TET 2022: টেটে অপশনে A,B,C,D-র বদলে A,A,C,C? ‘বিভ্রান্তি’ থাকলে কী ব্যবস্থা? জানালেন পর্ষদ সভাপতি

TET 2022: মুর্শিদাবাদের কান্দির ছাতিনাকান্দী স্কুলে পরীক্ষায় বসেছিলেন এক পরীক্ষার্থী। তাঁর দাবি, তিনি যে প্রশ্নপত্রটি হাতে পেয়েছেন, সেখানে একটি প্রশ্নের চারটি অপশনে 'A,B,C,D'-র বদলে রয়েছে 'A,A,C,C'।

TET 2022: টেটে অপশনে A,B,C,D-র বদলে A,A,C,C? 'বিভ্রান্তি' থাকলে কী ব্যবস্থা? জানালেন পর্ষদ সভাপতি
টেট ২০২২ প্রশ্ন নিয়ে বিভ্রাট
Follow Us:
| Edited By: | Updated on: Dec 11, 2022 | 6:17 PM

মুর্শিদাবাদ: আড়াই ঘণ্টার পরীক্ষা শেষ। দুপুর ১২টা থেকে আড়াইটে পর্যন্ত পরীক্ষা দিয়ে পরীক্ষাকেন্দ্র থেকে বেরোলেন পরীক্ষার্থীরা। প্রাথমিক শিক্ষা পর্ষদের (Primary Education Board) তরফে ভীষণ রকমের কড়াকড়ি করা হয়েছিল টেট পরীক্ষা (TET 2022) নিয়ে। যেভাবে একের পর এক বেনিয়মের অভিযোগ উঠে এসেছে, সেখানে এবারের টেট পরীক্ষা ছিল পর্ষদের কাছে অগ্নিপরীক্ষার মতো। কিন্তু তাতেও পুরোপুরি এড়ানো গেল না ‘বিভ্রান্তি’। প্রশ্নপত্রে ঘিরে ‘বিভ্রান্তির’ একটি খণ্ডচিত্র ধরা পড়ল মুর্শিদাবাদে। মুর্শিদাবাদের কান্দির ছাতিনাকান্দী স্কুলে পরীক্ষায় বসেছিলেন এক পরীক্ষার্থী। তাঁর দাবি, তিনি যে প্রশ্নপত্রটি হাতে পেয়েছেন, সেখানে একটি প্রশ্নের চারটি অপশনে ‘A,B,C,D’-র বদলে রয়েছে ‘A,A,C,C’। শুধু তাই নয় উভয় A অপশন এবং উভয় C অপশনেই একই বিকল্প রয়েছে। উভয় A অপশনে প্রশ্নের উত্তর রয়েছে ৭ এবং উভয় C অপশনে প্রশ্নের উত্তর রয়েছে ২।

বহরমপুর থেকে পরীক্ষা দিতে আসা এক পরীক্ষার্থী শুভজিৎ সাহা এই সমস্যার মধ্যে পড়েছিলেন। তিনি বলছেন, “পর্ষদের থেকে এত কড়া আঁটসাঁট পরীক্ষা পদ্ধতি করা হয়েছিল। তবুও একটি ভুল ধরা পড়ল। আমাদের প্রশ্নপত্রে ১০৪ নম্বর প্রশ্নে যে চারটি অপশন দেওয়া হয়েছে, সেগুলি সিমিলার – A,A,C,C এবং উত্তরগুলি রয়েছে ৭, ৭, ২, ২। সেখানে আমরা সংশয়ে পড়ে গিয়েছিলাম, কোন অপশনটি করলে ঠিক হবে। আমরা যে কোনও একটি করে দিয়েছি। এখন পর্ষদ দেখবে, কী করবে তারা। তবে পদ্ধতির ক্ষেত্রে একটি প্রশ্নচিহ্ন থেকে গেল। এত আঁটসাঁট পদ্ধতির মধ্যেও একটু যেন ত্রুটি আমরা দেখতে পেলাম।”

যে প্রশ্নপত্রটি নিয়ে এই বিভ্রান্তি তৈরি হচ্ছে বলে জানা যাচ্ছে, সেটির বুকলেক কোড ‘৪ডি’। মুর্শিদাবাদ জেলা DPSC চেয়ারম্যান আশিস মার্জিত বলেন, “এই বিষয়ে প্রশ্ন আমি দেখিনি। এই বিষয়ে আমার কোনও মন্তব্য করার নেই। যা বলার বোর্ড বলবে।”

পরবর্তী সময়ে প্রশ্নের অপশন ভুল প্রসঙ্গে সাংবাদিক বৈঠকে প্রশ্নের উত্তরে পর্ষদ সভাপতি গৌতম পাল জানান, “কিছু ভুল থাকলে বেনিফিট অব ডাউট পরীক্ষার্থীদের স্বার্থে হবে।”