Sundarban: এক মনে ধরছিলেন মাছ, হঠাৎ বাঘ এসে ঝাঁপিয়ে পড়ল ঘাড়ে!টানতে-টানতে সোজা জঙ্গলে! তারপর…

Tiger Attack: বেশ কিছুক্ষণ ধরে চলে বাঘে-মানুষে লড়াই।

Sundarban: এক মনে ধরছিলেন মাছ, হঠাৎ বাঘ এসে ঝাঁপিয়ে পড়ল ঘাড়ে!টানতে-টানতে সোজা জঙ্গলে! তারপর...
সুন্দরবনে বাঘে-মানুষে লড়াই
Follow Us:
| Edited By: | Updated on: Nov 28, 2021 | 6:45 AM

সুন্দরবন: আবারও বাঘের হামলা সুন্দরবনে (Sundarban)। ঘটনায় গুরুতর জখম এক মৎস্যজীবী। কিন্তু কোনওমতে প্রাণে বেঁচে ফিরেন তিনি।

শনিবার সন্ধে ঘটনাটি ঘটেছে প্রত্যন্ত সুন্দরবনের জঙ্গলে। আহত ওই মৎস্যজীবীর নাম গৌরহরি মাইতি।স্থানীয় সুত্রে জানা গিয়েছে, শনিবার সকালে গোসাবার সোনাগাঁও থেকে পাঁচ জনের একটি মৎস্যজীবীর দল সুন্দরবন জঙ্গলের নদীখাড়িতে গিয়েছিল মাছ-কাঁকড়া ধরতে।

এদিনে জঙ্গল লাগোয়া খালের খাড়িতে নৌকা নোঙর করে তারা কাঁকড়া ধরছিলেন। সেই সময় গভীর জঙ্গল থেকে একটি বাঘ বেরিয়ে আসে। আচমকা ঝাঁপিয়ে পড়ে মৎস্যজীবী গৌরহরি মাইতির উপর। তাঁকে টানতে-টানতে গভীর জঙ্গলে নিয়ে যাওয়ার চেষ্টা করে। সঙ্গীসাথীরা নৌকায় থাকা লাঠি ও বৈঠা নিয়ে বাঘের উপর ঝাঁপিয়ে পড়ে সঙ্গীকে ছাড়ানোর জন্য।

বেশ কিছুক্ষণ বাঘে মানুষে লড়াইয়ের পর বেগতিক বুঝে রণে ভঙ্গ দেয় বাঘ। হুঙ্কার করতে করতে শিকার ছেড়ে গভীর জঙ্গলে পালিয়ে যায় সে।

এরপর স্থানীয় সজনেখালি রেঞ্জের লোকজন ঘটনাস্থলে পৌঁছায়। তাঁরা গুরুতর জখম অবস্থায় ওই মৎস্যজীবীকে উদ্ধার করে চিকিৎসার জন্য গোসাবা হাসপাতালে নিয়ে যায়। সেখানে ওই মৎস্যজীবীর অবস্থা অত্যন্ত সঙ্কটজনক হলেই রাতে তাঁকে কলকাতার চিত্তরঞ্জন হাসপাতালে স্থানান্তরিত করেন চিকিৎসকরা।

প্রসঙ্গত, ঠিক এক সপ্তাহ আগে প্রত্যন্ত সুন্দরবনের ৭ নম্বর পীরখালি জঙ্গলে বাঘের আক্রমণ গুরুতর জখম হন এক মৎস্যজীবী। তাঁর বাড়ি গোসাবা ব্লকের বালি ২ নম্বর গ্রামপঞ্চায়েতের বিজয়নগর গ্রামে। জানা গিয়েছে, বিজয়নগর গ্রামের ৪ মৎস্যজীবীকে সঙ্গে নিয়ে গত বুধবার নৌকায় সুন্দরবন জঙ্গলের উদ্দেশ্যে রওনা দিয়েছিলেন আশীস কাঁকড়া ধরার জন্য। এরপর গতকাল সন্ধে নাগাদ পীরখালি ৭ নম্বর জঙ্গল লাগোয়া নদীখাঁড়িতে কাঁকড়া ধরার জন্য জাল ফেলছিলেন তাঁরা।

সূর্য অস্ত যাওয়ার পর অন্ধকার নামে জঙ্গলে। তখনই একটি বাঘ বেরিয়ে আসে। আচমকা ঝাঁপিয়ে পড়ে আশীস দাসের উপর। তাকে টানতে টানতে গভীর জঙ্গলে নিয়ে যাওয়ার চেষ্টা করে। বাঘের মুখ থেকে সঙ্গীকে ফিরিয়ে আনতে বাকি মৎস্যজীবীরা কাঁকড়া ধরার শিক আর নৌকার বৈঠা নিয়ে বাঘের গতিপথ আটকে দেয়।শুরু হয় বাঘে-মানুষে খন্ড যুদ্ধ। শিকার ছাড়তে নারাজ বাঘ তার ভয়ঙ্কর রুদ্রমূর্তি ধারণ করে হুঙ্কার করতে থাকে। শেষমেষ বেগতিক বাঘ বুঝে শিকার ছেড়ে সুন্দরবনের গভীর জঙ্গলে পালিয়ে যায়। এক মুহূর্ত দেরী না করে সঙ্গীকে উদ্ধার করে নৌকায় তোলে তাঁরা। দ্রুত নৌকার হাল বেয়ে গোসাবায় পৌঁছায় মৎস্যজীবীদের দলটি। সেখানে গোসাবা ব্লক গ্রামীণ হাসপাতালে নিয়ে যায় চিকিৎসার জন্য।

আরও পড়ুন: বিজেপিকে ‘বেজিং জনতা পার্টি’ বলে আক্রমণ রাজ্যসভার কংগ্রেস সাংসদ মল্লিকার্জুন খাড়গের