Lenticular Clouds: তুরস্কের আকাশে পুঞ্জীভূত মেঘ, এলিয়েন আগমনের জল্পনার মাঝে চমকপ্রদ তথ্য সামনে আনলেন বিজ্ঞানীরা

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Anwesa Biswas

Updated on: Jan 24, 2023 | 4:22 PM

A Majestic Lenticular Cloud: সম্প্রতি আকাশে অদ্ভুত এক মেঘের সৃষ্টি হতে দেখছিলেন তুরস্কের বুরসা শহরের বাসিন্দারা। এক ঝলকে দেখলে ওই মেঘের রাশিকে 'আনআইডেন্টিফায়েড ফ্লাইয়িং অবজেক্ট' (UFO) বলেই মনে হতে পারে। কিন্তু এই অদ্ভুত গোলাকার আকৃতির মেঘটির পিছনে কী ব্য়ক্ষা দিচ্ছেন বিজ্ঞানীরা?

Lenticular Clouds: তুরস্কের আকাশে পুঞ্জীভূত মেঘ, এলিয়েন আগমনের জল্পনার মাঝে চমকপ্রদ তথ্য সামনে আনলেন বিজ্ঞানীরা

Unidentified Flying Object: সম্প্রতি আকাশে অদ্ভুত এক মেঘের সৃষ্টি হতে দেখছিলেন তুরস্কের বুরসা শহরের বাসিন্দারা। এর ভিডিয়োগুলিও বেশ ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা এটাকে বলেছেন এলিয়েনের ইউএফও (UFO)। চলন্ত গাড়ি থেকেও এর ভিডিয়ো রেকর্ড করা হয়েছে। ভিডিয়োতে স্পষ্ট দেখা গিয়েছিল আকাশে একটি বড় গোল আকৃতির মেঘ। এক ঝলকে দেখলে ওই মেঘের রাশিকে ‘আনআইডেন্টিফায়েড ফ্লাইয়িং অবজেক্ট’ (UFO) বলেই মনে হতে পারে। এই বিরাট মেঘপুঞ্জ প্রায় এক ঘণ্টা আকাশে ছিল। আর সেই সুযোগেই অদ্ভুত এই দৃশ্যকে ক্যামেরাবন্দি করে ফেলেন স্থানীয়রা।

কিন্তু এই অদ্ভুত গোলাকার আকৃতির মেঘটির পিছনে কী ব্য়ক্ষা দিচ্ছেন বিজ্ঞানীরা?

এটি সূর্যাস্তের সময় দেখা গিয়েছিল। গোলাকার আকৃতির মেঘ ছাড়া আর কোনও মেঘ আকাশে তখন দেখা যায়নি। এই ধরনের মেঘ তৈরির বিষয়ে তুরস্কের স্টেট ওয়েদার সায়েন্স সার্ভিসেস থেকে জানানো হয়েছে যে, এটি একটি বিরল ঘটনা। যা লেন্টিকুলার ক্লাউড (Lenticular Clouds) নামে পরিচিত। এটি এক ধরনের মেঘ। যা 2,000-4,000 মিটার ঊচ্চতায় দেখা যায়। পরিবেশ বিজ্ঞানীরা জানাচ্ছেন, সাধারণত এই ধরনের মেঘ আকাশে দেখা গেলে পরের দিন বৃষ্টির সম্ভাবনা থাকে। বাতাসে আর্দ্রতার পরিমাণ বাড়ে। পার্বত্য এলাকায় বায়ুপ্রবাহ বাধাগ্রস্থ হয়ে অনেক সময় একই স্থানে পাক খেতে থাকে। এই অবস্থায় বায়ুর অংশবিশেষ উপরের দিকে উঠে গিয়ে শীতল হয়ে এই ধরনের মেঘ তৈরি করতে পারে।

এই খবরটিও পড়ুন

ফক্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, আকাশের বাতাস শান্ত ও আর্দ্র থাকলেই এই ধরনের মেঘ তৈরি হয়। এই ধরনের মেঘ প্রায়ই শুধুমাত্র শীতকালে দেখা যায়। আশ্চর্যের বিষয় হল এই মেঘের মাঝখানে একটি গর্তও রয়েছে। এই লেন্টিকুলার ক্লাউডে গোলাকৃতি বাঁক রয়েছে। যা একে অন্য় সব মেঘের থেকে আলাদা করে। গোলাকৃতি ওই মেঘের মাঝখানে গভীর ছিদ্রও দেখা যায়। বিজ্ঞানীরা জানিয়েছেন, এটি খুব কম জায়গাতেই হয়। সেই হিসেবে এটিকে বিরল দৃশ্যও বলা যেতে পারে। ঝড় আসার ইঙ্গিতও দেয় এই লেন্টিকুলার ক্লাউড। এই বিশেষ ধরনের মেঘ নানা আকার ধারণ করে। সাধারণত পাহাড়ের দিক থেকে আর্দ্র ঠাণ্ডা হাওয়া দ্রুত গতিতে ভেসে এলে এই ধরনের মেঘের সৃষ্টি হয়।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla