Google Chrome: ভুলে ভরা গুগল ক্রোমের এই ভার্সন, আপডেট করার নির্দেশ কেন্দ্রের, না করলে চুরি হতে পারে তথ্য!

যে সব ইউজাররা এখনও পর্যন্ত গুগল ক্রোমের ৯৭.০.৪৬৯২.৭১ ভার্সনটি (Google Chrome 97.04692.71 Version) ব্যবহার করছেন, তাঁরা বড়সড় বিপদের সম্মুখীন হতে পারেন।

Google Chrome: ভুলে ভরা গুগল ক্রোমের এই ভার্সন, আপডেট করার নির্দেশ কেন্দ্রের, না করলে চুরি হতে পারে তথ্য!
ক্রোম ব্যবহারকারীদের সামনে বড় বিপদ!
Follow Us:
| Edited By: | Updated on: Jan 08, 2022 | 10:30 PM

গুগল ক্রোম (Google Chrome) ব্যবহার করছেন? ভারত সরকারের সতর্ক বার্তা রয়েছে আপনার জন্য। তথ্য ও প্রযুক্তি মন্ত্রকের অধীনস্থ কম্পিউটার ইমারজেন্সি রেসপন্স টিম (CERT-In)-এর তরফ থেকে এই সতর্কীকরণ বার্তাটি পাঠানো হয়েছে। যে সব ইউজাররা এখনও পর্যন্ত গুগল ক্রোমের ৯৭.০.৪৬৯২.৭১ ভার্সনটি (Google Chrome 97.04692.71 Version) ব্যবহার করছেন, তাঁরা বড়সড় বিপদের সম্মুখীন হতে পারেন। এই ক্রোম ভার্সনে রয়েছে একাধিক দুর্বলতা, যার ফোকল গলে ম্যালিশিয়াস আক্রমণকারীরা টার্গেটেড সিস্টেমে অবাধে কোড এগজ়িকিউট করতে পারে। কে বলতে পারে, টার্গেটেড সেই সিস্টেমটি হয়তো আপনারই!

CERT-In তার সতর্কীকরণ বার্তায় পরিষ্কার ভাবে উল্লেখ করেছে যে, এই গুগল ক্রোম ভার্সনে এমনই কিছু ভুলভ্রান্তি রয়েছে, যার কারণে স্টোরেজের ফাঁকা জায়গা, স্ক্রিন ক্যাপচার, সাইন-ইন, সুইফ্টশেডার, পিডিএফ, অটোফিল, ফাইল ম্যানেজার এপিআই, দেভটুলস, নেভিগেশন, অটোফিল, ব্লিঙ্ক, ওয়েবশেয়ার, পাসওয়ার্ড এবং কম্পোজ়িট, এগুলির সবই ভুল ভাবে বাস্তবায়িত করা হয়েছে।

পাশাপাশি মিডিয়া স্ট্রিম এপিআই-এর ক্ষেত্রে হিপ বাফারের ওভারফ্লো, বুকমার্ক এবং অ্যাঙ্গেল, অটোফিলের ক্ষেত্রে ভুল সিকিওরিটি ইউআই, ব্রাউজার ইউআই এবং ভি৮-এর ক্ষেত্রে টাইপ কনফিউশন, ওয়েবসিরিয়ালের ক্ষেত্রে লিমিটেড বাইরে গিয়ে মেমোরি অ্যাকসেস ইত্যাদি এতসব ভুল রয়েছে। সব মিলিয়ে গুগল ক্রোমের এই ভার্সনের ভুল নিয়ে সার্ট-ইনের তরফ থেকে বলা হচ্ছে, “সার্ভিস ওয়ার্কারে ফাইল এপিআই এবং পলিসি বাইপাস অপ্রাথমিক ভাবে ব্যবহৃত হয়েছে।”

আপনার কী সমস্যা হতে পারে?

এতো না হয় গেল টেকনিক্যাল টার্ম। কিন্ত আদতে গুগল ক্রোমের এই ভুলে ভরা ভার্সন ব্যবহার করলে আপনার কী সমস্যা হতে পারে? এই সব ভুল খুব সহজেই ভেঙে দিয়ে আপনার সিস্টেমে হানা দিতে পারে সাইবার অপরাধীরা। এমনকি ক্রোম ব্যবহারকারীদের একটি ম্যালিশিয়াস ওয়েবপেজে পর্যন্ত নিয়ে যাওয়া হতে পারে। আর সব ক্রোমের সব ভুল ভেঙে জালিয়াতরা আপনার ডিভাইসে একটি ‘আরবিট্রারি কোড’ (Arbitrary Code) চালাতে পারে এবং সমস্ত ব্যক্তিগত তথ্য আপনার ডিভাইস থেকে চুরিও করে নিতে পারে।

ক্রোম ব্যবহারকারীদের কী করা উচিত?

এই ম্যালিশিয়াস কার্যপ্রণালীর শিকার হওয়া থেকে ক্রোম ব্যবহারকারীদের বাঁচতে, সার্ট-ইন তার সতর্কীকরণ বার্তায় বলছে, গুগল ক্রোম ব্যবহারকারীরা লেটেস্ট ৯৭.০.৪৬৯২.১ ভার্সনে (Google Chrome 97.0.4692.1 Version) আপডেট করে নিতে পারেন, যা চলতি সপ্তাহের প্রথমেই রোল আউট করেছে গুগল। এই আপডেট গুগল ক্রোমের সমস্ত ইস্যু ফিক্স করবে এবং ব্রাউজারের সমস্ত ভুলচুক ঠিক করে সেটিকে আরও পরিণত এবং উন্নত করে তুলবে।

লেটেস্ট ভার্সনে গুগল ক্রোম আপডেট করবেন কী ভাবে?

পদ্ধতি ১ – ক্রোম আপডেট করতে প্রথমেই আপনার সিস্টেম থেকে ক্রোম ব্রাউজারটি খুলুন।

পদ্ধতি ২ – স্ক্রিনের ঠিক উপরের ডান দিকে দেখতে পাবেন তিনটি ডট, সেখানে ট্যাপ করুন।

পদ্ধতি ৩ – সেটিংস অপশনে ক্লিক করুন এবার।

পদ্ধতি ৪ – তার পরে ‘অ্যাবাউট ক্রোম’ (About Chrome) অপশনে ক্লিক করলে অটোমেটিক্যালি আপনার গুগল ক্রোমের আপডেট শুরু হয়ে যাবে।

আরও পড়ুন: নিজস্ব সার্চ ইঞ্জিন তৈরি না করার জন্য অ্যাপলকে প্রতি বছর বিলিয়নেরও বেশি টাকা দেয় গুগল, দুই সংস্থার বিরুদ্ধে ক্যালিফর্নিয়ায় মামলা দায়ের

আরও পড়ুন: গুগল ডুডলে বিশেষ উদযাপন, স্টিফেন হকিংয়ের জন্মদিনে তাঁকে নিয়ে দু-চার কথা জেনে নিন

আরও পড়ুন: জল্পনার অবসান ঘটিয়ে লঞ্চ হল নোকিয়া ২৭৬০ ফ্লিপ ফোন, দাম কত জানেন?