Blood Bank: এক ইউনিট রক্তের দাম ৭০০ টাকা! সরকারি ব্লাড ব্যাঙ্কে সক্রিয় দালাল চক্র?

Balurghat: এমন ঘটনায় বিস্মিত হাসপাতালের সুপারও। পুরো ঘটনাটি তদন্তের নির্দেশ দিয়েছেন তিনি।

Blood Bank: এক ইউনিট রক্তের দাম ৭০০ টাকা! সরকারি ব্লাড ব্যাঙ্কে সক্রিয় দালাল চক্র?
বালুরঘাট হাসপাতালের ব্লাড ব্যাঙ্ক
Follow Us:
| Edited By: | Updated on: Feb 07, 2023 | 5:17 PM

বালুরঘাট: বালুরঘাট জেলা হাসপাতালের (Balurghat Hospital) ব্লাড ব্যাঙ্কে (Blood Bank) সক্রিয় দালাল চক্র। রক্ত নিতে রোগীর পরিজনদের কাছ থেকে টাকা নেওয়ার অভিযোগ হাসপাতালের এক কর্মীর বিরুদ্ধে। অভিযোগ, প্রত্যন্ত গ্রামের লোকেদের করা হচ্ছে টার্গেট। বিষয়টি জানাজানি হতেই অভিযোগ দায়ের হল হাসপাতাল সুপারের কাছে। অভিযোগ, হাসপাতালে দালাল চক্রের দৌরাত্ম ক্রমশ বাড়ছে। আর সেই দালালরা একপ্রকার হাসপাতাল কর্মীদের সঙ্গে যুক্ত হয়ে এই চক্র চালাচ্ছে। এই নিয়ে মঙ্গলবার হাসপাতালের সুপারের কাছে লিখিত অভিযোগ দায়ের করেছে এক পরিবার। জানা গিয়েছে, দুস্থ ওই পরিবারের এক মহিলার কাছ থেকে ৭০০ টাকার বিনিময়ে এক ইউনিট রক্ত দেওয়া হয়েছে। এদিন ফের রক্তের প্রয়োজন হলে রক্ত না পাওয়ায় বিষয়টির প্রতিবাদ জানিয়েছেন ওই মহিলা। ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে হাসপাতাল চত্বরে। এমন ঘটনায় বিস্মিত হাসপাতালের সুপারও। পুরো ঘটনাটি তদন্তের নির্দেশ দিয়েছেন তিনি।

প্রসঙ্গত, দক্ষিণ দিনাজপুর জেলার সরকারি স্বাস্থ্য পরিকাঠামোয় মানুষের চিকিৎসার জন্য একমাত্র ভরসা বালুরঘাট জেলা হাসপাতালে। এই হাসপাতালে ভর্তি থাকা রোগীদের রক্তের প্রয়োজন হলে, সেই চাহিদা মেটানো হয় জেলা হাসপাতালের ব্লাড ব্যাঙ্ক থেকে। জানা গিয়েছে, ভর্তি থাকা কোনও রোগীর রক্ত প্রয়োজন হলে চিকিৎসকদের অনুমোদনের প্রয়োজন হয়। এরপরে তা ব্লাড ব্যাঙ্কে পাঠানো হয়। রক্তের সংকট থাকলে কার্ডের মাধ্যমে রক্ত দেওয়া হয় কিংবা ডোনার এনে সেই রক্তের চাহিদা মেটানো হয়।

কিন্তু দেখা গিয়েছে, প্রত্যন্ত গ্রামের মানুষকে অনেকক্ষেত্রেই হাসপাতালে এসে রক্তের খোঁজে হিমশিম খেতে হয়। কার্ড ও ডোনার না পেয়ে চরম সমস্যার মধ্যে পড়েন তাঁরা। অভিযোগ, এই সুযোগকেই কাজে লাগাচ্ছে কিছু দালাল। এক ইউনিট রক্ত ৭০০ টাকায় বিক্রির অভিযোগ উঠতেই হৈচৈ পড়েছে হাসপাতাল চত্বরে। এদিকে অভিযোগ পেতেই নড়েচড়ে বসেছে হাসপাতাল কর্তৃপক্ষ। অভিযোগকারী মহিলা দেবকী রায় জানান, তাঁর শ্বশুর হাসপাতালে ভর্তি। রক্তের ভীষণ প্রয়োজন। কিন্তু ডোনার বা রক্তের জন্য কার্ড কিছুই পাচ্ছিলেন না। একপর এক ব্যক্তি টাকার বিনিময়ে রক্তের কথা বলেন তাঁকে। কঠিন সেই মুহূর্তে তাতেই রাজি হয়ে যান মহিলা। একপ্রকার বাধ্য হয়েই ৭০০ টাকায় এক ইউনিট রক্ত জোগাড় করেন।

এই বিষয়ে দক্ষিণ দিনাজপুর ভলান্টারি ব্লাড ডোনার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক দুলাল বর্মণ এই ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন। রক্তের জন্য টাকা নেওয়ার ঘটনা খুবই দুঃখজনক বলে মন্তব্য করেন তিনি। পাশাপাশি এই ঘটনার যথাযথ তদন্তের প্রয়োজন বলেই মনে করছেন তিনি। এই বিষয়ে বালুরঘাট জেলা হাসপাতালের সুপার কৃষেন্দু বিকাশ বাগ বলেন, ‘এই বিষয়ে এখনও লিখিত অভিযোগ হাতে পাইনি। অভিযোগ মৌখিকভাবে শুনেছি। এই নিয়ে তদন্ত কমেটি গঠন করা হবে। অভিযোগ প্রমাণ হলে এর বিরুদ্ধে যারা যুক্ত তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।’