Jangal Mahal High Alert: জঙ্গলমহলে হাই এলার্ট, বাঁকুড়ায় দেড় ঘণ্টা ধরে বৈঠক রাজ্য পুলিশের ডিজির

DGP Manoj Malviya visits Bankura: রবিবার বাঁকুড়া জেলা সফর করলেন ডিজি মনোড মালব্য। সঙ্গে ছিলেন পশ্চিমাঞ্চলের এডিজি সঞ্জয় সিং ও বাঁকুড়া রেঞ্জের ডিআইজি সুনীল কুমার চৌধুরী। জেলার পুলিশ লাইনে পুলিশ সুপার ধৃতিমান সরকার সহ জেলার সব থানার ওসি এবং আইসিদের নিয়ে প্রায় দেড় ঘণ্টা ধরে রুদ্ধদ্বার বৈঠক করেন ডিজি মনোজ মালব্য।

Jangal Mahal High Alert: জঙ্গলমহলে হাই এলার্ট, বাঁকুড়ায় দেড় ঘণ্টা ধরে বৈঠক রাজ্য পুলিশের ডিজির
জঙ্গলমহলে সজাগ পুলিশ
Follow Us:
| Edited By: | Updated on: Apr 17, 2022 | 4:14 PM

বাঁকুড়া : জঙ্গলমহলে কি ফের মাথাচাড়া দিয়ে উঠছে মাওবাদীরা ? কেন্দ্রীয় গোয়েন্দাদের সতর্কবাণী পাওয়ার পরই জঙ্গলমহলের সব থানায় জারি করা হয়েছে হাই এলার্ট (High Alert in Jangal Mahal)। বিষয়টিকে যথেষ্ট গুরুত্ব দিয়ে দেখছেন রাজ্য পুলিশের ডিজি মনোজ মালব্য। ইতিমধ্যেই পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলা সফর করে ফেলেছেন তিনি। এবার বাঁকুড়ার পরিস্থিতিও নিজে খতিয়ে দেখলেন। রবিবার বাঁকুড়া জেলা সফর করলেন ডিজি মনোড মালব্য। সঙ্গে ছিলেন পশ্চিমাঞ্চলের এডিজি সঞ্জয় সিং ও বাঁকুড়া রেঞ্জের ডিআইজি সুনীল কুমার চৌধুরী। জেলার পুলিশ লাইনে পুলিশ সুপার ধৃতিমান সরকার সহ জেলার সব থানার ওসি এবং আইসিদের নিয়ে প্রায় দেড় ঘণ্টা ধরে রুদ্ধদ্বার বৈঠক করেন ডিজি মনোজ মালব্য।

সূত্রের খবর, ওই বৈঠকে জেলার সার্বিক আইন শৃঙ্খলার বিষয়ে আলোচনার পাশাপাশি মাওবাদী কার্যকলাপ সংক্রান্ত বিষয়েও আলোচনা হয়। রাজ্য পুলিশের তরফে বিশেষ ভাবে সতর্ক করা হয় জেলার পাঁচ মাওবাদী প্রভাবিত থানাকে। জঙ্গলমহলের হাই এলার্টের মাঝে ডিজির এই জঙ্গলমহলের জেলা সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। গোয়েন্দা সূত্রে খবর, গত কয়েক মাস ধরে বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুর জেলার জঙ্গলমহল এলাকায় বৃদ্ধি পেয়েছে মাওবাদীদের আনাগোনা। রাতের অন্ধকারে গ্রামে ঢুকছে মাওবাদীরা, গোয়েন্দা সূত্রে এমনই খবর পাওয়া গিয়েছে। তার উপর মাঝে মধ্যেই মাওবাদী নামাঙ্কিত পোস্টার দেখতে পাওয়া হচ্ছে জঙ্গলমহলের বিভিন্ন এলাকায়।

সম্প্রতি বেলপাহাড়ি থেকে উদ্ধার হয়েছে ল্যান্ডমাইন। এদিকে গত ৮ এপ্রিল মাওবাদীরা বাংলা বনধের ডাক দিয়েছিল। মাওবাদীদের ডাকা ওই বনধে ব্যাপক প্রভাব পড়েছিল মাওবাদী এলাকায়। রাস্তাঘাট প্রায় শুনশান। গাড়ি-ঘোড়ার দেখা সেভাবে ছিল না। দোকানপাটও বেশিরভাগই তালা বন্ধ। সব মিলিয়ে অতীতের চেনা আতঙ্ক যেন আবার ফিরে এসেছে জঙ্গলমহলে। প্রশ্ন উঠছে, তাহলে কি মাওবাদীরা ফের সক্রিয় হয়ে উঠছে জঙ্গলমহলে? যদিও রাজ্যের শাসক দলের নেতাদের একাংশ বরাবরই দাবি করে এসেছেন যে জঙ্গলমহলে বর্তমানে আর মাওবাদী বলে কিছু নেই। কিন্তু এরই মধ্য়ে কেন্দ্রীয় গোয়েন্দাদের তরফে রাজ্যকে সতর্ক করে দিয়েছে। বলা হয়েছে, আগামী ১৫ দিন সতর্ক থাকার জন্য। বড়সড় কিছু ঘটতে পারে বলে আশঙ্কা করেছেন তাঁরা। কেন্দ্রীয় গোয়েন্দাদের সতর্কতা পাওয়া মাত্রই নড়েচড়ে বসে রাজ্য পুলিশ। জারি করা হয়েছে হাই এলার্ট। জঙ্গলমহলের সব থানা এলাকার পুলিশকর্মীদের ছুটি ১৫ দিনের জন্য বাতিল করা হয়েছে। যাঁরা ছুটিতে ছিলেন, তাঁদেরও কাজে যোগ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। জঙ্গলমহল এলাকার রাজনৈতিক নেতাদের সন্ধে ৬ টার আগেই বাড়িতে ফেরার পরামর্শ দেওয়া হয়েছে। এই ক’দিন সন্ধে ৬ টার পর কোনও রাজনৈতিক সভা, সমাবেশ না করার পরামর্শ দিয়েছে পুলিশ।

এরই মধ্যে রবিবার বাঁকুড়ায় পুলিশ অফিসারদের সঙ্গে বৈঠক করলেন রাজ্য পুলিশের ডিজি। সূত্রের খবর, মাওবাদী মোকাবিলায় জঙ্গলমহলের পুলিশ কতটা সক্রিয়, এদিনের বৈঠকের আলোচনায় সেই বিষয়ে বিস্তারিত খোঁজ খবর নিয়েছেন ডিজি মনোজ মালব্য। এর পাশাপাশি জেলা পুলিশকে প্রয়োজনমতো পরামর্শও দিয়েছেন ডিজি। দেড় ঘণ্টার ওই বৈঠক শেষে বাঁকুড়া থেকে পুরুলিয়ার উদ্যেশ্যে রওনা দেন ডিজি মনোজ মালব্য।

আরও পড়ুন :  Hanskhali: ‘ধর্ষণকে স্পনসর করছেন মুখ্যমন্ত্রী নিজে’, মমতাকে ঝাঁঝালো আক্রমণ মীনাক্ষীর