Wild Life Smuggling: বিদ্যাধরী পার করার আগেই বিরল প্রজাতির টিকটিকি সহ গ্রেফতার পাচারকারী

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Soumya Saha

Updated on: Oct 02, 2021 | 8:31 PM

Rare species Lizard recovered: টিকটিকিটির বিশেষত্ব হল এটি তার রঙ পরিবর্তন করতে থাকে। গ্রেফতার চোরাচালানকারীর নাম যুগল ঘোষ।

Wild Life Smuggling: বিদ্যাধরী পার করার আগেই বিরল প্রজাতির টিকটিকি সহ গ্রেফতার পাচারকারী
ভারত বাংলাদেশ সীমান্তে পাচারের আগেই উদ্ধার বিরল প্রজাতির টিকটিকি (নিজস্ব চিত্র)

বসিরহাট: ফের একবার বন্যপ্রাণী পাচারের চেষ্টা ব্যর্থ করল সীমান্তরক্ষী বাহিনী। একটি বিরল প্রজাতির টায়কো গেক্কো টিকটিকি সহ এক চোরাচালানকারীকে আজ গ্রেফতার করেছেন দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের সীমান্ত সুরক্ষা বাহিনীর জওয়ানরা। এই টিকটিকিটি বাংলাদেশ থেকে ভারতে বর্ডার আউট পোস্ট দিয়ে পাচারের উদ্দেশে আনা হচ্ছিল।

আজ সকাল ৯ টা ১৫ মিনিট নাগাদ গোপন সূত্রে খবর পেয়ে তথ্যের উপর ভিত্তি করে, সীমান্ত চৌকি পানিতরের ,১৫৩ ব্যাটালিয়ন , সেক্টর কলকাতার জওয়ানরা আন্তর্জাতিক সীমান্তের কাছে একটি অভিযান চালান। সেই সময় জওয়ানরা একট সন্দেহভাজন ব্যক্তির গতিবিধি প্রত্যক্ষ করেন। ওই ব্যক্তি একটি ছোট ব্যাগ নিয়ে বিদ্যাধরী নালা হয়ে ভারতীয় ভূখণ্ডে প্রবেশের চেষ্টা করছিল। যখন জওয়ানরা চোরাচালানকারীকে থামার জন্য বলেন, তখন চোরাচালানকারী বাংলাদেশের দিকে পালাতে চেষ্টা করে। কিন্তু সতর্ক জওয়ানরা বাংলাদেশে ফেরত যাওয়ার আগেই তাকে ব্যাগ সহ ধরে ফেলেন।

ওই ব্যাগ তল্লাশির সময় তার ভিতর থেকে বিরল প্রজাতির একটি টায়কো গেক্কো টিকটিকি উদ্ধার করা হয়েছে । জওয়ানরা ওই ব্যাগটি বাজেয়াপ্ত করেন এবং জিজ্ঞাসাবাদের জন্য পাচারকারীকে নিজেদের হেফাজতে নিয়ে নেন । এই টিকটিকিটির বিশেষত্ব হল এটি তার রঙ পরিবর্তন করতে থাকে। গ্রেফতার চোরাচালানকারীর নাম যুগল ঘোষ। বয়স – ৩৪ বছর। ধৃত ব্যক্তি হুগলির তারকেশ্বরের বাসিন্দা।

প্রাথমিক জিজ্ঞাসাবাদের সময় চোরাচালানকারী যুগল ঘোষ জানায় যে, সে একজন ভারতীয় বাসিন্দা এবং সে গুজরাটের রাজকোটে শ্রমিক হিসাবে কাজ করত। কিন্তু করোনা অতিমারির কারণে কাজ না থাকায় বাড়ি ফিরে আসে এবং গত কয়েকদিন ধরে চোরাচালানের সঙ্গে জড়িত। সে আরও বলেছে , সে এই টিকটিকিটি (টায়কো গেক্কো ) সাবির নামে একজন ব্যক্তির কাছ থেকে নিয়েছিল। সাবির ভারত-বাংলাদেশ সীমান্তের কাছে উত্তর ২৪ পরগনার খোলাপাতার বাসিন্দা। সে এই টিকটিকিটি বাংলাদেশ থেকে এনেছিল। আজ যুগল ঘোষ টিকটিকিটি নদিয়া জেলার বাসিন্দা আর এক চোরাকারবারী নজরুলকে দিতে যাচ্ছিল। কিন্তু বিদ্যাধরী নালার কাছে পৌঁছানোর সঙ্গে সঙ্গে বিএসএফ জওয়ানরা তাকে টিকটিকি সহ ধরে ফেলে। টিকটিকি সহ ধৃত ব্যক্তিকে পরবর্তী আইনি প্রক্রিয়ার জন্য বসিরহাট থানায় হস্তান্তর করা হয়েছে।

বিএসএফের দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ার জনসংযোগ আধিকারিক জওয়ানদের সাফল্যে আনন্দ প্রকাশ করেছেন, যেখানে ১৫৩ ব্যাটালিয়নের জওয়ানরা বন্যজীবের চোরাচালানকে ব্যর্থ করে একটি বিরল প্রজাতির টিকটিকি সহ একজন চোরাচালানকারীকে আটক করেছে। কেবলমাত্র আমাদের কর্তব্যরত জওয়ানদের সতর্কতার কারণে এটি সম্ভব হয়েছে।

আরও পড়ুন : Nusrat Jahan: ‘ছেলের কমপ্লেন থাকবে, মানুষেরও তো থাকতে পারে’, ৬ মাস পর বসিরহাটে পা রাখলেন সাংসদ

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla