Killed By Google 2021: চলতি বছরে এই ২৩টি অ্যাপ ও সার্ভিস বন্ধ করেছে গুগল, সম্পূর্ণ তালিকা দেখে নিন

Google Apps And Services: চলতি বছরে মোট ২৩টি অ্যাপ ও সার্ভিস বন্ধ করে দিয়েছে গুগল। তার মধ্যে আপনার রোজ ব্যবহারেরও একাধিক অ্যাপ রয়েছে। সেই তালিকাটা একবার দেখে নিন।

Killed By Google 2021: চলতি বছরে এই ২৩টি অ্যাপ ও সার্ভিস বন্ধ করেছে গুগল, সম্পূর্ণ তালিকা দেখে নিন
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 15, 2021 | 7:37 PM

২০২১ সালে গুগল একদিকে যেমন একাধিক পরিষেবা চালু করেছে, বন্ধও করেছে একগুচ্ছ। তার মধ্যে উল্লেখযোগ্য হল গুগল টুলবার। সাপোর্ট পেজে এই সার্চ ইঞ্জিন জায়ান্টের তরফ থেকে বলা হয়েছে, “ইন্টারনেট এক্সপ্লোরার-এর জন্য গুগল টুলবার বন্ধ করা হয়েছে। ওয়েবের সব সুবিধা পেতে গুগল ক্রোম ব্যবহার করুন।” সব মিলিয়ে ২০২১ সালে মোট ২১টি অ্যাপ ও পরিষেবা বন্ধ করেছে গুগল। সেই তালিকায় রয়েছে ২০১৯ সালে লঞ্চ হওয়ার গুগল শপিং মোবাইল অ্যাপও। চলতি বছরে যে সব অ্যাপ ও সার্ভিস গুগল বন্ধ করেছে, সেগুলি এক নজরে দেখে নেওয়া যাক –

১) গুগল টুলবার – ২০০০ সালে লঞ্চ হয়েছিল গুগল টুলবার। এটি একটি ওয়েব ব্রাউজার টুলবার ছিল এবং এতে একটি সার্চ বক্স দেখানো হত যেখানে ইন্টারনেট এক্সপ্লোরার এবং ফায়ারফক্সের মতো একাধিক ওয়েব ব্রাউজার থাকত।

২) গুগল মাই ম্যাপ – এটি একটি অ্যান্ড্রয়েড অ্যাপ। ব্যক্তিগত ব্যবহার এবং মোবাইল ডিভাইস থেকে লোকেশন শেয়ার করার জন্যই অ্যাপটি ব্যবহৃত হত। ২০১৪ সালে লঞ্চ হওয়া এই অ্যাপটি বন্ধ করে দিয়েছে গুগল।

৩) গুগল বুকমার্ক – ২০০৫ সালে লঞ্চ হয়েছিল গুগল বুকমার্ক। প্রাইভেট ওয়েব বেসজ বুকমার্কিং এই এই সার্ভিস কোনও গুগল সার্ভিসের সঙ্গে ইন্টিগ্রেট করা যেত না। ১৬ বছরের এই সার্ভিস চলতি বছরেই বন্ধ করা হয়েছে।

৪) গুগল চ্যাটবেস – গুগল ডায়লগফ্লো চ্যাটবট এবং অন্যান্য সার্ভিসের জন্য ব্যবহৃত একটি অ্যানালিটিক্স প্ল্যাটফর্ম এই গুগল চ্যাটবেস। গুগল ফান্ডেড এরিয়াল২০ ইনকিউবেটর এই প্ল্যাটফর্ম নিয়ে এসেছিল ২০১৪ সালে। সাত বছর পর ২০২১ সালে বন্ধ করা হয় এই সার্ভিস।

৫) ফিটবিট কোচ – আগে এই প্ল্যাটফর্মেরই নাম ছিল ফিটস্টার। পরবর্তীতে তারই নাম হয় ফিটবিট কোচ। AI পার্সোনালাইজড ওয়ার্কআউটের এই প্ল্যাটফর্ম লঞ্চ করা হয়েছিল ২০১৩ সালে। চলতি বছরে বন্ধ করা হয়েছে এই ফিটবিট কোচ প্ল্যাটফর্মও।

৬) ফিটস্টার যোগা – চলতি বছরে আরও একটি অ্যাপ বন্ধ করেছে গুগল, যার নাম ফিটস্টার যোগা। এটি একটি ভিডিয়ো বেসড যোগা অ্যাপ। ২০১৪ সালে লঞ্চ হওয়া অনবদ্য এই প্ল্যাটফর্ম নির্ভর করত ইউজারের পারফরম্যান্স এবং স্কিল লেভেলের উপরে।

৭) গুগল টুর বিল্ডার – টুর বিল্ডার তার ইউজারদের গুগল আর্থের ভিতরে ইন্টার‌্যাক্টিভ টুরস ক্রিয়েট এবং শেয়ার করার অপশন দিত। ছবি এবং ভিডিয়োর মাধ্যমেই সে সব শেয়ার করা যেত এত দিন। ২০১৩ সালে লঞ্চ হওয়া সেই প্ল্যাটফর্মই চলতি বছরে বন্ধ করে দেয় এই সার্চ ইঞ্জিন জায়ান্ট।

৮) গুগল এক্সপেডিশনস – স্কুলের ক্লাসরুমে শিক্ষক এবং পড়ুয়াদের জন্য ভার্চুয়াল রিয়্যালিটি অভিজ্ঞতা দিতে পারে এই গুগল এক্সপেডিশনস। গুগল কার্ডবোর্ডের মাধ্যমেই কাজ করত এই বিশেষ প্রোগ্রাম। ২০১৫ সালে লঞ্চ করা হয়েছিল এই প্রোগ্রাম।

৯) গুগল টুর ক্রিয়েটর – ২০১৮ সালে লঞ্চ হয়েছিল এটি। ইউজারদের ৩৬০ ডিগ্রি গাইডেড টুর ক্রিয়েট করতে দিত এটি। VR ডিভাইসের সাহায্যে এটি দেখা যেতে পারে। মাত্র ৩ বছর বয়সেই এই গুগল টুর ক্রিয়েটর বন্ধ করা হল।

১০) গুগল পলি – 3D অবজেক্ট শেয়ার করার জন্য ক্রিয়েটরদের কাছে গুগল পলি একটি ডিস্ট্রিবিউশন প্ল্যাটফর্ম। ২০১৭ সালে লঞ্চ করা হয়েছিল গুগল পলি।

এই দশটি গুরুত্বপূর্ণ অ্যাপ ও সার্ভিস ছাড়াও তালিকায় রয়েছে আরও ১৩টি। সেগুলি হল, গুগল প্লে মুভিজ় অ্যান্ড টিভি, গুগল মেজ়ার, জিঙ্গ রেন্ডার, গুগল টাইমলি, গুগল শপিং মোবাইল অ্যাপ, গুগল পাবলিক অ্যালার্টস, গুগল গো লিঙ্ক, গুগল ক্রাইসিস ম্যাপ, গুগল কার্ডবোর্ড, গুগল সুইফ্ট ফর টেনসরফ্লো, গুগল টিল্ট ব্রাশ, গুগল লুন এবং গুগল অ্যাপ মেকার।

আরও পড়ুন: Google Chrome Vulnerabilities: গুগল ক্রোমে বড়সড় গলদ, ব্রাউজার ব্যবহারকারীদের জরুরি সতর্কবার্তা কেন্দ্রের

আরও পড়ুন: Whatsapp Voice Message: হোয়াটসঅ্যাপের ভয়েস মেসেজে চালু নতুন ফিচার! কী সুবিধা পাবেন ইউজাররা? জেনে নিন

আরও পড়ুন: Jio Rs 1 Recharge Plan: মাত্র ১ টাকায় রিচার্জ প্ল্যান নিয়ে এল রিলায়েন্স জিও, ৩০ দিনের মেয়াদ