Balurghat: উড়বে বিমান, মঙ্গলবার বালুরঘাট বিমানবন্দর পরিদর্শনে আসছে এয়ারপোর্ট অথরিটি

South Dinajpur: মমতা বন্দ্যোপাধ্যায় বালুরঘাট বিমানবন্দর চালুর ব্যাপারে সবুজ সংকেত দিয়েছিলেন।

Balurghat: উড়বে বিমান, মঙ্গলবার বালুরঘাট বিমানবন্দর পরিদর্শনে আসছে এয়ারপোর্ট অথরিটি
বালুরঘাট বিমানবন্দর (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 19, 2021 | 10:04 AM

বালুরঘাট: মালদা জেলা সফরে এসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বালুরঘাট বিমানবন্দর চালুর ব্যাপারে সবুজ সংকেত দিয়েছিলেন। শুধুমাত্র বালুরঘাট নয় কোচবিহার, বালুরঘাট ও মালদার মধ্যে উড়ান চালানোর বিষয়ে জোর দেন তিনি। এদিকে মুখ্যমন্ত্রীর ঘোষণার পরই দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট বিমানবন্দর পরিদর্শনে আসছেন এয়ারপোর্ট অথোরিটি অফ ইন্ডিয়া এবং রাজ্য পরিবহণ দফতরের বিশেষ টিম।

আগামী মঙ্গলবার ওই টিমটি বালুরঘাট বিমানবন্দর পরিদর্শনে করবেন বলে জানা গিয়েছে। মূলত, কীভাবে ওই বিমানবন্দর চালু করা যায়। তাই ওই টিম বালুরঘাট বিমানবন্দরের সমস্ত পরিকাঠামো খতিয়ে দেখবেন। এরপরেই পরবর্তী সিন্ধান্ত নেওয়া হবে বলে জানা গিয়েছে। এদিকে কয়েকবছর আগেই বিমানবন্দরের কাজ শেষ হলেও এখনও চালু হয়নি। যা নিয়ে ক্ষোভও রয়েছে জেলায়। তবে এই পরিদর্শনে নতুন করে বিমানবন্দর চালু নিয়ে জল্পনা দেখা দিয়েছে।

জানা গিয়েছে, বালুরঘাট শহরে প্রবেশ মুখে মাহিনগর এলাকায় দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সামরিক প্রয়োজনে ব্রিটিশরা বালুরঘাটে একটি অস্থায়ী বিমানবন্দর তৈরি করেছিল। পরে পাঁচের দশকে স্থায়ীভাবে এখান থেকে তাদের বিমান পরিষেবা চালু হয়। ক্রমে তা বন্ধ হয়ে যায়। পরবর্তীতে ভারত-চীন যুদ্ধ, ৭১-এর যুদ্ধের সময় সেনাবাহীনিরা এই বিমানবন্দর ব্যবহার করে। এছাড়াও ১৯৮৪ সালের দিকে এই বিমানবন্দর চালু ছিল। কিন্তু তা বন্ধ হয়ে যায়। এরপর ২০১৫-১৬ -এর দিকে রাজ্য পূর্ত দফতর থেকে প্রায় ১১ কোটি টাকায় বিমানবন্দরের সমস্ত পরিকাঠামোর কাজ শুরু করে। ২০১৭ এর শেষে প্রায় কাজ শেষ হলেও আজ অবদি বিমান চালু হয়নি। বর্তমানে বিমানবন্দর রানওয়ে, অফিস, সহ নানা পরিকাঠামোর কাজ হয়ে গিয়েছে।

প্রসঙ্গত, গত কয়েকমাস আগে বালুরঘাট বিমানবন্দরের রানওয়ে পরীক্ষা করেন এয়ারপোর্ট অথোরিটি। জানা গিয়েছে, সম্প্রতি নবান্নেও মুখ্যসচিব মালদা, বালুরঘাট ও কোচবিহার বিমানবন্দর নিয়ে বৈঠক করেছেন। এদিকে আগামী সপ্তাহ থেকেই বালুরঘাট, মালদা ও কোচবিহার বিমানবন্দর পরিদর্শনে আসছেন এয়ারপোর্ট অথোরিটি এবং পরিবহণ দফতরের আধিকারিকরা। জানা গিয়েছে, সোমবার প্রথমে মালদা বিমানবন্দর এবং মঙ্গলবার বালুরঘাট বিমানবন্দর পরিদর্শন করবেন ওই টিম।

এবিষয়ে দক্ষিণ দিনাজপুর জেলার অতিরিক্ত জেলাশাসক বিবেক কুমার বলেন, আগামী মঙ্গলবার বালুরঘাট বিমানবন্দর পরিদর্শনে এয়ারপোর্ট অথোরিটি অফ ইন্ডিয়া এবং ট্রান্সপোর্ট দপ্তরের আধিকারিকরা একটি যৌথ পরিদর্শন করবেন। আমাদের জেলার আধিকারিকরাও সেখানে থাকবেন। তবে বিমানবন্দর চালু নিয়ে এখনও কোন তথ্য নেই। পরিদর্শন টিমই সেই ব্যাপারে বলতে পারবেন।

অন্যদিকে, এবিষয়ে রাজ্যের কৃষি বিপনন মন্ত্রী বিপ্লব মিত্র বলেন, সম্প্রতি মুখ্যমন্ত্রী জেলাসফরে বিমানবন্দর চালুর বিষয়ে কথা বলেছেন। আমার সাথেও মুখ্যমন্ত্রীর কথা হয়েছে। তিনি কেন্দ্রের কাছে বিমানবন্দর চালুর বিষয়ে চিঠি লিখেছেন। একটি টিম বিমানবন্দর পরিদর্শনে আসছেন। তাতে আমরা আশা করছি খুব তাড়াতাড়ি মুখ্যমন্ত্রীর প্রচেষ্টায় বালুরঘাট বিমানবন্দর চালু হবে। এটা চালু হলে আমাদের জেলার আর্থ সামাজিক ও যোগাযোগ ব্যবস্থার উন্নতি হবে।

বালুরঘাটের এক সাধারণ নাগরিক অপূর্ব মন্ডল বলেন, রোগী থেকে শুরু করে পড়াশোনা, ব্যবসার সহ বিভিন্ন কাজে মানুষকে এমারজেন্সি কলকাতা, চেন্নাই, ব্যাঙ্গালোর সহ বিভিন্ন জায়গায় যেতে হয়। কিন্তু বালুরঘাটে বিমানবন্দরের সমস্ত পরিকাঠামোর কাজ হয়ে গেলেও এখনও চালু হল না। মুখ্যমন্ত্রী নতুন করে বিমানবন্দর চালুর উদ্যোগ নিয়েছে। এবার আশা করছি খুব তাড়াতাড়ি বিমানবন্দর চালু হবে।

আরও পড়ুন: BJP’s Jan Vishwas Yatra in UP: নমোর মন্ত্রই পাথেয়, রাজ্য়ের বিভিন্ন প্রান্ত থেকে জন বিশ্বাস যাত্রা শুরু বিজেপির