রিচার্জ খরচ কমাতে TRAI-এর নতুন পরিকল্পনা, Jio-Airtel-Vi প্ল্যান অর্ধেক হয়ে যেতে পারে

Mobile Recharge News: Reliance Jio, Airtel এবং Vodafone Idea-র মতো দেশের বেসরকারি টেলিকম সংস্থাগুলির জন্য একটি নতুন পরিকল্পনা করেছে TRAI। সেই পরিকল্পনায় দেশের স্বল্প রোজগেরে মানুষজন খুব কম খরচে প্ল্যান রিচার্জ করতে সক্ষম হবেন।

রিচার্জ খরচ কমাতে TRAI-এর নতুন পরিকল্পনা, Jio-Airtel-Vi প্ল্যান অর্ধেক হয়ে যেতে পারে
রিচার্জ খরচ কমাতে সরকারের নতুন পরিকল্পনা।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 12, 2023 | 2:54 PM

Reliance Jio এবং Airtel তাদের রিচার্জ প্ল্যানের দাম বাড়িয়েই চলেছে। ইউজার প্রতি গড় আয় বা ARPU বাড়াতে পরবর্তীতে ট্যারিফ খরচ আরও বাড়ানোর ইঙ্গিত দিয়েছে দেশের বেসরকারি টেলিকম সংস্থাগুলি। আর তার শুরুটা করে দিয়েছে Airtel-ই। সম্প্রতি টেলকোটি তার সবথেকে সস্তার 99 টাকারা রিচার্জ প্ল্যান বন্ধ করে দিয়েছে। তার পরিবর্তে Airtel-এর সবথেকে কম খরচের প্ল্যানই এখন শুরু হচ্ছে 155 টাকা থেকে। এখন এই ব্যয়বহুল রিচার্চ প্ল্যান থেকে গ্রাহকদের মুক্তি দিতে বিশেষ পরিকল্পনা চালু করতে পারে সরকার। সূত্রের খবর, শীঘ্রই সরকারের সেই পরিকল্পনা কার্যকর করা হতে পারে দেশে।

রিচার্জ খরচ অর্ধেক হয়ে যেতে পারে

সংবাদমাধ্যম Economic Times-এর রিপোর্ট অনুযায়ী টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বা TRAI ডুয়াল SIM ব্যবহারকারীদের ক্ষেত্রে দ্বিতীয় SIMটিতেই কেবল ইনকামিং ও SMS Only প্ল্যান চালু রাখতে চাইছে। তেমন কিছু প্ল্যানও চালু করার নির্দেশ দেওয়া হতে পারে টেলিকম সংস্থাগুলিকে, যেখানে গ্রাহকদের কেবল ইনকামিং কল এবং SMS অফার করা হবে। শুধু তাই নয়। সেই সব প্ল্যানের খরচও কম করার নির্দেশ দেওয়া হতে পারে সরকারের তরফে। আর সেরকম প্ল্যান বাজারে এলে গ্রাহকদের দ্বিতীয় SIM অ্যাক্টিভ রাখার খরচটাও অনেক কমে যাবে।

শুধুই কি ট্যারিফ খরচ কমানোর জন্য এই চিন্তাভাবনা?

বর্তমানে দেশের একটা বড় অংশের মানুষকে কম খরচের ট্যারিফ প্ল্যান ব্যবহার করা থেকে বিরত থাকতে হচ্ছে। তার কারণ এখন দেশের বেসরকারি টেলিকম সংস্থাগুলি তাদের গ্রাহকদের যে সব রিচার্জ প্ল্যান অফার করছে, সেগুলি একসঙ্গে গুচ্ছের অফার দেওয়া হয়। মোবাইল ডেটা থেকে শুরু করে, আনলিমিটেড কলিং, ফ্রি SMS, OTT প্ল্যাটফর্মের ফ্রি সাবস্ক্রিপশন-সহ আরও অনেক কিছু অফার করা হয় একটা রিচার্জ প্ল্যানেই। তার ফলে প্ল্যানগুলির দামও চড়া। এখন সকলের পক্ষে তো আর সেই সব প্ল্যান রিচার্জ করা সম্ভব নয়।

তাই, TRAI চাইছে এমন কিছু প্ল্যান অফার করা হোক, যেগুলি কম দামের হবে। দরকার নেই তাতে ডেটার অফার। দেশের এখনও একটা বড় অংশের মানুষ ফিচার ফোন ব্যবহার করেন। কারণ, তাঁদের স্মার্টফোন ক্রয় করার সামর্থ্য নেই। ফলে, বাজার চলতি প্ল্যানগুলির প্রায় অর্ধেকেরও কম খরচের রিচার্জ প্ল্যান এলে স্বল্প রোজগেরে ফিচার ফোন ব্যবহারকারীরা স্বস্তির নিঃশ্বাস ফেলবে বলেই এমন পরিকল্পনা করছে TRAI।

TRAI-এর পরিকল্পনা টেলিকম সংস্থাগুলির নাপসন্দ

Economic Times-এর রিপোর্টটিতে বলা হয়েছে, TRAI-এর এহেন পরিকল্পনা এক্কেবারেই মেনে নিতে চাইছে না Jio, Airtel এবং Vi-এর মতো সংস্থা। তাদের দাবি, এই ধরনের পরিকল্পনা বাস্তবায়িত হলে ইউজার প্রতি গড় আয় বা ARPU কোনও ভাবেই বাড়ানো সম্ভব হবে না। বেসরকারি এক টেলকোর মুখপাত্র ET-র কাছে দাবি করেছেন, ইনকামিং হোক আর আউটগোয়িং, একটাই নেটওয়ার্কে ব্যবহৃত হয়। পাশাপাশি তারা আরও দাবি করেছে যে, এই ভাবে আবার আলাদা-আলাদা করে SMS এবং ইনকামিং কলের প্ল্যান নিয়ে আসতে তাদের আরও কর্মী নিয়োগ করতে হবে। তাতে তাদের আখেরে খরচটা বাড়বে এবং কম খরচের প্ল্যানে সে ভাবে লাভের মুখ দেখা সম্ভব নয়।