‘হোয়াটস অ্যাপ’ চ্যাট এবার এক্সপোর্ট করা যাবে ‘টেলিগ্রাম’-এ

গোটা এক্সপোর্টটি হয় ম্যানুয়ালি, তা-ই খেয়াল রাখতে হবে যেন আপনার পুরনো চ্যাট অন্য কোনও পারিবারিক গ্রুপ অথবা অন্য কোনও ইউজারের কাছে না চলে যায়।  

'হোয়াটস অ্যাপ' চ্যাট এবার এক্সপোর্ট করা যাবে 'টেলিগ্রাম'-এ
হোয়াটস অ্যাপ-টেলিগ্রাম।
শুভঙ্কর চক্রবর্তী

|

Jan 29, 2021 | 4:29 PM

হোয়াটসঅ্যাপ (Whats App) ব্যবহারকারীরা যারা চেয়েছেন আর ‘হোয়াটসঅ্যাপ’ নয় এবার থেকে ‘টেলিগ্রাম’-এই হবে কথাবার্তা কিন্তু তা পারেননি। কারণ পুরনো হোয়াটসঅ্যাপ চ্যাটগুলো ফেলে আসা কঠিন ছিল। কিন্তু সে সমস্যা আর নেই। ‘টেলিগ্রাম’ নিয়ে এল এক নতুন ফিচার।

logo

এবার থেকে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা নিজেদের সমস্ত মাল্টিমিডিয়া ফাইলস সমেত পূর্ববর্তী চ্যাট এক্সপোর্ট করতে পারবে ‘টেলিগ্রাম’-এ। তবে অ্যান্ড্রয়েড ফোনে এ পরিষেবা চালু হলেও আইফোনে সম্পূর্ণভাবে তা চালু করা যায়নি। কিছু সমস্যা এখনও রয়ে গিয়েছে।

খালি চ্যাটবক্স দেখে এবং একেবারে নতুন করে দীর্ঘ পরিচিত মানুষের সঙ্গে কথোপকথন শুরু করা একেবারেই সুখকর নয়। তা-ই আপনি যদি টেলিগ্রাম ব্যবহারকারী হন, আপনি খুব সহজে হোয়াটস অ্যাপের সমস্ত পূর্ববর্তী চ্যাট টেলিগ্রামে এক্সপোর্ট করতে পারেন। শুধু হোয়াটসঅ্যাপ চ্যাট নয়, লাইন কিংবা কাকাওটক ব্যবহারকারীও এই একই পরিষেবা পাবেন।

এক্সপোর্ট করা যাবে এবার হোয়াটস অ্যাপ চ্যাট।

কীভাবে করবেন চ্যাট এক্সপোর্ট?

হোয়াটসঅ্যাপ খুলুন। উপরের ডানদিকে তিন ডটে ক্লিক করুন। ‘মোর’-এ যান। এক্সপোর্ট চ্যাট-এ যান। তারপর শেয়ার অপশনে ‘টেলিগ্রাম’ বাছুন।

কী মনে রাখবেন?

১. আলাদা আলাদাভাবে প্রত্যেকটি চ্যাট এক্সপোর্ট করতে হবে। গ্রুপ চ্যাটের ক্ষেত্রেও পদ্ধতি এক। যে তারিখে চ্যাট এক্সপোর্ট হচ্ছে তা দেখাবে, তবে আপনার পূর্ববর্তী চ্যাটের তারিখও স্ট্যাম্পও থাকবে। তাই ভুল তারিখ দেখানোর কোনও সমস্যা থাকবে না।

২. টেলিগ্রামের সব ব্যবহারকারী সেই চ্যাট দেখতে পাবেন।

৩. এই এক্সপোর্টে কোনও বাড়তি স্পেস খরচ হবে না।

৪. শুধু আপনার চ্যাটটি এক্সপোর্ট হবে না। যার সঙ্গে আপনার হোয়াটসঅ্যাপে কথোপকথন হয়েছে সেই চ্যাটও টেলিগ্রামে এক্সপোর্ট হয়ে যাবে।

গুরুত্বপূর্ণ বিষয়

গোটা এক্সপোর্টটি হয় ম্যানুয়ালি, তা-ই খেয়াল রাখতে হবে যেন আপনার পুরনো চ্যাট অন্য কোনও পারিবারিক গ্রুপ অথবা অন্য কোনও ইউজারের কাছে না চলে যায়।

 

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla