Google Apple Duopoly: নিজস্ব সার্চ ইঞ্জিন তৈরি না করার জন্য অ্যাপলকে প্রতি বছর বিলিয়নেরও বেশি টাকা দেয় গুগল, দুই সংস্থার বিরুদ্ধে ক্যালিফর্নিয়ায় মামলা দায়ের

অ্যাপল যেন সার্চ ইঞ্জিন ব্যবসায় (Search Engine Business) না নামে, বিপুল টাকা দিয়ে এমনই একটি চুক্তি সই করেছে গুগল। অ্যাপল সাফারি ব্রাউজারে ডিফল্ট অপশন হিসেবে যেন গুগলই থাকে, চুক্তিতে রাখা হয়েছে এমন প্রস্তাবও।

Google Apple Duopoly: নিজস্ব সার্চ ইঞ্জিন তৈরি না করার জন্য অ্যাপলকে প্রতি বছর বিলিয়নেরও বেশি টাকা দেয় গুগল, দুই সংস্থার বিরুদ্ধে ক্যালিফর্নিয়ায় মামলা দায়ের
গুগল ও অ্যাপলের ডুওপলি!
Follow Us:
| Edited By: | Updated on: Jan 08, 2022 | 8:05 PM

সার্চ ইঞ্জিন ব্যবসায় নামতে চলেছিল অ্যাপল (Apple)? কিন্তু নামল না কেন? আর কেই বা এই টেক জায়ান্টকে বাধা দিল? সম্প্রতি একটি গোপন চুক্তির খবর প্রকাশ্যে এসেছে একটি গুরুতর মামলা দায়ের হওয়ার পর। সেই চুক্তি বিশ্বের দুই নামজাদা টেক সংস্থা অ্যাপল এবং গুগলের (Google) মধ্যে স্বাক্ষরিত হয়েছে। অ্যাপল যেন সার্চ ইঞ্জিন ব্যবসায় (Search Engine Business) না নামে, বিপুল টাকা দিয়ে এমনই একটি চুক্তি সই করেছে গুগল। অ্যাপল সাফারি ব্রাউজারে ডিফল্ট অপশন হিসেবে যেন গুগলই থাকে, চুক্তিতে রাখা হয়েছে এমন প্রস্তাবও।

অ্যাপল এবং গুগল উভয়েরই বিরুদ্ধে মামলাটি দায়ের করা হয়েছে। মামলাকারীর দাবি, এই প্রযুক্তি সংস্থাগুলির সার্চ ইঞ্জিন ব্যবসার ক্ষেত্রে একটি অ-প্রতিযোগিতামূলক চুক্তি স্বাক্ষরিত হয়েছে যা মার্কিন অ্যান্টিট্রাস্ট আইন লঙ্ঘন করে। সার্চ ইঞ্জিন ব্যবসা চেপে দেওয়ার জন্য অ্যাপলকে ঠিক কত টাকা দিয়েছে গুগল, সে বিষয়ে এখনও পর্যন্ত কিছুই জানা যায়নি। তবে মামলায় উল্লেখ করা হয়েছে যে, বছরের কয়েক বিলিয়ন-ডলার পেমেন্ট অ্যাপলকে করতে চলেছে গুগল। ২০২০ সালেই এই বিষয়ে সংবাদমাধ্যম দ্য নিউইয়র্ক টাইমস-এ একটি রিপোর্ট প্রকাশিত হয়েছিল। সেখানে বলা হয়েছিল, এই অসাধু কাজের জন্য অ্যাপলকে প্রতি বছর ৮-১২ মার্কিন ডলার দেবে গুগল।

মামলায় আরও বলা হয়েছে যে, এই সফ্টওয়্যার জায়ান্ট গোড়া থেকেই চায় না যে অন্য কোনও বড় প্রতিযোগী সার্চ ইঞ্জিনের ব্যবসায় নামুক। প্রতিটি অ্যান্ড্রয়েড ফোনেই থাকে গুগল, অ্যাপল ফোনেও থাকে গুগলই। আর এই সবকিছু মিলিয়েই বিপুল পরিমামে সার্চ ট্রাফিক জড়ো হয় গুগল-এর ঝুলিতে। ফলে, এই সার্চ ইঞ্জিন জায়ান্ট একটা বিরাট সংখ্যক বিজ্ঞাপনও পেয়ে যায় এবং সেই সঙ্গেই একটা বৃহত্তর ইউজারের কাছে বিজ্ঞাপনও দেখাতে সক্ষম হয়। বেশির ভাগ মানুষই যে নিজেদের স্মার্টফোন থেকে ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে গুগলকে সরাবে না, তা এই সংস্থা খুব ভাল ভাবেই বোঝে। এর এখান থেকেই পরিষ্কার হয়ে যাচ্ছে, সার্চ ব্যবসায় না নামার জন্য অ্যাপলকে এই সংস্থা কেন এত টাকা দিয়েছে।

ক্যালিফর্নিয়া কোর্টে এই মামলাটি দায়ের করা হয়েছে। অভিযোগ, গুগল এই ব্যবসায় যে মুনাফা পায় তা অ্যাপলের সঙ্গে ভাগ করে নিতে সম্মত হয়েছে এবং অ্যাপল এর বিনিময়ে আইফোন এবং আইপ্যাডের মতো ডিভাইসগুলিতে সার্চিংয়ের ক্ষেত্রে গুগলকেই অগ্রাধিকার দেবে। এমনকি এ-ও অভিযোগ করা হয়েছে যে, এই দুটি প্রযুক্তি সংস্থার মধ্যে এই গোপনীয় চুক্তিতে ছোট প্রতিযোগীদের দমন করার এবং প্রকৃত ও সম্ভাব্য প্রতিযোগীদের অর্জন করার পরিকল্পনাও অন্তর্ভুক্ত রয়েছে।

সংবাদমাধ্যম ম্যাকরিউমার্স-এর একটি রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ইউকে কম্পিটিশন অ্যান্ড মার্কেটস অথরিটি সার্চ ইঞ্জিন ব্যবসার সঙ্গে জড়িত অন্যান্য প্রতিযোগীদের জন্য এই ব্যবস্থাটিকে “প্রবেশ এবং সম্প্রসারণের ক্ষেত্রে উল্লেখযোগ্য বাধা” বলে অভিহিত করছে। আর তা অনুসরণ করেই, অ্যাপল এবং গুগল যুক্তি দিতে পারে যে, ব্যবহারকারীরা সাফারিতে অন্যান্য সার্চ ইঞ্জিন বেছে নিতে পারবেন। সেই তালিকায় রয়েছে, মাইক্রোসফ্ট-এর বিং, ইয়াহু, ডাকডাকগো এবং আরও।

আরও পড়ুন: গুগল ডুডলে বিশেষ উদযাপন, স্টিফেন হকিংয়ের জন্মদিনে তাঁকে নিয়ে দু-চার কথা জেনে নিন

আরও পড়ুন: মাছও গাড়ি চালাতে জানে? গোল্ডফিশকে প্রশিক্ষণ দিয়ে ‘প্রমাণ’ করলেন ইজ়রায়েলের বিজ্ঞানীরা

আরও পড়ুন: গিরগিটির মতো রং বদলাবে বিএমডব্লিউ-র এই গাড়ি! বোতাম টিপলেই কালার স্কিম চালু…