Gas Balloon Cylinder Blast: বিকট শব্দে ফাটল গ্যাস বেলুনের সিলিন্ডার, বিস্ফোরণে জখম শিশু-মহিলা-সহ ৫

Hooghly: আহত ওই শিশু-মহিলা সহ বাকিদের দ্রুত উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে চিকিৎসার জন্য।

Gas Balloon Cylinder Blast: বিকট শব্দে ফাটল গ্যাস বেলুনের সিলিন্ডার, বিস্ফোরণে জখম শিশু-মহিলা-সহ ৫
ডানকুনিতে গ্যাস বেলুনের সিলিন্ডার বিস্ফোরণ
Follow Us:
| Edited By: | Updated on: Feb 19, 2023 | 12:01 AM

ডানকুনি: ফের গ্যাস বেলুনের সিলিন্ডার (Gas Balloon Cylinder Blast) ফেটে দুর্ঘটনা। এবার হুগলির ডানকুনি (Dankuni) থানা এলাকার হিমনগরে। গ্যাস বেলুন ফেটে গুরুতর জখম হয়েছেন পাঁচজন। আহতদের মধ্যে রয়েছে এক শিশু ও মহিলাও। প্রাথমিকভাবে পুলিশ সূত্র মারফত জানা গিয়েছে, শিবরাত্রি উপলক্ষে হিমনগরে একটি মন্দিরে পাশে অনুষ্ঠান চলছিল। সেখানে বেশ কিছু দোকানিও পসরা সাজিয়ে বসেছিলেন। তাঁদের মধ্যে এক ব্যক্তি গ্যাস বেলুন বিক্রি করছিলেন বলে জানা গিয়েছে। সেই সময় হঠাৎই গ্যাস বেলুনের সিলিন্ডারটি বিস্ফোরণ হয়। বিকট শব্দে কেঁপে ওঠে চারিদিক। পার্শ্ববর্তী এক বাড়ির বাসিন্দা জানাচ্ছেন, বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে তাঁর বাড়ির জানলার কাঁচ ভেঙে গিয়েছে। আহত ওই শিশু-মহিলা সহ বাকিদের দ্রুত উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে চিকিৎসার জন্য।

এদিকে ওই ঘটনার পর থেকেই এলাকা থেকে পালিয়ে যান ওই বেলুন ব্য়বসায়ী। তাঁর খোঁজ চালাচ্ছে ডানকুনি থানার পুলিশ। এদিকে শিবরাত্রি উপলক্ষে অনুষ্ঠানের জন্য শনিবার রাতে ভালই ভিড় হয়েছিল হিমনগরে। হঠাৎ করে গ্যাস বেলুনের সিলিন্ডার বিস্ফোরণের ফলে আতঙ্ক ছড়িয়ে অনুষ্ঠানে আসা সাধারণ মানুষজনের মনেও। এলাকায় তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে। কীভাবে এই দুর্ঘটনা ঘটল, তার তদন্ত শুরু করেছে পুলিশ। প্রসঙ্গত, সাধারণত গ্যাস বেলুনের জন্য হিলিয়াম গ্যাস ব্যবহার করা হয়ে থাকে। কিন্তু অনেকক্ষেত্রেই দেখা যায়, গ্যাস বেলুন বিক্রেতারা জলের সঙ্গে কার্ডাইড মিশিয়ে বিশেষ পদ্ধতি অ্যাসিটিলিন গ্যাস তৈরি করেন। অনেক ক্ষেত্রে আবার অ্যালুমিনিয়াম, জল এবং কস্টিক সোডার মিশ্রণের মাধ্যমে হাইড্রোজেন গ্যাস তৈরি করে ফেলেন। যা অনেকক্ষেত্রেই বিপজ্জনক হয়ে ওঠে। তবে এ ক্ষেত্রে গ্যাস সিলিন্ডারে কোন গ্যাস ব্যবহার করা হয়েছিল, সেই বিষয়টি এখনও স্পষ্ট নয়।

উল্লেখ্য, কিছুদিন আগেই দক্ষিণ ২৪ পরগনার জয়নগরে গ্যাস বেলুনের সিলিন্ডার ফেটে চার জনের মৃত্যু হয়েছিল। সেই ঘটনায় শোরগোল পড়ে গিয়েছিল চারিদিকে। তারপর এদিন ফের ডানকুনিতে গ্যাস বেলুনের সিলিন্ডার বিস্ফোরণে আতঙ্ক ছড়াল সাধারণ মানুষের মনে।