Corona Virus: আক্রান্ত স্বাস্থ্যকর্মীর সংখ্যা ‘হাফসেঞ্চুরি’ পার, সুন্দরবনে ধুঁকছে স্বাস্থ্য পরিষেবা

Sundarban: এমনিতেই সুন্দরবনে কম সংখ্যক স্বাস্থ্যকর্মী থাকেন। তার মধ্যে স্বাস্থ্যকর্মীদের করোনা হওয়ায় দু'টি হাসপাতলের অবস্থা আরও খারাপ।

Corona Virus: আক্রান্ত স্বাস্থ্যকর্মীর সংখ্যা 'হাফসেঞ্চুরি' পার, সুন্দরবনে ধুঁকছে স্বাস্থ্য পরিষেবা
ক্যানিং মহকুমা হাসপাতাল (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 10, 2022 | 3:15 PM

ক্যানিং: লাগাম ছাড়া বেড়েছে সংক্রমণ। প্রায় প্রতিদিন সংক্রমণ গ্রাফ লাফিয়ে-লাফিয়ে বাড়ছে। কলকাতার পাশাপাশি বাদ পড়েনি জেলাও। পাল্লা দিয়ে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় বেড়েছে আক্রান্তের সংখ্যা। তবে চিন্তার বিষয় অন্য জায়গায়। করোনা সংক্রমণে সাধারণ মানুষের আক্রান্তের পাশপাশি পাল্লা দিয়ে আক্রান্ত হচ্ছেন স্বাস্থ্যকর্মীরা। সেক্ষেত্রে প্রশ্ন উঠেই যাচ্ছে এত পরিমাণ স্বাস্থ্য কর্মী করোনায় আক্রান্ত হলে চিকিৎসা পরিষেবা চলবে কী করে?

করোনার কারণে কাঁপছে ক্যানিং মহকুমা ও বাসন্তী ব্লক গ্রামীণ হাসপাতাল। ইতিমধ্যেই দু’টি হাসপাতালে আক্রান্ত প্রায় ৫৩ চিকিৎসক,নার্স, স্বাস্থ্যকর্মী। যার কারণে চিকিৎসা পরিষেবা ব্যাহত হওয়ার আশঙ্কা থেকেই যাচ্ছে।

সুন্দরবন তথা দক্ষিণ চব্বিশ পরগনা জেলার অন্যতম ক্যানিং মহকুমা হাসপাতাল ও বাসন্তী ব্লক গ্রামীণ হাসপাতাল। সোমবার পর্যন্ত সেখানে চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মী মিলিয়ে ৪১ জন করোনায় সংক্রমিত হয়ে পড়েছেন। সেই সঙ্গে বাসন্তী ব্লক গ্রামীণ হাসপাতালেরও একই অবস্থা। সেখানেও চিকিৎসক,নার্স ও স্বাস্থ্যকর্মী মিলিয়ে ১২ জন সংক্রমিত হয়েছেন। ফলে সুন্দরবন এলাকার হাসপাতালগুলিতে রীতিমত শঙ্কার মেঘ ঘনীভূত হচ্ছে।

সুন্দরবন এলাকায় এমনিতেই কম সংখ্যক চিকিৎসক, নার্স ও অন্যান্য স্বাস্থ্য কর্মী থাকেন। এবার এর মধ্যে যদি এতজন আক্রান্ত হন তাহলে স্বাস্থ্যপরিষেবা চলবে কী করে? যদিও এই বিষয়ে ক্যানিং মহকুমা হাসপাতালের রোগী কল্যাণ সমিতির সভাপতি তথা বাসন্তীর বিধায়ক শ্যামল মণ্ডল জানিয়েছেন, “সোমবার পর্যন্ত ১৩ জন চিকিৎসক ও ১৩ জন নার্স আক্রান্ত হয়েছেন। মোট ৪১ জন স্বাস্থ্যকর্মী করোনার কবলে। অন্যদিকে বাসন্তী ব্লকে ৩ জন চিকিৎসক ৩ জন নার্স সহ মোট ১২ জন করোনায় আক্রান্ত। এরপরও চিকিৎসা পরিষেবা চলেছে। যে সমস্ত চিকিৎসক-নার্স ও স্বাস্থ্যকর্মী এখনও পর্যন্ত করোনায় সংক্রমিত হননি তাঁরা মনের জোরে রোগীদের স্বাস্থ্য পরিষেবা চালিয়ে যাচ্ছেন।”

উল্লেখ্য এই হাসপাতালগুলিতে প্রতিদিনই হাজার হাজার মানুষ আসেন বিভিন্ন রোগের চিকিৎসা করাতে। আগামী দিনে আরও বেশি সংখ্যক চিকিৎসক,নার্স ও স্বাস্থ্যকর্মী যদি করোনা সংক্রমিত হয়ে পড়েন তাহলে ব্যাহত হতে পারে সুন্দরবন এলাকার স্বাস্থ্যপরিসেবা।

আরও পড়ুন: GangaSagar Mela: চিকিৎসকের বদলে কেন রাজনৈতিক নেতা! গঙ্গা সাগর মেলার কমিটি পুনর্গঠনের আবেদন হাইকোর্টে

আরও পড়ুন: Corona Report: নেগেটিভ রোগীকে পজ়েটিভ বানিয়ে দু’দিনে ৭০ হাজারের বিল ধরাল হাসপাতাল