Maoist Poster: ১২ বছর আগের ভয়ঙ্কর স্মৃতি উস্কে ফের মাওবাদী পোস্টার শিলদায়, আদিবাসীদের সংঘবদ্ধ করার চেষ্টা?

Shilda Maoist Activity: বারো বছর আগে আজকের দিনেই এক ভয়ঙ্কর মাওবাদী হামলার সাক্ষী থেকেছিল শিলদা। ইএফআর ক্যাম্পে হামলা চালিয়েছিল মাওবাদীরা। সেই হামলার ভয়াবহতা এখনও অনেকের মনেই স্পষ্ট।

Maoist Poster: ১২ বছর আগের ভয়ঙ্কর স্মৃতি উস্কে ফের মাওবাদী পোস্টার শিলদায়, আদিবাসীদের সংঘবদ্ধ করার চেষ্টা?
শিলদায় মাওবাদী পোস্টার (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 15, 2022 | 5:47 PM

শিলদা : শিলদায় ফের মাওবাদী পোস্টার (Maoist Poster)। আর এই ঘটনাকে কেন্দ্র করে এলাকায় রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে। পোস্টার ঘিরে বেশ আতঙ্কের মধ্যে রয়েছেন এলাকাবাসীরা। অনেকের মনেই ফের ফিরে আসছে শিলদা (Shilda Maoist Attack) হামলার স্মৃতি। তখন ছিল ২০১০ সাল। দিনটা ছিল ১৫ ফেব্রুয়ারি। বারো বছর আগে আজকের দিনেই এক ভয়ঙ্কর মাওবাদী হামলার সাক্ষী থেকেছিল শিলদা। ইএফআর ক্যাম্পে হামলা চালিয়েছিল মাওবাদীরা। সেই হামলার ভয়াবহতা এখনও অনেকের মনেই স্পষ্ট। তারই মধ্যে ফের ১৫ ফেব্রুয়ারির দিনেই শিলদায় এই মাওবাদী পোস্টার যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করেছেন ওয়াকিবহাল মহলের একাংশ।উল্লেখ্য, শিলদায় বুধবার যে মাওবাদী পোস্টার পাওয়া গিয়েছে, তাতে যে বক্তব্যগুলি রয়েছে, তা নিঃসন্দেহে যথেষ্ট চিন্তার বলে মনে করা হচ্ছে।

সাম্প্রতিক সময়ে সিআরপিএফ, পুলিশ কিংবা অন্যান্য যে সব ইনটেলিজেন্স ইনপুটগুলি রয়েছে, তা থেকে বার বার মাওবাদীদের সক্রিয়তা বা মাওবাদীদের উপস্থিতির ইঙ্গিত পাওয়া গিয়েছে বলে সূত্রের খবর। সেখানে এই ধরনের একটি পোস্টার নতুন করে প্রশ্ন তুলে দিয়েছে। পোস্টারে বেশ কিছু হুঁশিয়ারিমূলক শব্দও ব্যবহার করা হয়েছে। মূলত আদিবাসীদের উপর জোরজুলুম এবং হয়রানি করার অভিযোগ উঠেছে। এর পাশাপাশি আরও বেশকিছু শর্ত বেধে দেওয়া হয়েছে। সেই সব শর্ত না মানলে এবার নতুন করে ‘খেলা হবে’ বলে হুঁশিয়ারি দেওয়া হয়েছে। একইসঙ্গে আদিবাসী সম্প্রদায়ের মানুষদের যে ফের একবার সংঘবদ্ধ করার চেষ্টা চলছে, সেইরকমও একটি বার্তা দেওয়া হয়েছে এই মাওবাদী হুমকি পোস্টারে। যেভাবে আদিবাসী সম্প্রদায়ের মানুষদের কথা বার বার তুলে ধরা হয়েছে, তাতে সেই ইঙ্গিত স্থানীয় পুলিশ প্রশাসনকে আরও ভাবিয়ে তুলছে বলেই জানা গিয়েছে।

শিলদা শহিদ দিবসের দিনেই মাওবাদীদের ছাপানো পোষ্টারে বেশ আতঙ্ক ছড়িয়েছে এলাকায়। এর পাশাপাশি মাওবাদীদের নাম করে টাকা তোলার অভিযোগে শহর থেকে গ্রেফতার করা হয়েছে দুই ব্যক্তিকে। পুরসভা ভোটের আগে এই ধরনের হুমকি পোস্টারে বেশ আতঙ্কিত শহরবাসী। এই ঘটনায় বেশ কিছু প্রশ্নচিহ্ন উঠতে শুরু করেছে – তাহলে কি ফের জঙ্গলমহলে স্বক্রিয় হচ্ছে মাওবাদীরা? শিলদা ক্যাম্পে নাশকতার ঘটনার দিনেই কেন হুমকি দিয়ে পোষ্টার দিল মাওবাদীরা? ফের মাওবাদী স্বক্রিয়তার প্রশ্ন অস্বীকার না করে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে এডিজি পশ্চিমাঞ্চল সঞ্জয় সিং।

অপর দিকে মাওবাদীদের নাম করে টাকা তোলার অভিযোগে সনু নায়েক, সিন্টু পাতরকে ঝাড়গ্রাম থানার পুলিশ গ্রেফতার করে। আজ থেকে ১২ বছর আগে শিলদার ইএফআর ক্যাম্পে হানা দিয়েছিল মাওবাদীরা। মাওবাদীদের সেই হামলায় ২৪ জন জওয়ান শহিদ হয়েছিলেন। তাঁদের সমস্ত অস্ত্র লুঠ করে নিয়েছিল মাওবাদীরা। ১২ বছর পুরানো সেই স্মৃতি আজ আবার উস্কে দিল মাওবাদীদের পোষ্টার।

আরও পড়ুন : কোন স্কুলের কী অবস্থা! কতদূর এগোল সাফ-সাফাই? বিকেলেই রিপোর্ট জমা বিকাশ ভবনে