উত্তরবঙ্গে প্রবল ভূমিকম্প, কেঁপে উঠল দার্জিলিং-সহ একাধিক জেলা, কম্পন কলকাতাতেও

সন্ধ্যা ৮ টা ৪৯ নাগাদ উত্তরবঙ্গের একাধিক জেলা কেঁপে ওঠে। আতঙ্কিত হয়ে বাড়ি ছেড়ে পথে নেমে আসেন সাধারণ মানুষ।

উত্তরবঙ্গে প্রবল ভূমিকম্প, কেঁপে উঠল দার্জিলিং-সহ একাধিক জেলা, কম্পন কলকাতাতেও
ছবি- টুইটার
Follow Us:
| Updated on: Apr 05, 2021 | 9:54 PM

শিলিগুড়ি: উত্তরবঙ্গের একাধিক জেলায় অনুভূত হল প্রবল ভূমিকম্প। এ দিন সন্ধ্যা ৮ টা ৪৯ নাগাদ উত্তরবঙ্গের একাধিক জেলা কেঁপে ওঠে। আতঙ্কিত হয়ে বাড়ি ছেড়ে পথে নেমে আসেন সাধারণ মানুষ। প্রবল কম্পন অনুভূত হয় ডুয়ার্স, দার্জিলিং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি-সহ উত্তর ও দক্ষিণ দিনাজপুরের মতো জেলাগুলিতে। কলকাতাতেও অনুভূত হয় সেই মৃদু কম্পন। রিখটার স্কেলে পশ্চিমবঙ্গে কম্পনের মাত্রা ছিল ৬.১। ভরসন্ধ্যায় কম্পনের জেরে ভয়ে রাস্তায় নেমে শাঁখ বাজিয়ে উলুধ্বনি দেওয়া শুরু করেন শিলিগুড়ির বাসিন্দারা। প্রবল কম্পন অনুভূত হয় ডুয়ার্স, আলিপুরদুয়ার, রায়গঞ্জে।

ভূমিকম্পের এপিসেন্টার সিকিমের রাজধানী গ্যাংটকের প্রায় ২৫ কিলোমিটার দূরে ভূপৃষ্ঠের প্রায় ১০ কিলোমিটার অন্দরে ছিল বলে জানা গিয়েছে। ভূমিকম্পের উৎসস্থল ছিল লাচুং থেকে ৫১ কিলোমিটার দূরে। বেশ কয়েক সেকেন্ড এই কম্পন স্থায়ী হয়। কম্পন অনুভূত হয় সিকিম, ভূটান ও পশ্চিমবঙ্গের বিস্তীর্ণ এলাকাজুড়ে। বাংলায় কম্পনের মাত্রা ৬.১ হলেও উৎসস্থল সিকিমে কম্পনের মাত্রা ছিল কম। সিকিমে রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৫.৪ ছিল বলে জানানো হয়। কম্পনের জেরে ব্যাপক আতঙ্ক ছড়ালেও এখনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। নেপাল এবং বাংলাদেশের বেশ কিছু জেলাতেও কম্পন টের পাওয়া যায়।

আরও পড়ুন: কয়লাকাণ্ড: লালার কয়েকশো কোটির সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি

প্রতিবেশী রাজ্য বিহার এবং অসমেও কম্পন অনুভূত হয়। বিহারের রাজধানী পটনা ও অসমের বঙ্গাইগাঁওয়ের বহুতল পর্যন্ত কেঁপে ওঠে। তবে স্বস্তির বিষয় হল, কোথাও কোনও ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর এখও পর্যন্ত পাওয়া যায়নি। যদিও উত্তরবঙ্গের বাসিন্দাদের মধ্যে ব্যাপক আতঙ্ক ছড়িয়েছে।

আরও পড়ুন: ‘মমতা মুসলিমদের ভোট চাইছেন’, এফআইআর দায়ের করতে চেয়ে কমিশনে বিজেপি