Vegan Dinosaur-এর জীবাশ্ম পাওয়া গেল জাপানে! গাছপালাই খায় এই ডায়নোসররা

Vegan Dinosaur: জাপানে এই তৃণভোজী ডায়নোসর, ভেগান ডায়নোসরের জীবাশ্ম খুঁজে পাওয়া গিয়েছে।

Vegan Dinosaur-এর জীবাশ্ম পাওয়া গেল জাপানে! গাছপালাই খায় এই ডায়নোসররা
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: May 26, 2022 | 8:09 PM

আজকাল Vegan হওয়ার ট্রেন্ড রয়েছে সর্বত্র। তারকা থেকে আমআদমি, Vegan হতে চাইছেন অনেকেই। আর এবার নাকি এমন এক Dinosaur- এর জীবাশ্মের খোঁজ পাওয়া গিয়েছে যাদের বলা হচ্ছে Vegan Donisaur। জাপানের হোক্কাইডোতে এই প্রজাতির Donisaur-এর জীবাশ্ম অর্থাৎ Fossil পাওয়া গিয়েছে। বলা হচ্ছে, এই Donisaur-রা আসলে Plant Eater অর্থাৎ গাছপালা খেত। এই বিশেষ প্রজাতির Donisaur-এর খোঁজ পাওয়া গিয়েছে তা প্রকাশ হয়েছে The Independent- এর একটি রিপোর্টে। এই বিশেষ ডায়নোসরের প্রজাতিকে বলা হচ্ছে ‘Paralitherizinosaurus japonicus’। ৭২ মিলিয়ন বছর আগে Upper Cretaceous epoch-এর সময় পৃথিবীতে এদের বাস ছিল। এই প্রজাতির Donisaur-দের মধ্যে ছিল ছোট-বড় তৃণভোজী theropod dinosaurs, যাদের পোশাকি নাম Therizinosauridae।

এর পাশাপাশি জাপানের উত্তর এবং উত্তর-পশ্চিমাঞ্চল থেকেও দুটো নতুন Donisaur প্রজাতির খোঁজ পাওয়া গিয়েছে। মোঙ্গোলিয়ার অন্তর্ভাগ থেকে পাওয়া গিয়েছে Alaxasaurs। আর গানসু প্রদেশ থেকে পাওয়া গিয়েছে Suzhousaurus। এছাড়াও অন্যন্য প্রজাতির Donisaur-দের মধ্যে Jianchangosaurus, Beipiaosaurus, Lingyuanosaurus (Chinese Species)- এগুলোর হদিশ পাওয়া গিয়েছে চিনের Liaoning প্রদেশের Jehil Group থেকে। চিনের পূর্বভাগে রয়েছে এই এলাকা। অন্যদিকে গবেষকরা জানিয়েছেন therizinosaurs-এর জীবাশ্ম জাপানে পাওয়া গেলে এদের শ্রেণিবিন্যাস সম্পর্কে বিশদে এখনও কিছু জানা যায়নি। 

গবেষকরা জানিয়েছেন এই Vegan Dinosaur-দের মতোই আরও এক ধরনের Dinosaur Fossil খুঁজে পাওয়া গিয়েছে জাপানের হোক্কাইডোর Nakagawa শহরের Osoushinai Formation থেকে। পরবর্তী সময়ে এই জীবাশ্মের নমুনাকে বলা হয়েছে maniraptoran dinosaur। একে দেখতে অনেকটাই therizinosaur-এর মতো। এই আবিষ্কার সম্পর্কে দ্বিতীয়বার গবেষণা করা হয়েছে। আর বারংবার পরীক্ষার ফলে বোঝা গিয়েছে যে যে জীবাশ্ম খুঁজে পাওয়া গিয়েছে সেটি একটি নতুন therizinosaurid প্রজাতি। এছাড়াও গবেষকরা আরও জানিয়েছেন যে এই ডায়নোসরদের হাতে এবং থাবায় রয়েছে নির্দিষ্ট কিছু ফিচার। এছাড়াও বলা হচ্ছে এই প্রজাতির ডায়নোসররা হল সবচেয়ে নবীন therizinosaur, যাদের জাপানে পাওয়া গিয়েছে।

বিজ্ঞানীরা এই নতুন প্রজাতির ভেগান ডায়নোসরের জীবাশ্ম খুঁজে পেয়ে জানিয়েছেন, Paralitherizinosaurus japonicus হল তৃতীয় therizinosaur নমুনা যা জাপান থেকে উদ্ধার করা হয়েছে। একটি দাঁত পাওয়া গিয়েছিল হনসু দ্বীপে। আর ডায়নোসরের মাথার খুলির অংশ, দাঁত, humerus- এগুলো পাওয়া গিয়েছিল কিউসু দ্বীপ থেকে। আপাতত এই নতুন করে খুঁজে পাওয়া জীবাশ্ম নিয়ে পরীক্ষা নিরীক্ষা চলছে।