WhatsApp Digital Payments Utsav: ডিজিটাল পেমেন্টের রমরমা বাড়াতে ভারতে ৫০০ গ্রাম দত্তক নিল হোয়াটসঅ্যাপ

WhatsApp Pay Latest News: ভারতের প্রতিটি গ্রামে ডিজিটাল পেমেন্ট পরিষেবা সহজতর করে তুলতে ৫০০টি গ্রাম দত্তক নিল হোয়াটসঅ্যাপ। আপাতত মহারাষ্ট্র ও কর্ণাটকের মধ্যেই রয়েছে এই ৫০০টি গ্রাম।

WhatsApp Digital Payments Utsav: ডিজিটাল পেমেন্টের রমরমা বাড়াতে ভারতে ৫০০ গ্রাম দত্তক নিল হোয়াটসঅ্যাপ
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 15, 2021 | 8:33 PM

নতুন প্রোগ্রাম লঞ্চ করল হোয়াটসঅ্যাপ, যার নাম হোয়াটসঅ্যাপ ডিজিটাল পেমেন্ট উৎসব (WhatsApp Digital Payments Utsav)। সেই প্রোগ্রামে ভারতের মোট ৫০০টি গ্রাম দত্তক নিতে চলেছে এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম। মূলত কর্ণাটক এবং মহারাষ্ট্র থেকেই আপাতত ৫০০টি গ্রাম বেছে নিয়েছে হোয়াটসঅ্যাপ। দেশজুড়ে হোয়াটসঅ্যাপের পেমেন্ট পরিষেবায় আরও জোয়ার আনতেই এই প্রোগ্রাম নিয়ে এসেছে মেটার (আগে ফেসবুক) মেসেজিং প্ল্যাটফর্ম। প্রসঙ্গত, ভারতের ইউজারদের জন্য পেমেন্ট পরিষেবা অফার করে থাকে এই সংস্থা যা UPI-ভিত্তিক।

চলতি বছরে ফুয়েল ফর ইন্ডিয়া ২০২১ বার্ষিক ইভেন্টেই এই ডিজিটাল পেমেন্টস উৎসবের ঘোষণা করেছিল হোয়াটসঅ্যাপ (আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা হল ১৫ ডিসেম্বর)। যদিও তা ছিল পরীক্ষামূলক। আদতে এই উৎসবের মূল লক্ষ্য হল, হোয়াটসঅ্যাপের ডিজিটাল পেমেন্ট ইকোসিস্টেমে ৫০০ মিলিয়ন ইউজার যোগ করা। এদিকে বুধবার হোয়াটসঅ্যাপের তরফ থেকে জানানো হয়েছে, ১৫ অক্টোবর থেকেই ডিজিটাল পেমেন্ট উৎসব শুরু হয়ে গিয়েছিল ভারতে। কর্ণাটকের মান্ড্য জেলার কথানাহালি গ্রামে এই উৎসব চালু করার জন্য ওয়ানব্রিজ নামক একটি সংস্থার সঙ্গে গাঁটছড়াও বেঁধেছিল হোয়াটসঅ্যাপ।

কেমন সাড়া মিলেছে সেই গ্রামে? হোয়াটসঅ্যাপের তরফ থেকে জানানো হয়েছে, বহু গ্রামবাসী এই প্রোগ্রামে সাড়া দিয়েছেন। UPI-এর জন্য কী ভাবে অ্যাকাউন্ট সেট আপ করতে হয়, কী ভাবে সাইন আপ করতে হয় – সেই সব কিছুই গ্রামবাসীদের শেখানো হয়েছে। মুদির দোকানদার, পোল্ট্রি দোকানদার, স্যালোঁর মালিক – এঁরাই হোয়াটসঅ্যাপের ডিজিটাল পেমেন্টের অফারে প্রলুব্ধ হয়ে সবথেকে বেশি সাড়া দিয়েছেন বলে সংস্থার তরফ থেকে আরও বলা হয়েছে। এক গ্রামবাসীর বক্তব্য উদ্ধৃত করে হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে বলা হচ্ছে, “গ্রামগুলিতে ব্যাঙ্ক থেকে টাকা তোলা যথেষ্ট ক্লান্তিকর এবং সময়সাপেক্ষও বটে। এটিএমগুলিতেও বেশির ভাগ সময়েই নগদ থাকে না। হোয়াটসঅ্যাপে অর্থপ্রদানের কারণে বিষয়টা আগের থেকে অনেকটাই সহজ হয়ে গিয়েছে।”

এদিকে আবার হোয়াটসঅ্যাপ তার জনপ্রিয় চ্যাট অ্যাপ্লিকেশন আপডেট করেছে একটি নতুন রুপি সিম্বল শর্টকাটের মাধ্যমে। চ্যাট কম্পোজার উইন্ডোতেই দেওয়া হয়েছে এই শর্টকাট। এর ফলে যে সব ইউজাররা সংস্থার পেমেন্ট সার্ভিসে সাইন আপ করেছেন, তাঁদের অ্যাপ থেকে টাকা পাঠানো এবং রিসিভ করার বিষয়টি আরও সহজসাধ্য হয়েছে। সমস্ত ইউজারের জন্য দৃশ্যমান হয়েছে এই আইকন। হোয়াটসঅ্যাপের UPI ফিচার কেউ ব্যবহার করুক আর না করুক সবার জন্যই এই আইকনটি দেখানো হচ্ছে। এদিকে হোয়াটসঅ্যাপ কয়েক দিন আগেই অ্যাপ আপডেট করেছিল, যেখানে QR কোড স্ক্যান করে গুগল পে বা ফোন পে-র মতো এই প্ল্যাটফর্ম থেকেও টাকা পাঠানো যায়।

আরও পড়ুন: Whatsapp Voice Message: হোয়াটসঅ্যাপের ভয়েস মেসেজে চালু নতুন ফিচার! কী সুবিধা পাবেন ইউজাররা? জেনে নিন

আরও পড়ুন: Killed By Google 2021: চলতি বছরে এই ২৩টি অ্যাপ ও সার্ভিস বন্ধ করেছে গুগল, সম্পূর্ণ তালিকা দেখে নিন

আরও পড়ুন: Google Chrome Vulnerabilities: গুগল ক্রোমে বড়সড় গলদ, ব্রাউজার ব্যবহারকারীদের জরুরি সতর্কবার্তা কেন্দ্রের