Kidney Donation: আশরফের কিডনিতেই জীবন পেলেন কনাইলাল, সাম্প্রদায়িক সম্প্রীতির নয়া নজির পাথরপ্রতিমায়

Kidney Donation: পেশায় কৃষক আশরাফ আলি সেখ পাথরপ্রতিমার এল প্লটের উপেন্দ্রনগরের বাসিন্দা। অন্যদিকে, রামগঙ্গাতে বৃদ্ধা মা, স্ত্রী ও বছর আটেকের ছেলেকে নিয়ে থাকতেন কানাইলাল।

Kidney Donation: আশরফের কিডনিতেই জীবন পেলেন কনাইলাল, সাম্প্রদায়িক সম্প্রীতির নয়া নজির পাথরপ্রতিমায়
ছবি - সাম্প্রদায়িক সম্প্রীতির নয়া নজির
Follow Us:
| Edited By: | Updated on: May 29, 2022 | 3:28 PM

পাথরপ্রতিমা: সাম্প্রদায়িক হানাহানির বিষবাষ্পে যেখানে প্রায়শই গোটা বিশ্বের উদ্বেগের কারণ হয়ে দাঁড়ায় ভারত, সেখানেই এই ভারতের বুকে দাঁড়িয়েই কিডনি দিয়েই তৈরি হল সাম্প্রদায়িক সম্প্রতির(communal harmony) নয়া নজির। রক্তের সম্পর্ক তো দূরের কথা, কেউ কাউকে চিনতেন পর্যন্ত না। তবুও মুমূর্ষ কানাইলাল সাহুকে কিডনি দান করে সাম্প্রদায়িক সম্প্রীতির নজির গড়লেন বছর পঞ্চান্নর আশরাফ আলি সেখ। কিডনি পেয়ে ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন বছর পঁয়তাল্লিশের কানাইলাল। তাতে খুশি আশরাফ আলিও। এমনই ভ্রাতৃত্ব বন্ধনের গল্প মুখে মুখে ঘুরছে দক্ষিণ ২৪ পরগনার(South 24 Pargana) পাথরপ্রতিমায়। 

পেশায় কৃষক আশরাফ আলি সেখ পাথরপ্রতিমার এল প্লটের উপেন্দ্রনগরের বাসিন্দা। অন্যদিকে, রামগঙ্গাতে বৃদ্ধা মা, স্ত্রী ও বছর আটেকের ছেলেকে নিয়ে থাকতেন কানাইলাল। পঞ্চায়েতের ঠিকাদারি করেন। গত চার বছর আগে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন কানাইলাল। চিকিৎসকরা জানান, দুটি কিডনি অকেজো হয়ে গিয়েছে। বাঁচাতে গেলে একটি কিডনি প্রতিস্থাপন করতে হবে। প্রথমে দক্ষিণ ভারতের একটি হাসপাতালে যান কিডনি প্রতিস্থাপনের জন্য। কিন্তু দালালদের খপ্পরে পড়েন তিনি। সর্বস্ব খুইয়ে বাড়ি ফেরার পথে বাসে কানাইলালের সঙ্গে দেখা হয় আশরাফের। এই সময় আশরাফ নিজে থেকেই কানাইলালকে কিডনি দেবেন বলে জানান। 

কিডনি দিতে গেলে রক্তের মিল থাকাও প্রয়োজন। প্রথমে তা নিয়ে দুজনের চিন্তা থাকলেও পরবর্তীতে দেখা যায় দুজনেই ব্লাড গ্রুপ এ পজিটিভ। তবে, আশরাফের এ সিদ্ধান্তে পরিবারের লোকজন প্রথমে কিছুটা নিমরাজি ছিলেন। কিন্তু, শেষ পর্যন্ত তিনি তাঁদের বোঝাতে সমর্থ হন। অবশেষে গত মাসের ২১ তারিখ কলকাতার বাইপাসে একটি বেসরকারি হাসপাতালে আশরাফের দান করা কিডনি প্রতিস্থাপন হয় কানাইলালের শরীরে। দুজনেই এখন পুরোপুরি সুস্থ। আশরাফ বড়ি ফিরে এলেও কানাইলাল এখনও কলকাতায় রয়েছেন বলে জানা যাচ্ছে।