Sandeshkhali: ঘুরছে খেলা? রেখা পাত্রের পাড়ায় তৃণমূলে যোগদান, সন্দেশখালির মঞ্চে ‘ভুল’ স্বীকার সুজিতের

Sandeshkhali: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে সন্দেশখালির আন্দোলনের কারণ জানতে সেখানে সেচমন্ত্রী পার্থ ভৌমিককে সঙ্গে নিয়ে একাধিকবার শাহজাহান‌ গড়ে গিয়েছেন সুজিত। এদিন সেই প্রসঙ্গ টেনে মুখ্যমন্ত্রীকে কী রিপোর্ট তিনি দিয়েছিলেন, খোলাখুলি তা সভাস্থল থেকে জানান দমকল মন্ত্রী।

Sandeshkhali: ঘুরছে খেলা? রেখা পাত্রের পাড়ায় তৃণমূলে যোগদান, সন্দেশখালির মঞ্চে ‘ভুল’ স্বীকার সুজিতের
চলছে যোগদান পর্ব Image Credit source: TV-9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Apr 06, 2024 | 7:39 PM

সন্দেশখালির: সন্দেশখালির ক্ষতে প্রলেপ দিতে ‘ভুল’ স্বীকার করেই ভোটমঞ্চ থেকে জমি পুনরুদ্ধারে সচেষ্ট হলেন দমকল মন্ত্রী সুজিত বসু। শনিবার তৃণমূল প্রার্থী হাজি নুরুল ইসলামের সমর্থনে রাজবাড়ি স্কুল মাঠে সভা করেন বসিরহাটে দলের তরফে দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী। সেই সভামঞ্চ থেকেই জোর করে জমি দখল যে হয়েছে তা স্বীকার করে নেন তিনি। নাম না করে সেই ভুলের জন্য শেখ শাহজাহান, শিবু হাজরা, উত্তম সর্দারেরা যে সাজা পেয়েছে তাও বললেন। শাহজাহান, শিবু, উত্তমদের হারাতে হলেও এদিনের মঞ্চ থেকে পাত্রপাড়ার আন্দোলনকারীর ফের তৃণমূলের পতাকা হাতে তুলে নেওয়ার ছবি বিজেপির আশায় জল‌ ঢালবে বলে আশাবাদী তৃণমূল নেতৃত্ব।

সন্দেশখালির আন্দোলনে রাশ‌ টানতে ভুল স্বীকারের পথে আগেও হেঁটেছেন জেলা তৃণমূল নেতৃত্ব। তা বলে নির্বাচনী প্রচার মঞ্চ থেকে ভুল স্বীকার! শনিবার সন্দেশখালির রাজবাড়িতে সেই কাজ‌ই করলেন বসিরহাট লোকসভা কেন্দ্রে দলের তরফে দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী সুজিত বসু।

সুজিত বসু বলেন, এখানে অন্যায় হয়েছিল। তার প্রতিকার‌ও দিদি দিয়েছেন। আদিবাসীদের জমি জোর করে দখল করা যাবে না। বলেছেন মুখ্যমন্ত্রী। জমি ফিরিয়ে দেওয়ার ব্যবস্থা হয়েছে। এখানেই না থেমে আরও বলেন, সরকারকে বিশ্বাস করুন। বিজেপিকে করবেন না। কখন‌ও ভুল করবেন না। সন্দেশখালিতে কিছু ঘটনা ঘটেছে অস্বীকার করি না। অর্থাৎ, জোর করে জমি নেওয়া হয়েছিল তা ভোট প্রচারের মঞ্চ থেকে স্বীকার করে নিলেন সুজিত বসু। 

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে সন্দেশখালির আন্দোলনের কারণ জানতে সেখানে সেচমন্ত্রী পার্থ ভৌমিককে সঙ্গে নিয়ে একাধিকবার শাহজাহান‌ গড়ে গিয়েছেন সুজিত। এদিন সেই প্রসঙ্গ টেনে মুখ্যমন্ত্রীকে কী রিপোর্ট তিনি দিয়েছিলেন, খোলাখুলি তা সভাস্থল থেকে জানান দমকল মন্ত্রী। বলেন, সন্দেশখালির আন্দোলনের সময় দিদি রোজ সকালে ফোন করে বলতেন, সুজিত কী রিপোর্ট আছে? আমি বললাম, কিছু ভুল হয়েছে। যারা ভুল করেছে তাদের সরিয়ে দিলেও অনেকে আছে যারা কাজ করবে। দিদি বলল যা করার করো। তাই সব কথা জানা যায় না। বিভ্রান্ত হবেন না।

গারদের পিছনে থাকা শেখ শাহজাহান, শিবু হাজরা, উত্তম সর্দারেরা তবে এখন অতীত? প্রশ্নটা ঘুরছে সন্দেশখালির আনাচে-কানাচে। যে শাহজাহান-শিবুদের কাঠগড়ায় তুলে আন্দোলনে উত্তাল হয়েছিল সন্দেশখারি তারা এখন জেলে। আর উল্টোদিকে শনিবারের প্রচার মঞ্চে তৃণমূলের হাতে পতাকা তুলে নিলেন আন্দোলনের ভরকেন্দ্র পাত্রপাড়ার আন্দোলনকারীরা। যে পাত্রপাড়ার বৌমা রেখা পাত্রকে প্রার্থী করেছে বিজেপি। শাহজাহানের ফতোয়ায় দীর্ঘদিন সরবেড়িয়া ছাড়া ভোলা ঘোষ‌ও এদিনের সভা মঞ্চ‌ থেকে তৃণমূলে ফিরলেন। একসময় শাহজাহানকে টেক্কা দিতে বিজেপিতে যোগ দিয়েছিলেন ভোলা ঘোষ। এই ছবিগুলোই সন্দেশখালি ঘিরে বিজেপির প্রত্যাশাকে ইভিএমে চুপসে দেবে বলে মনে করছেন তৃণমূল বিধায়ক সুকুমার মাহাতো।

তবে, এপ্রিলে ভোট ময়দানের গতিবিধি জুনে ইভিএমে কী খেল দেখাবে তা সময় বলবে, এমনটাই মত রাজনৈতিক বিশ্লেষকদের। তবে এদিন পাত্রপাড়ার যোগদানের ছবি দেখার জন্য মঞ্চে হাজির ছিলেন না তৃণমূল প্রার্থী হাজি নুরুল ইসলাম। মন্ত্রী সুজিত বসু জানান, অসুস্থতার কারণে তিনি আর রাজবাড়ি আসতে পারেননি।