেলায় এই সমীক্ষা করা হয়েছে। এই সময় 42,000 এরও বেশি লোকের কাছ থেকে প্রতিক্রিয়া নেওয়া হয়েছিল। এর মধ্যে প্রায় 65% পুরুষ এবং 35% মহিলা। সমীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে 42% টায়ার 1 থেকে, 29% টায়ার 2 থেকে, 29% টায়ার 3 এবং গ্রামীণ জেলা থেকে টায়ার 4 থেকে। সমীক্ষা চলাকালীন, দলটি দেখেছে যে 76% গ্রাহক যাঁদের এয়ার কন্ডিশনার রয়েছে, তাঁরা উচ্চ খরচ, জটিল যোগাযোগ প্রক্রিয়া এবং সময় নেওয়ার কারণে প্রস্তুতকারক/কোম্পানির কাছ থেকে পরিষেবা নিতে আগ্রহী নন।

29% এরও বেশি লোক পরিষেবা পান

এই খবরটিও পড়ুন

গবেষণা দলটি এয়ার কন্ডিশনার ব্যবহারকারীর কাছে প্রথম প্রশ্ন করেছিল যে, আপনার বাড়িতে এয়ার কন্ডিশনার ঠিক করার জন্য কোম্পানির পরিষেবা কেন পান না? এই বিষয়ে মাত্র 18% গ্রাহক বলেছেন যে, তাঁরা কোম্পানি থেকে এসি পরিষেবা পান, যেখানে 29 শতাংশ বাইর থেকে পরিষেবা প্রাপ্তির কথা বলেছেন। এর পিছনে তাঁরা উপরে উল্লিখিত একই যুক্তি দিয়েছেন। এই প্রশ্নটি সমীক্ষায় 22,000 লোককে জিজ্ঞেস করা হয়েছিল।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA