Hooghly: মাথার ছাদ খসে পড়তেই ছুটে বিচারকের শরণাপন্ন আইনজীবীরা

Hooghly Bar Association: বার অ্যাসোসিয়েশনের সভাপতি বলেন, "জীবনের ঝুঁকি নিয়ে কাজ করতে হয়। বহুদিন ধরেই ভগ্নদশায় রয়েছে ভবনটি। দ্রুত সংস্কার না হলে বড় দুর্ঘটনা ঘটতে পারে। আজ ছাদের চাঙড় খসেছে। এরপর কোনওদিন ছাদটাই ভেঙে পড়বে''।

Hooghly: মাথার ছাদ খসে পড়তেই ছুটে বিচারকের শরণাপন্ন আইনজীবীরা
ভগ্নদশা ছাদের। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 10, 2022 | 10:59 PM

হুগলি: মানুষকে বিচার পাইয়ে দিতে বসেন তাঁরা। কিন্তু নিজেদের জীবনই বিপন্ন! মাথার উপর ছাদের চাঙড় ভেঙে পড়ার আশঙ্কায় সদা সন্ত্রস্ত থাকেন। হুগলি বার অ্যাসোসিয়েশানের এমনই ভগ্নদশা যে রোজদিন জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছেন আইনজীবীরা। আর সোমবার তো একটুর জন্য হলেই ঘটে যেত বড়সড় দুর্ঘটনা! হঠাৎ হুড়মুড় করে ছাদের চাঙড় খসে ভেঙে একাকার। অল্পের জন্য রক্ষা পেলেন কয়েকজন আইনজীবী। সঙ্গে সঙ্গে বার অ্যাসোসিয়েশনের ঘর সংস্কারের আবেদন নিয়ে জেলা জজের কাছে আবেদন জানালেন তাঁরা।

অনেক দিন হল চুঁচুড়া আদালতের আইনজীবীরা হুগলি বার অ্যাসোসিয়েশনের ভাঙা ঘরে বসে তাঁদের কাজকর্ম সারছেন। মক্কেলদের সঙ্গে কথাবার্তাও সেখানে। মামলার খুঁটিনাটি নিয়ে বারের সিনিয়ার সদস্যদের সঙ্গে আলোচনার পাশাপাশি চলে আইনের বই পড়া অথবা কম্পিউটারে তথ্য মিলিয়ে নেওয়া। আর এসব করতে করতে তাঁদের মাঝেমাঝে চোখ দিতে হয় ছাদের দিকে। কারণ? ঘরের সিলিংয়ের দশা এমনই।

সোমবার চুঁচুড়া ঘড়ির মোড়ে শতাব্দী প্রাচীন সেই বার অ্যাসোসিয়েশনের ঘরে আরেকটু হলে হত বড়সড় দুর্ঘটনা। তখন কয়েকজন আইনজীবী তাঁদের কাজে ব্যস্ত ছিলেন। হঠাৎই ভেঙে পড়তে থাকে ছাদের চাঙড়। সেই ডাচেদের তৈরি প্রাচীন ভবন। পেটাই ছাদ থেকে কড়ি-বরগা খুলে ঝুলছে। ইট খসে খসে পড়ে আইনজীবীদের চেয়ার, টেবিলে, আলমারির মাথায়। একটু শব্দ হলেই সাবধান হয়ে তফাতে সরে যান আইনজীবীরা। তবে এদিনের যে ঘটনা ঘটল তার পর সোজা জেলা জজের কাছে আবেদন নিয়ে হাজির হলেন তাঁরা।

ভাগ্যিস করোনা বিধিনিষেধের জন্য আদালতের স্বাভাবিক কাজকর্ম বন্ধ রয়েছে। তাই আগের তুলনায় লোকজন কম। তাই বড় বিপদ হয়নি, জানাচ্ছেন এক আইনজীবী। বড় থান ইট মাথায় পড়লে যে কী বিপদই না ঘটত তাই ভেবে শিহরিত হচ্ছেন আইনজীবীরা। স্বভাবতই আতঙ্কিত বারের সদস্যরা।

হুগলি বার অ্যাসোসিয়েশনের সভাপতি কৃষ্ণ শঙ্কর বোলেল বারের সদস্য আইনজীবীদের নিয়ে হুগলি জেলা জজের কাছে গিয়ে বার সংস্কারের আবেদন জানান। এদিনের ঘটনার কথাও তাঁর কানে তোলেন। জেলা জজ পূর্ত দফতরের ইঞ্জিনিয়রকে ডেকে সংস্কার করে দিতে বলেছেন বলে খবর। হাই কোর্ট থেকে টাকা বরাদ্দ হলেই কাজ হয়ে যাবে বলে জানিয়েছে পূর্ত দফতরও।

হুগলি বার অ্যাসোসিয়েশনের সভাপতি বলেন, “জীবনের ঝুঁকি নিয়ে কাজ করতে হয়। বহুদিন ধরেই ভগ্নদশায় রয়েছে ভবনটি। দ্রুত সংস্কার না হলে বড় দুর্ঘটনা ঘটতে পারে। আজ ছাদের চাঙড় খসেছে। এরপর কোনওদিন ছাদটাই ভেঙে পড়বে”।

আরও পড়ুন: Workers injured: বাড়ি নির্মাণের সময় বিপত্তি! হঠাৎ মাটির দেওয়া ধসে পড়ায় গুরুতর আহত ৩ শ্রমিক 

আরও পড়ুন: Bengal BJP: খোদ বিজেপি নেতার সঙ্গে যোগ টিম পিকে’র? অমিতাভের ‘স্বীকারোক্তি’ ঘিরে জোর জল্পনা

আরও পড়ুন: BJP MLA: ফের অস্বস্তিতে গেরুয়া শিবির, ফেসবুকে ‘জয় শ্রীরাম’ লিখে রাজনৈতিক কর্মকাণ্ড থেকে অব্যাহতি ঘোষণা বিজেপি বিধায়কের!