Poush Mela: এবছরও হচ্ছে না পৌষমেলা; জানিয়ে দিল বিশ্বভারতী, শান্তিনিকেতন ট্রাস্ট

Poush Mela: ২০২০ সালে করোনার সময় বন্ধ হয়েছিল শান্তিনিকেতনের পৌষমেলা। এরপর থেকে মেলার মাঠে আর মেলা হয়নি। ডাকবাংলোর মাঠে ব্যবসায়ীদের উদ্যোগে মেলা হয় ঠিকই, তবে মেলার মাঠে মেলার ঐতিহ্যে ছেদ পড়েছে এই নিয়ে চার বছর হবে।

Poush Mela: এবছরও হচ্ছে না পৌষমেলা; জানিয়ে দিল বিশ্বভারতী, শান্তিনিকেতন ট্রাস্ট
এবারও হচ্ছে না পৌষমেলা। Image Credit source: Social Media
Follow Us:
| Edited By: | Updated on: Dec 04, 2023 | 4:26 PM

বোলপুর: এবারও হচ্ছে না বিশ্বভারতীর ঐতিহ্যবাহী পৌষমেলা। সোমবার বৈঠক শেষে চূড়ান্ত সিদ্ধান্তের কথা জানিয়ে দিল শান্তিনিকেতন ট্রাস্ট। খুব অল্প সময়ের মধ্যে সবটা গুছিয়ে ওঠা যায়নি বলেই মেলা করা যাচ্ছে না বলে জানান শান্তিনিকেতন ট্রাস্টের সম্পাদক অনিল কোনার। মূলত বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় ও শান্তিনিকেতন ট্রাস্ট এই পৌষমেলা করে। তিন বছর পর মেলার উদ্যোগ নেওয়া হলেও হাতে খুবই কম সময় থাকার কারণে তা করা সম্ভব হচ্ছে না।

অনিল কোনার বলেন, “প্রায় ৩ ঘণ্টার উপর বৈঠক হয়েছে এদিন। সকলেই উপস্থিত ছিলেন। এবার সময়ের অভাব খুবই। তার উপর সফ্টওয়ার ডেভেলপ করতে আইআইটিকে লেখেন উপাচার্য। সেটাও নভেম্বরের বৈঠকের পর। মাসের একেবারে শেষের দিকে। তাই সেটাও আসেনি। ন্যাশনাল গ্রিন ট্রাইবুনালও নির্দিষ্ট কিছু জানায়নি। পরিকাঠামোরও অভাব। তিন বছর মেলা হয়নি। জল নিয়ে সমস্যা হচ্ছে। এত অল্প সময়ের মধ্যে সবটা সামলে মেলা করা সম্ভব না।”

সূত্রের খবর, বিশ্বভারতীর তরফে প্রস্তাব দেওয়া হয় ছোট করে এই মেলা করার। তবে শান্তিনিকেতন ট্রাস্টের তরফে অনিল কোনারের দাবি, “এ মেলা ছোট আকারে করা যায় না। কে অর্থ দেবে? বিশ্বভারতী ও ট্রাস্ট সহযোগিতা করে এই মেলা করে। উপাচার্য দায়িত্ব নিয়েছেন এক মাসও হয়নি। ওনাকে তো সময় দিতেই হতো।”