Kim Jong Un: পুতিন-কিম ভয় বাড়াচ্ছে ভারতের

চিন জলপথে চাপ বাড়াচ্ছে ভারতের ওপর। পাল্টা জবাব দিয়েই যাচ্ছে ভারত। অন্যদিকে এমন দুটো দেশ সামরিক শক্তিতে হাত মেলাচ্ছে, তাতে কপালে ভাঁজ ফেলছে ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র সহ বেশ কিছু দেশের।

Kim Jong Un: পুতিন-কিম ভয় বাড়াচ্ছে ভারতের
| Updated on: Jan 04, 2024 | 12:09 PM

চিন জলপথে চাপ বাড়াচ্ছে ভারতের ওপর। পাল্টা জবাব দিয়েই যাচ্ছে ভারত। অন্যদিকে এমন দুটো দেশ সামরিক শক্তিতে হাত মেলাচ্ছে, তাতে কপালে ভাঁজ ফেলছে ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র সহ বেশ কিছু দেশের। উত্তর কোরিয়ার কিম জন উং ও রাশিয়ার ভ্লাদিমির পুতিন। আর যে সামরিকশক্তিতে হাত মেলাচ্ছে এই দুই নেতা, তাতে সিঁদুরে মেঘ দেখছে। কী হয়েছে ঘটনা?

ভয়েস অফ আমেরিকার রিপোর্টানুযায়ী, অনেক আন্তর্জাতিক বিশেষজ্ঞই উত্তর কোরিয়া এবং রাশিয়ার মধ্যে নতুন করে সামরিক সহযোগিতার বিষয়ে আশঙ্কা প্রকাশ করেছেন। বলেছেন যে, এই জোট আগামী বছরগুলিতে বিশ্বের নিরাপত্তার জন্য একটি সম্ভাব্য হুমকি!

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ দ্বিতীয় বার্ষিকী পূরণ করবে কয়েকদিনের মধ্যে। এই পরিস্থিতিতে, নিজেদের অস্ত্রাগার ঢেলে সাজাবার জন্য মস্কো উত্তর কোরিয়ার কাছে সাহায্য চেয়েছে। বিনিময়ে পিয়ংইয়ং সামরিক শক্তি বা়ড়াতে রাশিয়ার সহায়তা দাবি করেছে। যার মধ্যে একটি গুপ্তচর উপগ্রহও রয়েছে।

এর মাঝে ২৮শে নভেম্বর উত্তর কোরিয়া একটি স্যাটেলাইট লঞ্চ করে। যে স্যাটেলাইটে ধরা পড়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের একের পর এক গুরুত্বপূর্ণ অঞ্চলের ছবি। যার মধ্যে রয়েছে, নরফোক নেভাল স্টেশন, নিউপোর্ট নিউজ শিপইয়ার্ড, হোয়াইট হাউস এবং পেন্টাগনের মতো গুরুত্বপূর্ণ অঞ্চল। দেশের এই স্থান অন্যদেশের দখলে, চাপ বাড়ছে আমেরিকার। শুধু মার্কিন যুক্তরাষ্ট্ নয়,তাইওয়ান , অস্ট্রেলিয়া সহ ইন্দো-প্যাসিফিক দেশগুলি, ফ্রান্স এবং ইউক্রেনের মতো ইউরোপীয় দেশগুলি স্যাটেলাইট উৎক্ষেপণকে তাদের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হিসাবে বর্ণনা করেছে।তাতে কুছ পরোয়া নেহি মনোভাব উত্তর কোরিয়ার। সাথে যে পুতিনের মদত।

 

হোয়াইট হাউসের সূত্রের খবর আরও মারাত্মক। ২০২২ সালের প্রথম দিকে, পিয়ংইয়ং ইউক্রেনে যুদ্ধের জন্য রাশিয়াকে আর্টিলারি শেল সরবরাহ করেছিল।

এটা শুধু মার্কিন যুক্তরাষ্ট্রের সমস্যা নয়। সমস্যা আরও গভীর হতে পারে ভারত সহ অনেক দেশের জন্যও । চিন-রাশিয়া ও উত্তর কোরিয়া যেভাবে সামরিক শক্তিতে একে অপরের পাশে দাঁড়াচ্ছে, তাতে সীমান্তে ক্রমশ জটিলতা বৃদ্ধি যে হতে পারে, তার আশঙ্কা করছে সব দেশ। অন্যদিকে, রাশিয়ার মদতে দেশের আভ্যন্তরীণ নিরাপত্তাও যেভাবে বিঘ্নিত করার পরিকল্পনা করছে উত্তর কোরিয়া, তাতে ভারত চিন্তিত। সামনেই লোকসভা নির্বাচন। তবে নির্বাচনের আগেই মোদী সরকার তৈরি হচ্ছে কিম-পুতিন-জিনপিংদের শক্তির সঙ্গে পুরোদস্তুর মোকাবিলা করতে।

Follow Us: