Eagle: সুতোয় আটকে দু’দিন ধরে ঝুলছে ঈগল, ঘিরে ধরেছে কাকের দল, রইল VIDEO

Jalpaiguri: ডানায় সুতো আটকে বাদুড় ঝোলার মতো গাছে ঝুলতে থাকে ঈগল পাখি। এরপরই এলাকার লোকজনের নজরে পড়ে সেই দৃশ্য।

Eagle: সুতোয় আটকে দু'দিন ধরে ঝুলছে ঈগল, ঘিরে ধরেছে কাকের দল, রইল VIDEO
আটকে রয়েছে ঈগল।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 24, 2023 | 2:59 PM

জলপাইগুড়ি: জলপাইগুড়ির দিনবাজার ব্রিজের পাশে একটি বহু পুরনো গাছ। সেই গাছের মগডালে আটকে থাকা ঘুড়ির সুতোয় কোনওভাবে ডানা আটকে যায় একটি ঈগলের (Eagle Recover)। এরপর তার প্রাণপণ লড়াই মুক্ত হওয়ার জন্য। তিনদিন ধরে ছটফট করছিল পাখিটি। চারপাশে উড়ে চলেছে কাকের দল।অবশেষে পরিবেশ কর্মীরা এসে তাকে মুক্ত করে সোমবার। তিনদিন পর খোলা আকাশে মুক্তির স্বাদ পায় ঈগলটি। এলাকার লোকজন জানান, বহু পুরনো এই গাছ। তাতে কেটে যাওয়া ঘুড়ির সুতো জড়িয়ে ছিল। ঈগলটি ওড়ার সময় কোনওভাবে ওই সুতোয় আটকে যায়। এরপর বাঁচার জন্য তার নাগাড়ে ছটফটানি। ডানায় সুতো আটকে বাদুড় ঝোলার মতো গাছে ঝুলতে থাকে ঈগল পাখি। এরপরই এলাকার লোকজনের নজরে পড়ে সেই দৃশ্য। খবর দেওয়া হয় পরিবেশ কর্মীদের। প্রাণের ঝুঁকি নিয়ে গাছের মগডালে উঠে ওই পাখিকে উদ্ধার করেন তাঁরা।

তিনদিন ধরে যন্ত্রণায় ডানা ঝাপটাচ্ছিল আর চিৎকার করে যাচ্ছিল ঈগলটি। রাস্তা দিয়ে যেতে যেতে অনেকেই এই দৃশ্য দেখেছিলেন। কিন্তু অত উঁচুতে ডালটি থাকায়, কিছু করে উঠতে পারেননি। পাখিটিকে বাঁচাতে এরপরই সোমবার এগিয়ে আসে একটি পশুপ্রেমী সংগঠন। তাদের লোকজন ছুটে যায় এলাকায়।

জলপাইগুড়ির ওই সংস্থার তরফে কৃষ্ণায়ণ দাশগুপ্ত বলেন, “খবর পেয়ে আমরা তিনজন দিনবাজারে চলে যাই। এরপর বাঁশের বাতা জোগাড় করি। আমাদের দুই সদস্য অভিজিৎ ও দেবাশিস বাতা নিয়ে গাছের মগডালে উঠে গিয়ে সুতো কেটে দিলে ঈগল পাখিটি ফের আকাশে উড়ে যায়। এভাবেই আমরা পাখিটিকে বিপন্মুক্ত করলাম।” তাঁর আবেদন, কেউ কোথাও এভাবে বন্যপ্রাণকে অসহায় অবস্থায় দেখলে তৎক্ষণাৎ যেন তাঁদের সঙ্গে যোগাযোগ করেন।