5G Launch In India: 2022 সালের 1 অক্টোবর, শনিবার, ভারতের ইতিহাসে গুরুত্বপূর্ণ দিন কেন?

5G In India Latest News: দীর্ঘ অপেক্ষা, জল্পনার অবসান ঘটিয়ে শনিবার, 1 অগস্ট, 2022, ভারতে 5G লঞ্চ করছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরেই ভারতে 5G ইন্টারনেটের পথচলা শুরু হতে চলেছে। কী সুবিধা, অসুবিধা, 5G ইন্টারনেট সম্পর্কে জেনে নিন সব তথ্য।

5G Launch In India: 2022 সালের 1 অক্টোবর, শনিবার, ভারতের ইতিহাসে গুরুত্বপূর্ণ দিন কেন?
5G লঞ্চ করছে ভারতে। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 30, 2022 | 11:21 PM

পরবর্তী প্রজন্মের ইন্টারনেট লঞ্চ করছে ভারতে। শনিবার, 1 অক্টোবর,  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, সকাল 10টায় 5G পরিষেবা চালু করবেন।

আমরা কী দেখতে পাব?

দেশের তিনটি প্রধান টেলিকম অপারেটর ভারতে 5G প্রযুক্তির সম্ভাবনা দেখাতে জন্য প্রধানমন্ত্রীর সামনে একটি করে ইউস কেস প্রদর্শন করবে।

মুম্বইয়ের একটি স্কুলের একজন শিক্ষককে মহারাষ্ট্র, গুজরাট এবং ওড়িশার তিনটি ভিন্ন স্থানে শিক্ষার্থীদের সঙ্গে সংযুক্ত করবে রিলায়েন্স জিও। এটি প্রদর্শন করবে কীভাবে 5G শিক্ষকদের শিক্ষার্থীদের কাছাকাছি নিয়ে এসে, তাদের মধ্যে শারীরিক দূরত্ব ভুলে গিয়ে শিক্ষার সুবিধা দেবে৷ এটি পর্দায় অগমেন্টেড রিয়েলিটি (AR) এর শক্তি প্রদর্শন করবে এবং এটি কীভাবে সারা দেশে শিশুদের শেখানোর জন্য ব্যবহার করা হচ্ছে, দূর থেকে, একটি AR ডিভাইসের প্রয়োজন ছাড়াই।

এয়ারটেল ডেমোতে, উত্তরপ্রদেশের একজন মেয়ে ভার্চুয়াল রিয়েলিটি এবং অগমেন্টেড রিয়েলিটির সাহায্যে সৌরজগত সম্পর্কে শিখতে একটি প্রাণবন্ত এবং নিমগ্ন শিক্ষার অভিজ্ঞতার সাক্ষী হবে। মেয়েটি একটি হলোগ্রামের মাধ্যমে ডায়াসে উপস্থিত হয়ে প্রধানমন্ত্রীর সাথে তার শেখার অভিজ্ঞতা শেয়ার করবে।

ভোডাফোন আইডিয়া টেস্ট কেস দিল্লি মেট্রোর একটি নির্মাণাধীন টানেলে কর্মীদের নিরাপত্তা প্রদর্শন করবে ডায়াসে টানেলের একটি ডিজিটাল টুইন তৈরির মাধ্যমে। ডিজিটাল টুইন একটি দূরবর্তী অবস্থান থেকে রিয়েল টাইমে কর্মীদের নিরাপত্তা সতর্কতা দিতে সাহায্য করবে। VR এবং কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারের মাধ্যমে বাস্তব সময়ে কাজটি পর্যবেক্ষণ করতে প্রধানমন্ত্রী ডায়াস থেকে একটি লাইভ ডেমো নেবেন।

প্রযুক্তির ভবিষ্যত অন্বেষণ করার জন্য একটি প্রদর্শনী

প্রধানমন্ত্রী একটি প্রদর্শনী পরিদর্শন করবেন এবং একাধিক এলাকায় 5G প্রযুক্তি ব্যবহারের প্রদর্শনী প্রত্যক্ষ করবেন। প্রদর্শনীতে প্রধানমন্ত্রীর সামনে প্রদর্শিত বিভিন্ন ব্যবহারের ক্ষেত্রে যথার্থ ড্রোন ভিত্তিক কৃষিকাজ অন্তর্ভুক্ত; হাই সিকিউরিটি রাউটার এবং এআই ভিত্তিক সাইবার থ্রেট ডিটেকশন প্ল্যাটফর্ম; স্বয়ংক্রিয় নির্দেশিত যানবাহন; অ্যাম্বুপড – স্মার্ট অ্যাম্বুলেন্স; শিক্ষা ও দক্ষতা উন্নয়নে অগমেন্টেড রিয়েলিটি/ভার্চুয়াল রিয়েলিটি/মিক্স রিয়েলিটি; স্যুয়েজ মনিটরিং সিস্টেম; স্মার্ট-এগ্রি প্রোগ্রাম; স্বাস্থ্য নির্ণয়, অন্যদের মধ্যে.

5G এর সুবিধা

5G প্রযুক্তি সাধারণ মানুষের জন্য বিস্তৃত সুবিধা প্রদান করবে। এটি নির্বিঘ্ন কভারেজ, উচ্চ ডেটা রেট, কম লেটেন্সি এবং অত্যন্ত নির্ভরযোগ্য যোগাযোগ প্রদানে সাহায্য করবে। এছাড়াও, এটি শক্তি দক্ষতা, বর্ণালী দক্ষতা এবং নেটওয়ার্ক দক্ষতা বৃদ্ধি করবে। 5G প্রযুক্তি কোটি কোটি ইন্টারনেট অফ থিংস ডিভাইসের সাথে সংযোগ স্থাপনে সাহায্য করবে, উচ্চ গতিতে চলাফেরার সাথে উচ্চ মানের ভিডিও পরিষেবা, টেলি-সার্জারি এবং স্বায়ত্তশাসিত গাড়ির মতো গুরুত্বপূর্ণ পরিষেবা সরবরাহের অনুমতি দেবে। 5G দুর্যোগের রিয়েল টাইম পর্যবেক্ষণ, নির্ভুল কৃষি, বিপজ্জনক শিল্প ক্রিয়াকলাপ যেমন গভীর খনি, অফশোর ক্রিয়াকলাপ ইত্যাদিতে মানুষের ভূমিকা হ্রাস করতে সহায়তা করবে৷ বিদ্যমান মোবাইল যোগাযোগ নেটওয়ার্কগুলির বিপরীতে, 5G নেটওয়ার্কগুলি এই বিভিন্নগুলির প্রতিটির জন্য প্রয়োজনীয়তাগুলিকে সেলাই করার অনুমতি দেবে৷ একই নেটওয়ার্কের মধ্যে কেস ব্যবহার করুন।