Sturgeon Fish Viral Video: মাছ নয় সে! জীবন্ত ডাইনোসর ধরলেন মৎস্যজীবী, বয়স ১০০ বছর, ওজন ২৫০ কেজি

Living Dinosaur: স্টার্জন মাছ ধরলেন কানাডার এক মৎস্যজীবী। সেই মাছটির বয়স প্রায় ১০০ বছর, ওজন প্রায় ২৫০ কেজি। এই মাছটিকে বলা হচ্ছে, 'জীবন্ত ডাইনোসর'।

Sturgeon Fish Viral Video: মাছ নয় সে! জীবন্ত ডাইনোসর ধরলেন মৎস্যজীবী, বয়স ১০০ বছর, ওজন ২৫০ কেজি
ভাইরাল ভিডিয়ো থেকে নেওয়া স্ক্রিনশট।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Mar 20, 2022 | 10:50 PM

জুরাসিক পার্কের প্রতিটা ছবিই দেখেছেন? আর সেই ছবিগুলি দেখার পরই কি আপনার ডাইনোসর নিয়ে আগ্রহ আরও বেড়ে গিয়েছিল। তাহলে আপনার জন্য একটি সুখবর রয়েছে। বিশালাকার একটি মাছ ধরেছেন কানাডার (Canada) এক মৎস্যজীবী, যাকে দেখে যেন মনে হচ্ছে ডাইনোসর। এই মাছ আসলে একটি স্টার্জন (Sturgeon), যা আয়তেন প্রায় ১০.৫ ফুটের। মাছটিকে তিনি ‘জীবন্ত ডাইনোসর’ (Living Dinosaur) বলছেন। এই বিরাট মাছটি ধরার একটি ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ব্যাপক ভাইরাল হয়েছে।

সংবাদমাধ্যম টাইমস নাও-এর একটি রিপোর্ট অনুযায়ী, ওই কানাডিয়ান মৎস্যজীবীর নাম ইয়েভেস বিসন। তিনি নিজেকে একজন ‘স্টার্জন গাইড’ হিসেবে অভিহিত করেছেন। তিনি জানিয়েছেন যে, তাঁর চোখে দেখা স্টার্জনগুলির মধ্যে এটিই সবথেকে বড়। ভিডিয়োতে দেখা গিয়েছে ইয়েভেসকে ওই মাছটিকে নিয়ে যেতে তাঁকে রীতিমতো লড়াই করতে হচ্ছে।

ভিডিয়োতে ইয়েভেস বলছেন, “এই মাছটি প্রায় সাড়ে ১০ ফুটের, ওজন প্রায় ৫০০ থেকে ৬০০ পাউন্ডের কাছাকাছি।” ট্যুইটারে রাজীব নামের এক ব্যক্তি এই ভিডিয়োটি শেয়ার করেন। তাঁর পোস্টের ক্যাপশনে তিনি লিখেছেন, “কানাডায় ২৫০ কেজি ওজনের স্টার্জন ধরা পড়েছে। দৈত্যকার মাছটি ব্রিটিশ কলাম্বিয়ায় বন্দি হয়েছিল। পরিমাপ করার পরে হয়েছিল, RFID- ট্যাগ দিয়ে মাছটিকে ছেড়ে দেওয়া হয়। বিশেষজ্ঞদের মতে, এই মাছটির বয়স ১০০ বছরেরও বেশি।”

এদিকে স্টার্জন মাছ বিশেষজ্ঞ ইয়েভেস দাবি করেছেন যে, প্রাণীটি কানাডার ফ্রেজার নদীতে বাস করে এবং এই প্রাণীটি সম্ভবত এক শতাব্দীরও বেশি সময় ধরে রয়েছে। তিনিও জানিয়েছেন, এই মাছটি ধরে পরিমাপ করার পরে একটি আরএফআইডি চিপ দিয়ে ট্যাগ করে তাকে মুক্ত করা হয়।

স্টার্জন, এই আদিম মাছের ২৯ প্রজাতির একটি সাধারণ নাম, যা ট্রায়াসিক সময়কালে (২৪৫-২০৮ মিলিয়ন বছর আগে) জীবাশ্ম রেকর্ডে প্রথমবারের মতো আবির্ভূত হয়েছিল। রিপোর্ট অনুযায়ী, তারপর থেকে এই ধরনের মাছের বিবর্তনে খুব বেশি উল্লেখযোগ্য পরিবর্তন হয়নি।

আরও পড়ুন: স্মার্টফোন নিয়ে কাড়াকাড়ি ছোট্ট মেয়ে ও বাঁদরের! তারপর যা ঘটল, জানতে দেখুন এই ভিডিয়ো

আরও পড়ুন: সেলফি তুলতে গিয়ে হিন্দিতে আলাপচারিতা, ‘বাংলায় কথা বলো’, রেগে গিয়ে ভক্তকে বকুনি দিলেন ভুবন বাদ্যকর!

আরও পড়ুন: জুতো দিয়ে পুলিশ কর্মীকে বেধরক মারলেন এক মহিলা! কী হয়েছিল জানলে ক্ষুব্ধ হবেন আপনিও

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla