Gangasagar Mela: হাইকোর্টের নির্দেশই সার, করোনা পরীক্ষা ছাড়াই হাওড়া স্টেশন থেকে গঙ্গাসাগরমুখী ভিনরাজ্যের পূণ্যার্থীরা!

Howrah: বুধবার পর্যন্ত প্রায় ছয়শ জন পূণ্যার্থী কোনও করোনা পরীক্ষা ছাড়াই হাওড়া থেকে বাসে সরাসরি গঙ্গাসাগর গিয়েছেন।

Gangasagar Mela: হাইকোর্টের নির্দেশই সার, করোনা পরীক্ষা ছাড়াই হাওড়া স্টেশন থেকে গঙ্গাসাগরমুখী ভিনরাজ্যের পূণ্যার্থীরা!
গঙ্গাসাগরের উদ্দেশে রওনা পূণ্যার্থীদের (নিজস্ব ছবি)

হাওড়া: অনেক টালবাহানার পর শুরু হয়েছে গঙ্গাসাগর মেলা (Gangasagar Mela)। দূর-দূরান্ত থেকে প্রচুর পূণ্যার্থী ইতিমধ্যে এসে পৌঁছেছে মেলায়। করোনা বিধি মেনে জোর প্রস্তুতি শুরু হয়েছে পূণ্য স্নানের। কিন্তু আদৌ কতটা মানা হচ্ছে মেলার করোনা বিধি?

গঙ্গাসাগর উপলক্ষে হাওড়া স্টেশন লাগোয়া বাস স্ট্যান্ডে রাজ্য সরকারের পরিবহন দফতর থেকে বাসের ব্যবস্থা করা হয়েছে। বাসে করে উত্তরপ্রদেশ, বিহার এবং রাজস্থান থেকে পুণ্যার্থীরা সরাসরি গঙ্গাসাগর মেলায় যেতে শুরুও করে দিয়েছেন। তবে প্রশ্ন উঠছে অন্য! আদৌ পূণ্যার্থীরা করোনার দু’টি ডোজ় নিয়েছেন? বা তাঁরা আরটিপিসিআর করিয়েছেন। আর যদি নিয়েও থাকেন সেই পরীক্ষাই বা কে করেছ? যদিও মনিটরিংয়ের কোনও ব্যবস্থা চোখে পড়েনি। এমনকী বাসে ওঠার সময় স্ট্যান্ডে থার্মাল চেকিংয়েরও কোনও ব্যবস্থা করা হয়নি।

তবে হাওড়া স্টেশন থেকে বেরোনোর মুখেই স্বাস্থ্য দফতরের উদ্যোগে একটি আরটিপিসিআর পরীক্ষা করার জন্য ক্যাম্প করা হয়েছে। তবে ক্যাম্প করাই সার! সকাল থেকে বিকেল  গড়িয়ে গেলেও সাড়ে চারটে পর্যন্ত মাত্র দশ জনের পরীক্ষা হয়েছে।

জানা গিয়েছে, বুধবার পর্যন্ত প্রায় ছয়শ জন পূণ্যার্থী কোনও করোনা পরীক্ষা ছাড়াই হাওড়া থেকে বাসে সরাসরি গঙ্গাসাগর গিয়েছেন। শুধু কি তাই? মাস্ক ছাড়াও বাসে উঠতে দেখা যাচ্ছে যাত্রীদের। কিন্তু সেভাবে কোনও মনিটরিং না হওয়ায় উদ্বেগ বেড়েছে বাস চালক ও কনডাক্টরদের মধ্যে। অথচ পাশেই রয়েছে হাওড়া সিটি পুলিশের ক্যাম্প। পুরো বিষয়টি নিয়ে ওয়েস্ট বেঙ্গল স্টেট ট্রান্সপোর্ট কর্পোরেশনের এক কর্মী জানালেন এই ব্যাপারে রাজ্য সরকারের কোনও নির্দেশ নাকি তাঁদের হাতে নেই। ফলত সংক্রমণ আরও ছড়িয়ে পড়তে পারে বলেই আশঙ্কা করা হচ্ছে।

প্রসঙ্গত, গঙ্গাসাগর নিয়ে বিতর্কের কিন্তু শেষ নেই। ইতিমধ্যেই গঙ্গাসাগরের উদ্দেশে পূণ্যার্থীদের ভিড় জমতে শুরু হয়েছে। সচেতনতা বাড়ানো হলেও ফাঁক কিন্তু থেকেই গিয়েছে। বাস এবং অন্যান্য গাড়িগুলি পঞ্চাশ শতাংশ যাত্রী নিয়ে চলাচল করছে না বলেই খবর। মেলা এলাকায় মাইকিং করা হচ্ছে পূন্যার্থীদের উদ্দেশ্য। যাতে ভিড়,জমায়েত এড়িয়ে চলেন তাঁরা। তবুও জমায়েত কিন্তু রোখা যায়নি।

আরও পড়ুন: Bhatpara Fire: দফায়-দফায় দুষ্কৃতী হামলায় উত্তপ্ত ভাটপাড়া, চলল গুলি!

আরও পড়ুন: Covaxin Booster Dose: ডেল্টা ও ওমিক্রনকে নিষ্ক্রিয় করে কোভ্যাকসিনের বুস্টার ডোজ়, দাবি ভারত বায়োটেকের

Click on your DTH Provider to Add TV9 Bangla