Amit Shah: ‘নাগরিকত্ব চলে যাবে বলছেন… নাগরিকত্বই তো নেই’, বালুরঘাটে মমতাকে জবাব শাহের

Amit Shah: আইন পাশ হওয়ার পর থেকেই নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতা করেছেন মমতা বন্দ্য়োপাধ্য়ায়। বারবার এই ইস্যুতে সুর চড়িয়েছেন তিনি। এবার আইন কার্যকর হয়ে যাওয়ার পর মমতা ভোট প্রচারেও এই ইস্যুতে কথা বলেছেন একাধিকবার।

Amit Shah: 'নাগরিকত্ব চলে যাবে বলছেন... নাগরিকত্বই তো নেই', বালুরঘাটে মমতাকে জবাব শাহের
সিএএ নিয়ে মমতাকে জবাব শাহেরImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Apr 10, 2024 | 2:29 PM

বালুরঘাট: লোকসভা ভোট ঘোষণা হওয়ার কয়েকদিন আগেই দেশ জুড়ে কার্যকর করা হয়েছে সিএএ বা নাগরিকত্ব সংশোধনী আইন। আর ভোট প্রচারের শুরু থেকেই সেই আইনের বিরোধিতায় সুর চড়াচ্ছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্য়ায়। তিনি বারবার বলছেন, কোনও পোর্টালে আবেদন করবেন না, তাহলে নাগরিকত্ব চলে যেতে পারে। বুধবার বাংলায় এসে মমতাকে সেই ইস্যুতেই জবাব দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এদিন বালুরঘাটে বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের প্রচারে এসেছিলেন শাহ। সভামঞ্চ থেকেই সিএএ নিয়ে বার্তা দিলেন তিনি। ভোট ঘোষণা হওয়ার পর বুধবারই প্রথম রাজ্যে প্রচারে এলেন অমিত শাহ।

সিএএ সম্পর্কে এদিন অমিত শাহ বলেন, “আমরা আইন কার্যকর করেছি। আর মমতা দিদি বাংলার মানুষকে ভুল বোঝাচ্ছেন। বলছেন, আবেদন করলে নাগরিকত্বই চলে যাবে। আরে নাগরিকত্বই তো নেই। আপনি কী জানেন?” সাধারণ মানুষের উদ্দেশে শাহ বলেন, “যত শরণার্থী আছেন, আবেদন করুন। কারও বিরুদ্ধে কোনও মামলা হবে না। এটা মোদী সরকারের আইন। এতে কোনও পরিবর্তন করা যাবে না। মমতা যতই বিরোধিতা করুন, সব হিন্দু-শিখ শরণার্থীদের আমরা নাগরিকত্ব দেব।”

মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্দেশে অমিত শাহ আরও বলেন, “আপনার কী অসুবিধা হচ্ছে? অনুপ্রবেশকারীদের স্বাগত জানান, হোরিঙ্গাদের স্বাগাত জানান, আর শরণার্থীদের ভুল বোঝাচ্ছেন? ভয় না পেয়ে সবাই আবেদন করুন। আমার যতটা অধিকার, আপনাদেরও ততটাই অধিকার।”

২০১৯ সালে সংসদে পাশ হয় সিএএ। পাঁচ বছর বাদে সেই আইন কার্যকর করা হয়েছে। তারপর থেকে মমতা একাধিক সভায় গিয়ে বলেছেন, আবেদন করলেই নাগরিকত্ব চলে যাবে। বিষয়টা আদৌ বৈধ কি না, তা নিয়েও সন্দেহ প্রকাশ করেছেন মমতা।