পোস্টার রাজনীতিতে এবার ‘বেসুরো’ রবীন্দ্রনাথ, সৌজন্যে ‘স্যরের অনুগামীরা’

সোমবার সিঙ্গুরের আনন্দনগর গ্রামপঞ্চায়েত এলাকা, স্থানীয় দলীয় কার্যালয় এবং রাস্তার ধারে একাধিক পোস্টার, ব্যানার নজরে আসে।

পোস্টার রাজনীতিতে এবার  'বেসুরো' রবীন্দ্রনাথ,  সৌজন্যে 'স্যরের অনুগামীরা'
এই পোস্টারে ছয়লাপ সিঙ্গুর।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 28, 2020 | 2:18 PM

হুগলি: ‘দাদার অনুগামী’দের পর এবার পোস্টার রাজনীতিতে ‘স্যরের অনুগামী’রা। শুভেন্দু অধিকারী, রাজীব বন্দ্যোপাধ্যায়ের পর এবার সিঙ্গুরের বিধায়ক রবীন্দ্রনাথ ভট্টাচার্যের নামে ফ্লেক্স, পোস্টার পড়ল। ‘মাষ্টারমশাই’-এর ছবি, সঙ্গে লেখা ‘আমরা স্যারের অনুগামী’। হরিপালের তৃণমূল বিধায়ক বেচারাম মান্না ও সিঙ্গুরের তৃণমূল বিধায়ক রবীন্দ্রনাথ ভট্টাচার্যর দ্বন্দ্বের মধ্যেই এই পোস্টার ঘিরে নতুন করে উস্কানি পেল বিতর্ক।

সম্প্রতি সিঙ্গুরের ব্লক সভাপতি বদল করে তৃণমূল। মহাদেব দাসের জায়গায় বসানো হয় গোবিন্দ ধারাকে। মহাদেব এলাকায় রবীন্দ্রনাথ ভট্টাচার্যর অনুগামী হিসাবে পরিচিত। অন্যদিকে গোবিন্দ বেচারাম-অনুরাগী। দলের এই সিদ্ধান্তে উষ্মা প্রকাশ করেন সিঙ্গুরের মাষ্টারমশাই রবীন্দ্রনাথবাবু। স্পষ্ট জানান, ‘দুর্নীতিগ্রস্ত’ গোবিন্দকে তিনি ব্লকের দায়িত্বে মেনে নিতে পারবেন না। প্রয়োজনে কোনও ‘সিদ্ধান্ত’ নিতে হলেও তাও নেবেন বলে হুঁশিয়ারি দেন।

আরও পড়ুন: রাজ্যপাল-সাক্ষাতের পরই জল্পনা জিইয়ে দিল্লির পথে সৌরভ

এই পোস্টার ঘিরেই শুরু জল্পনা।

এরইমধ্যে সোমবার সিঙ্গুরের আনন্দনগর গ্রামপঞ্চায়েত এলাকা, স্থানীয় দলীয় কার্যালয় এবং রাস্তার ধারে একাধিক পোস্টার, ব্যানার নজরে আসে। সেখানে রবীন্দ্রনাথ ভট্টাচার্যর ছবি দেওয়া। লেখা, ‘আমরা গর্বিত, আমরা স্যারের অনুগামী’। আনন্দনগর আঞ্চলিক তৃণমূল কংগ্রেসের নামে যে ফেসবুক পেজ রয়েছে তাতেও এই পোস্টার শেয়ার করা হয়। এরপরই সিঙ্গুরে শুরু হয়েছে জল্পনা।

এর আগে শুভেন্দু অধিকারী, রাজীব বন্দ্যোপাধ্যায়ের ক্ষেত্রেও একই বিষয় দেখা গিয়েছে। শুভেন্দু তখনও বিজেপিতে যাননি। নন্দীগ্রামের তৃণমূল বিধায়ক। বিভিন্ন অরাজনৈতিক মঞ্চে উঠে দলের বিরুদ্ধে ‘বেসুরো’ হচ্ছেন। জেলা থেকে কলকাতা, বিভিন্ন জায়গায় তাঁর সমর্থনে পোস্টার নজরে এসেছিল। সৌজন্যে ‘দাদার অনুগামী’। ডোমজুড়ের তৃণমূল বিধায়ক রাজীব বন্দ্যোপাধ্যায়ও দলের বিরুদ্ধে উষ্মা প্রকাশের পরপরই তাঁর নামে পোস্টার দেখা গিয়েছিল বিভিন্ন জায়গায়। রাজীবকে ‘সততার প্রতীক’ দাবি করে রাস্তায় রাস্তায় পোস্টার সাঁটিয়েছিলেন ‘অনুগামী’রা। একেবারে সেই কায়দায় এবার সিঙ্গুরের বর্ষীয়ান বিধায়কের সমর্থনে পড়ল পোস্টার।

আরও পড়ুন: ৭ জানুয়ারি নন্দীগ্রাম যাচ্ছেন না মমতা

শুভেন্দু দল বদলে বিজেপিতে ভিড়লেও রাজীব তাঁকে নিয়ে ওঠা দলবদলের জল্পনা জিইয়েই রেখেছেন। একাধিকবার তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়ের বাড়িতে গোপন বৈঠকেও দেখা গিয়েছে তাঁকে। কিন্তু সেই বৈঠকের নির্যাস নিয়ে টু শব্দটি করতে চাননি রাজীব। এখনও ফিসফাস চলছেই। এরইমধ্যে রবীন্দ্রনাথ ভট্টাচার্যের সমর্থনে এই পোস্টার।