TET Job Seekers: ‘লক্ষ্মীর ভাণ্ডার নয়, চাকরি চাই’ ক্ষোভে লাল টেট উত্তীর্ণরা

Jalpaiguri: রাস্তায় ছুঁড়ে লক্ষ্মীর ভাণ্ডার ভেঙে বিক্ষোভ দেখালেন তাঁরা। নজিরবিহীন অন্দোলনে রীতিমত চাঞ্চল্য ছড়িয়েছে জলপাইগুড়িতে।

TET Job Seekers: 'লক্ষ্মীর ভাণ্ডার নয়, চাকরি চাই' ক্ষোভে লাল টেট উত্তীর্ণরা
জলপাইগুড়ি টেট উত্তীর্ণরা (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 16, 2022 | 4:08 PM

জলপাইগুড়ি: এবার অভিনব ভাবে প্রতিবাদ করল টেট উত্তীর্ণরা। রাস্তায় ছুঁড়ে লক্ষ্মীর ভাণ্ডার ভেঙে বিক্ষোভ দেখালেন তাঁরা। নজিরবিহীন অন্দোলনে রীতিমত চাঞ্চল্য ছড়িয়েছে জলপাইগুড়িতে।

কী অভিযোগ টেট উত্তীর্ণদের?

২০১৪ সালে টেট পাশ করেছিলেন ওঁরা। এখনও মেলেনি চাকরি। তাই রাজ্যের বিভিন্ন জেলার পাশাপাশি জলপাইগুড়িতেও টেট উত্তীর্ণরা পথে নেমেছেন আন্দোলনে। তাদের অভিযোগ রাজ্যে চালু হয়েছে লক্ষ্মীর ভাণ্ডার। আর এর জেরে ফুরিয়ে গিয়েছে সরকারের অর্থ ভাণ্ডার। সেই কারণেই তাঁদের নিয়োগ করা হচ্ছে না। তাই তাদের দেওয়া সময় সীমার মধ্যে দ্রুত নিয়োগ করা না হলে নবান্নের সামনে গিয়ে গণ আত্মহত্যার হুমকিও দিলেন টেট উত্তীর্ণরা।

টেট উত্তীর্ণরা একতা মঞ্চের পক্ষ থেকে হাতে লক্ষ্মীর ভাণ্ডারের ঘট নিয়ে পথ অবরোধ করে বিক্ষোভ দেখায়। একই সঙ্গে চাকরি না পেলে স্বেচ্ছায় মৃত্যু বরণের হুমকিও দেন তাঁরা। এদিনের আন্দোলনে সামিল হয়েছিলেন জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলার সদস্য সদস্যরা। বুধবার দুপুরে পথ অবরোধের জেরে জলপাইগুড়ি অচল হয়ে পড়ে। দীর্ঘক্ষণ ধরে শহরের এই ব্যাস্ততম চৌমাথার মোড়ে চলতে থাকে চাকুরী প্রার্থীদের আন্দোলন। যার ফলে সৃষ্টি হয় যানজট। এদিনের টেট উত্তীর্ণদের সঙ্গে আন্দোলনে সামিল হয়েছিলেন তাদের অভিভাবকেরাও।

অভিভাবকদের মধ্যে প্রতিমা রায় নামে এক মহিলা তিনি ‘লক্ষ্মী ভাণ্ডার’ লেখা একটি মাটির ঘট রাস্তায় ছুঁড়ে ভেঙে দিয়ে বলেন, “মুখ্যমন্ত্রী এখন লক্ষ্মীর ভাণ্ডার দিচ্ছেন। আর এর ফলে রাজ্যের ভাণ্ডার ফুরিয়ে গেছে। তাই এখন আমাদের ছেলে মেয়ে দের চাকরি দিচ্ছে না। চাকরি না হলে ছেলে মেয়েরা আত্মহত্যা করবে। আমরা চাইনা আমাদের কোল খালি করতে। তাই আমাদের এমন লক্ষ্মীর ভাণ্ডার চাই না।”

এরপর আন্দোলনকারীরা মিছিল করে জেলা প্রাথমিক শিক্ষা সংসদের কার্যালয়ে প্রবেশের চেষ্টা করলে পুলিশ বাধা দেয়। পরে শিক্ষা সংসদের কার্যালয়ের গেটের সামনে বসে নিজেদের আন্দোলোন চালিয়ে যেতে থাকেন তাঁরা। একতা মঞ্চের নেত্রী পারমিতা পাল ক্ষোভের সঙ্গে জানিয়ে বলেন, “আমরা প্রত্যেকেই এখানে নট-ইনক্লুডেট ক্যান্ডিডেট। আমরা জলপাইগুড়ি ডিপিএসসে এসেছি ডেপুটেশন জমা দিতে। একবছর আগে মুখ্যমন্ত্রী বলেছিলেন আমাদের নিয়োগ হবে। কিন্তু সেই কাঙ্খিত নিয়োগ এখনও হয়নি। সেই কারণেই বিক্ষোভ কর্মসূচি পালন করছি।”

আরও পড়ুন: TET Job Seekers: ‘জীবন্ত লাশ’ হয়ে লক্ষ্মীর ভাণ্ডার ভেঙে সন্তানদের নিয়ে বিক্ষোভ টেট উত্তীর্ণদের