Purba Medinipur: বাংলার ১০০ দিনের কাজের টাকা আটকে রেখেছে দিল্লি? কী বলছেন নির্মলার ডেপুটি

West Bengal: একশো দিনের কাজের টাকা আটকে রাখা নিয়ে রাজ্য বার বার তোপ দেগেছেন কেন্দ্রকে। এবার তার জবাব দিলেন কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরি। সাফ জানিয়ে দিলেন, রাজ্য যদি সঠিক রিপোর্ট জমা দেয়, তাহলে (একশো দিনের কাজের) টাকা পাবে।

Purba Medinipur: বাংলার ১০০ দিনের কাজের টাকা আটকে রেখেছে দিল্লি? কী বলছেন নির্মলার ডেপুটি
একশো দিনের কাজ
Follow Us:
| Edited By: | Updated on: Apr 01, 2023 | 11:20 PM

পূর্ব মেদিনীপুর: কেন্দ্রীয় বঞ্চনার অভিযোগে সরব তৃণমূল সুপ্রিমো তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় (Mamata Banerjee)। রেড রোডে দুই দিনের ধরনাতেও বসেছিলেন তিনি। কেন্দ্র টাকা দিচ্ছে না, এমন অভিযোগ মুখ্যমন্ত্রীর বহুদিনের। একশো দিনের কাজের টাকা আটকে রাখা নিয়ে বার বার তোপ দেগেছেন কেন্দ্রকে। এবার তার জবাব দিলেন কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরি (Pankaj Chowdhury)। সাফ জানিয়ে দিলেন, রাজ্য যদি সঠিক রিপোর্ট জমা দেয়, তাহলে (একশো দিনের কাজের) টাকা পাবে। উল্লেখ্য, বিজেপি কর্মীদের সঙ্গে দেখা করতে শনিবার পূর্ব মেদিনীপুরের ময়নার গিয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী। সঙ্গে ছিল জেলা বিজেপি নেতৃত্বও। গিয়েছিলেন ময়নার বাকচা গ্রামে। সেখানেই একশো দিনের কাজের টাকা আটকে দেওয়া প্রসঙ্গে এই পাল্টা প্রতিক্রিয়া দিলেন কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী।

কেন্দ্রীয় সরকার যে রাজ্যের প্রাপ্য টাকা আটকে রাখছে বলে অভিযোগ বাংলার শাসক শিবির ও সরকারের তরফে বার বার করা হচ্ছে, সেই অভিযোগ এদিন কার্যত উড়িয়ে দিলেন কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী। বললেন, কোভিড পরিস্থিতির মধ্যেও কেন্দ্র রাজ্যগুলির প্রাপ্য জিএসটির টাকা কিংবা একশো দিনের কাজের প্রাপ্য, সব দিয়েছে। যে ক্ষেত্রে এজি রিপোর্ট জমা পড়েছে, সেই সব ক্ষেত্রে বা রাজ্যগুলিকে সেই টাকা দেওয়া হয়েছে। যে ক্ষেত্রে এজি রিপোর্ট জমা পড়েনি, সেই সব ক্ষেত্রে সমস্যা হচ্ছে।’ প্রাপ্য টাকা আটকে রাখার অভিযোগ ঠিক নয় বলেই দাবি কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রীর।

এর পাশাপাশি রাজ্যের সরকারি কর্মীদের একাংশের মহার্ঘভাতার দাবিতে যে আন্দোলন চলছে, সেই প্রসঙ্গেও রাজ্যকে খোঁচা দেন পঙ্কজ চৌধুরি। বললেন, সরকারি কর্মীদের ডিএ পাওয়ার অধিকার আছে। ভারতীয় জনতা পার্টি এ রাজ্যে ক্ষমতায় এলে সরকারি কর্মীদের প্রাপ্য ডিএ দেওয়ার ব্যবস্থা করা হবে।’ উল্লেখ্য, রাজ্যের সরকারি কর্মীদের ডিএর দাবিতে আন্দোলনে কড়া অবস্থান নিয়েছে রাজ্য সরকার। এমন পরিস্থিতিতে পঞ্চায়েত ভোটের মুখে কেন্দ্রীয় মন্ত্রীর মুখে এমন প্রতিশ্রুতি আগামী দিনে কতটা প্রভাব ফেলে সেই দিকেই নজর রাজ্য রাজনীতির পর্যবেক্ষকদের।