WhatsApp Advanced Search: এবার হোয়াটসঅ্যাপ থেকে সার্চিং! শীঘ্রই আসছে জরুরি এই ফিচার

WhatsApp Advanced Search: এবার হোয়াটসঅ্যাপ থেকে সার্চিং! শীঘ্রই আসছে জরুরি এই ফিচার
প্রতীকী ছবি

এর সাহায্যে অ্যাপের মধ্যে থেকেই একাধিক জরুরি জিনিস সার্চ করে নিতে পারবেন ব্যবহারকারীরা। এই অ্যাডভান্সড সার্চ ফিচারটি মূলত হোয়াটসঅ্যাপ বিজ়নেস (WhatsApp Business) অ্যাকাউন্টের জন্যই লঞ্চ করা হবে।

TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Jan 10, 2022 | 12:59 PM

অ্যাডভান্সড সার্চ ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ (WhatsApp Advanced Search)। এর সাহায্যে অ্যাপের মধ্যে থেকেই একাধিক জরুরি জিনিস সার্চ করে নিতে পারবেন ব্যবহারকারীরা। এই অ্যাডভান্সড সার্চ ফিচারটি মূলত হোয়াটসঅ্যাপ বিজ়নেস (WhatsApp Business) অ্যাকাউন্টের জন্যই লঞ্চ করা হবে। অ্যান্ড্রয়েড এবং আইওএস দুই প্ল্যাটফর্মেই এই ফিচার সাপোর্ট করবে। হোয়াটসঅ্যাপ ফিচার্স ট্র্যাকার WABetaInfo-র তরফ থেকে সম্প্রতি প্রকাশিত একটি রিপোর্টে এই সব তথ্য়ের উল্লেখ করা হয়েছে। এই ফিচারটি একবার রোল আউট হয়ে গেলে হোয়াটসঅ্যাপ বিজ়নেস ব্যবহারকারীরা অ্যাপের মধ্যেই কন্ট্যাক্টস, নন-কন্ট্যাক্টস এবং আনরিড ক্যাটেগরি দেখতে পাবেন।

এই ফিচারের সাহায্যে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা প্রয়োজনীয় তথ্য অ্যাকসেস করতে সক্ষম হবেন। WABetaInfo-র সেই রিপোর্টে একটি স্ক্রিনশটও প্রকাশ করা হয়েছে। অ্যান্ড্রয়েড স্মার্টফোনের একটি হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাকাউন্টেরই স্ক্রিনশট সেটি। সেখানে একাধিক ক্যাটেগরি দেখা গিয়েছে – ভিডিয়ো, অডিও, ডকুমেন্ট, লিঙ্ক, জিআইএফ-সহ বেশ কিছু জিনিস অ্যাডভান্সড সার্চে দেখে নিতে পারবেন ইউজাররা। রিপোর্টে নিশ্চিত ভাবে জানানো হয়েছে যেস প্রাথমিক ভাবে ফিচারটি অ্যান্ড্রয়েডের জন্য লঞ্চ করা হলেও শীঘ্রই আইওএস প্ল্যাটফর্মে চলে আসবে।

এই অ্যাডভান্সড সার্চ ফিচারটি সাধারণ হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্যও অত্যন্ত জরুরি একটি ফিচার। যদিও প্রাথমিক ভাবে তা হোয়াটসঅ্যাপ মেসেঞ্জারের জন্য লঞ্চ করা হবে না। এখন আপনি যদি হোয়াটসঅ্যাপ বিজ়নেস অ্যাকাউন্ট ব্যবহার করে থাকেন এবং ফিচারটি আপনার ফোনে এখনও পর্যন্ত দেখতে না পান, তাহলে আর কয়েক দিনের মধ্যেই তা আপনার ফোনে পৌঁছে যাবে।

WhatsApp Advanced Search

প্রকাশিত সেই স্ক্রিনশট

কয়েক দিন আগেই আবার WABetaInfo-র আর একটি রিপোর্ট থেকে জানা গিয়েছিল, ‘বিজ়নেস নিয়ারবাই’ (Business Nearby) নামক আরও একটি ফিচার নিয়ে কাজ করছে এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম। এই ফিচারের সাহায্যে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা রেস্তরাঁ, মুদিখানার দোকান, জামাকাপড়ের দোকান-সহ আরও একাধিক দরকারি ব্যবসা, যা ইউজারদের বাড়ির কাছাকাছি অবস্থিত, সেগুলি সম্পর্কে জানতে পারবেন।

এদিকে আবার হোয়াটসঅ্যাপ মাল্টি ডিভাইস সাপোর্টও শীঘ্রই শীঘ্রই ব্যবহারকারীদের অ্যাপে পৌঁছে যেতে চলেছে। গত বার এই ফিচারটি বেশ কিছু বিটা টেস্টারদের জন্য় রোল আউট করা হয়েছিল। সেই ফিচারই এবার সমস্ত হোয়াটসঅ্যাপ ব্য়বহারকারীদের জন্য নিয়ে আসা হবে চলতি বছরের শুরুতেই। এই ফিচারের সাহায্যে একসঙ্গে মোট চারটি ডিভাইস থেকে একটাই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ করা যাবে।

চলতি বছরের শুরুতেই হোয়াটসঅ্যাপের আর একটি ফিচার সম্পর্কে জানা গিয়েছে। হোয়াটসঅ্যাপে কোনও নোটিফিকেশন এলে এতদিন পর্যন্ত কেবল মাত্র প্রেরকের নাম এবং মেসেজটি দেখা যেত। এবার প্রেরকের ছবিও ছোট্ট করে ভেসে উঠবে হোয়াটসঅ্যাপ ইন-অ্যাপ নোটিফিকেশনে। আপাতত বিটা টেস্টিংসের জন্য এই ফিচারটি কেবল মাত্র বাছাই করা কিছু আইওএস ১৫ ইউজারের জন্য নিয়ে আসা হয়েছে। আর কয়েক দিনের মধ্যেই সমস্ত হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী এই ফিচারটি ব্যবহার করতে পারবেন বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: ভুলে ভরা গুগল ক্রোমের এই ভার্সন, আপডেট করার নির্দেশ কেন্দ্রের, না করলে চুরি হতে পারে তথ্য!

আরও পড়ুন: বার বার রিচার্জের ঝক্কি থেকে রেহাই! এবার স্বয়ংক্রিয় ভাবে শুধু জিও রিচার্জ

আরও পড়ুন: নিজস্ব সার্চ ইঞ্জিন তৈরি না করার জন্য অ্যাপলকে প্রতি বছর বিলিয়নেরও বেশি টাকা দেয় গুগল, দুই সংস্থার বিরুদ্ধে ক্যালিফর্নিয়ায় মামলা দায়ের

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA