Diarrhea: বাড়িতে বাড়িতে পেটের গোলমাল! জলেই কি বিপদ, উদ্বেগ লিলুয়ায়

Howrah: সোমবারই এলাকার মানুষকে সচেতন করতে পুরসভার একটি বিশেষ টিম যায় বলে সূত্রের খবর।

Diarrhea: বাড়িতে বাড়িতে পেটের গোলমাল! জলেই কি বিপদ, উদ্বেগ লিলুয়ায়
পুরসভা থেকে জলের গাড়ি পাঠানো হয়েছে। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 15, 2022 | 8:04 PM

হাওড়া: জল বাহিত রোগের প্রকোপ হাওড়ার (Howrah) লিলুয়ায় (Liluah)। এলাকার প্রায় ৫০ জন এই মুহূর্তে পেটের অসুখ, ডায়ারিয়ায় ভুগছেন। যা চিন্তায় ফেলেছে স্থানীয় পটুয়াপাড়া এলাকার মানুষকে। পরিস্থিতি খতিয়ে দেখতে মঙ্গলবার এলাকায় যান বালি পুরসভা ও জেলা স্বাস্থ্য দফতরের আধিকারিকরা। স্থানীয়দের দাবি, অসুস্থদের মধ্যে মহিলা ও শিশুই বেশি। এলাকার বাসিন্দাদের অভিযোগ, পুরসভার জল থেকেই এই সমস্যা দেখা দিয়েছে। ঠিকমতো শোধিত জল আসছে কি না তা নিয়ে তাঁরা আশঙ্কা প্রকাশ করেছেন। যদিও ঘটনার খবর পাওয়ার পরই বালি পুরসভার পক্ষ থেকে তাদের মেডিকেল টিম পাঠানো হয়েছে। বালি পুরসভার দায়িত্বে থাকা হাওড়ার মহকুমাশাসক তরুণ ভট্টাচার্য জানান, ইতিমধ্যেই মেডিকেল টিম পাঠিয়ে জলের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। একইসঙ্গে এলাকাবাসীর জন্য আলাদা করে পানীয় জলের ব্যবস্থা করা হয়েছে। একইসঙ্গে পানীয় জল সরবরাহের দায়িত্বে থাকা ইঞ্জিনিয়াররা এলাকায় গিয়ে পাইপ লাইনে কোনও লিকেজ আছে কি না তাও খতিয়ে দেখছেন।

হাওড়ার মহকুমা শাসক জানান, সমস্তরকম সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। কী কারণে এই পরিস্থিতি তৈরি হয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে। পটুয়াপাড়া এলাকার বাসিন্দা বিউটি ভট্টাচার্য জানান, “পুরসভার পানীয় জল কোনওভাবে দূষিত হওয়ায় পেটের অসুখ হচ্ছে। কয়েকজন হাসপাতালেও ভর্তি হয়েছেন। এ নিয়ে আমাদের মধ্যে খুবই ভয় কাজ করছে। বাড়ির বাচ্চারা আক্রান্ত হচ্ছে। বয়স্কদেরও একই অবস্থা হচ্ছে।”

সোমবারই এলাকার মানুষকে সচেতন করতে পুরসভার একটি বিশেষ টিম যায় বলে সূত্রের খবর। আপাতত পাইপলাইন ধরে আসা পুরসভার জল যেন কেউ না খান, সে কথাই বলা হয়েছে। মঙ্গলবার পরিস্থিতি খতিয়ে দেখতে এলাকায় যান হাওড়া জেলা স্বাস্থ্য বিভাগের উপ মুখ্যস্বাস্থ্য আধিকারিক এস দাস। তিনি জানান, ঠিক কী কারণে পেটের অসুখ বাড়ছে তা জানতে জলের নমুনা সংগ্ৰহ করা হয়েছে। জল শুদ্ধ রাখার জন্য ওষুধ দেওয়া হচ্ছে প্রত্যেক বাড়িতে।

আরও পড়ুন: TMC MLA personal seretary arrested: বিস্ফোরক অভিযোগ! শুধু আর্থিক তছরূপই নয় পাড়ার মেয়ের শ্লীলতাহানিও করেছেন সোহমের আপ্ত-সহায়ক

আরও পড়ুন: Medicine Crisis: স্বাস্থ্যক্ষেত্রে উদ্বেগ! সরকারি হাসপাতালে তৈরি হচ্ছে ওষুধ সঙ্কট, হস্তক্ষেপ চেয়ে স্বাস্থ্যভবনে এল চিঠি