LinkedIn প্রোফাইল দেখার কৌশল, যিনি জানলে সমস্যা, টেরই পাবেন না তিনি

আপনি যদি কারও LinkedIn প্রোফাইল দেখেন, তাহলে তিনি না-ও জানতে পারেন। তার জন্য আপনার LinkedIn Settings থেকে একটা কারসাজি করে রাখতে হবে। গোপনে LinkedIn প্রোফাইল দেখতে চাইলে তা প্রাইভেট মোডে দেখুন। কীভাবে সম্ভব তা?

LinkedIn প্রোফাইল দেখার কৌশল, যিনি জানলে সমস্যা, টেরই পাবেন না তিনি
যে ভাবে তাঁকে বুঝতে না দিয়ে তাঁর লিঙ্কডইন প্রোফাইল দেখে ফেলবেন।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 16, 2023 | 3:20 PM

LinkedIn Tips: বিগত কয়েক মাসে ভারত-সহ বিশ্বের বিভিন্ন প্রান্তে বহু মানুষ চাকরি হারিয়েছেন। বিশেষ করে, আইটি এবং টেক সংস্থাগুলিতেই কর্মরতরা কাজ খুইয়েছেন। তাই, কাজ খুঁজতে তাঁরা এখন LinkedIn-এর শরণাপন্ন। কিন্তু LinkedIn-এ কাজ খোঁজাটাও যে খুব একটা সহজ নয়। কেন? ধরুন, আপনি লিঙ্কডইনে একটা কাজের সন্ধান পেয়েছেন। কিন্তু সেখানে আপনি যে HR-এর প্রোফাইলটা দেখতে যাবেন, তাতে একটা সমস্যা আছে। কী সমস্যা? আপনি তাঁর প্রোফাইল দেখলে, তিনি বুঝে যাবেন। তাই, কেউ কি জেনেশুনে নিজের ‘ফার্স্ট ইম্প্রেশন’ নষ্ট করতে চান? শুধু তাই নয়। লিঙ্কডইনে তো অনেক সময়ই অনেক জানাশোনা মানুষজনও থাকেন। তাঁদের প্রোফাইল দেখাটাও তো বিব্রতকর ঠেকতে পারে। LinkedIn-এ আপনি কারও প্রোফাইল দেখলে বা আপনার প্রোফাইল কেউ দেখলে সঙ্গে সঙ্গে একটা নোটিফিকেশন চলে আসে। তবে এই সেটিংটা যে পরিবর্তন করা যায়, তা কি আপনি জানতেন?

কীভাবে তা সম্ভব?

অর্থাৎ, আপনি যদি কারও LinkedIn প্রোফাইল দেখেন, তাহলে তিনি না-ও জানতে পারেন। তার জন্য আপনার LinkedIn Settings থেকে একটা কারসাজি করে রাখতে হবে। লিঙ্কডইনে একাধিক প্রাইভেট মোড রয়েছে। আপনি যদি প্রাইভেট মোডে কারও প্রোফাইল দেখেন, তাহলে সেই ব্যক্তির ‘Who’s Viewed Your Profile’ সেকশনে আপনাকে স্রেফ একজন লিঙ্কডইন মেম্বার হিসেবে দেখানো হবে। তিনি আপনাক নাম জানতে পারবেন না, দেখতে পাবেন না আপনার প্রোফাইলও। এখন আপনি যখন সেমি-প্রাইভেট মোডে ব্রাউজ় করবেন, তখন আপনার প্রোফাইলের একাধিক তিনি দেখতে পাবেন যেমন আপনার Job টাইটেল, কোম্পানি, স্কুল, ইন্ডাস্ট্রির মতো বেশ কিছু তথ্য।

যে কৌশলে তাঁর LinkedIn প্রোফাইল দেখার পরেও তিনি আপনাকে দেখতে পাবেন না

LinkedIn-এ যে কোনও মেম্বারের প্রোফাইল দেখার পর, তাঁকে বুঝতে না দেওয়ার পদ্ধতিটি কয়েক ধাপে দেখে নিন:-

1) প্রথমে আপনার ‘LinkedIn’ হোমপেজের উপরে গিয়ে ‘ME’ আইকনে ট্যাপ করুন।

2) ড্রপডাউন মেনু থেকে ‘Settings & Privacy’ অপশনটি বেছে নিন।

3) এবার বাঁ দিক থেকে ‘Visibility’ অপশনটি দেখে তাতে ক্লিক করুন।

4) আপনার লিঙ্কডইনে ‘Profile & Network’ সেকশন থেকে আপনাকে ‘Change Next To Profile Viewing’ অপশনে ক্লিক করতে হবে।

5) এবার যে মোডে আপনি ব্রাউজ় করতে চান, সেই মোডেই ব্রাউজ় করুন। তিনটে অপশন রয়েছে আপনার কাছে: আপনার নাম এবং হেডলাইন, প্রাইভেট প্রোভাইল সংক্রান্ত তথ্য (Job টাইটেল এবং ইন্ডাস্ট্রি) এবং প্রাইভেট মোড।

6) যে মানুষটাকে আপনি লিঙ্কডইনে স্টক করতে যাচ্ছেন বা করছেন, তাঁর থেকে আপনার সব তথ্য লুকিয়ে রাখতে স্রেফ ‘প্রাইভেট’ মোডে ক্লিক করলেই হয়ে যাবে। উল্লেখযোগ্য বিষয়টি হল, যে সব পরিবর্তনগুলি আপনি করলেন, সেগুলি অটোমেটিক্যালি সেভ হয়ে যাবে।

মাথায় রাখতে হবে

তবে হ্যাঁ, আপনার কাছে যদি LinkedIn প্রিমিয়াম সাবস্ক্রিপশন থাকে, তাহলে আপনি প্রাইভেট মোডে ব্রাউজ় করতে পারেন এবং গত 90 দিন পর্যন্ত সেই সব মানুষের তালিকা দেখতে পারেন, যাঁরা আপনার প্রোফাইল ভিউ করেছেন। যদিও প্রাইভেট মোড ভিউয়ারদের নাম আপনি আপনার প্রোফাইল থেকে দেখতে পাবেন না। পাশাপাশি বেসিক বা ফ্রি অ্যাকাউন্ট থেকেও এই কাজটি সম্ভব হবে না।