Gorkhaland: পাহাড়ে নয়া সমীকরণ? গোর্খাল্যান্ডের দাবিতে সুর চড়ালেন তৃণমূল নেতা

ফের দলবদলের পথে বিনয় তামাং? পাহাড়ে এবার তৃণমূলে ভাঙন ধরতে চলেছে? আবার পাহাড়ে নতুন সমীকরণ? এখন এমন প্রশ্ন-ই ঘোরাফেরা করছে পাহাড়ের রাজনীতির অলিন্দে।

Gorkhaland: পাহাড়ে নয়া সমীকরণ? গোর্খাল্যান্ডের দাবিতে সুর চড়ালেন তৃণমূল নেতা
একমঞ্চে বিনয় তামাং, বিমল গুরুং, অজয় এডওয়ার্ডস।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 10, 2022 | 5:18 PM

নয়া দিল্লি: উলটপুরাণ! এবার গোর্খাল্যান্ডের দাবিতে বিরোধীদের সঙ্গে একমঞ্চে সামিল তৃণমূল নেতা। শুধু বিরোধীদের সঙ্গে একমঞ্চে সামিল হওয়া নয়, গোর্খাল্যান্ডের দাবিতে নয়া দিল্লিতে আয়োজিত বৈঠকে বিরোধীদের সঙ্গে গলাও মেলালেন দার্জিলিঙের তৃণমূল নেতা তথা জিটিএ সভাসদ বিনয় তামাং। যা সাধারণভাবে অস্বাভাবিক। এভাবে অবস্থান বদল প্রসঙ্গে TV9 বাংলার তরফে বিনয় তামাংকে প্রশ্ন করা হলে তাঁর সংক্ষিপ্ত জবাব, “পার্টি পরে, গোর্খাল্যান্ড আগে।”

পাহাড়ে কাঙ্খিত উন্নয়নের লক্ষ্যেই এনডিএ সঙ্গ ত্যাগ করে তৃণমূলে যোগদান করলেন বলে গতবছর ঘাস-ফুল পতাকা হাতে নিয়ে জানিয়েছিলেন বিনয় তামাং। তারপর জিটিএ নির্বাচনে তৃণমূলের টিকিটে বিনয় তামাং জয়ী হন এবং জিটিএ-র সভাসদ হন। কিন্তু, ফের নয়াদিল্লিতে গোর্খাল্যান্ডের দাবিতে আয়োজিত বৈঠকে বিরোধদের সঙ্গে একমঞ্চে বিনয় তামাংয়ের উপস্থিতি এবং তাঁদের সঙ্গে সুর মেলানোর ঘটনা বর্তমানে বিশেষ তাৎপর্যপূর্ণ। তাহলে কি ফের দলবদলের পথে বিনয় তামাং? পাহাড়ে এবার তৃণমূলে ভাঙন ধরতে চলেছে? আবার পাহাড়ে নতুন সমীকরণ? এখন এমন প্রশ্ন-ই ঘোরাফেরা করছে পাহাড়ের রাজনীতির অলিন্দে।

নয়া দিল্লিতে শনিবার থেকে দু-দিন ব্যাপী গোর্খা জনমুক্তি মোর্চা আয়োজিত এক সেমিনার শুরু হয়েছে। গোর্খাল্যান্ডের দাবিতে আয়োজিত এই সেমিনারে সকলের মতামত জানতে তরাই-ডুয়ার্সের রাজনৈতিক দলগুলির প্রতিনিধি সহ সমস্ত রাজ্যের প্রতিনিধি থেকে বুদ্ধিজীবীদের আমন্ত্রণ জানানো হয়েছে। পাহাড়ের প্রতিনিধি হিসাবে গোর্খা জনমুক্তি মোর্চা প্রধান বিমল গুরুং ছাড়াও হামরো পার্টি-র প্রধান অজয় এডওয়ার্ডস যেমন রয়েছেন, তেমনই সেমিনারে যোগ দিয়েছেন পাহাড়ের দীর্ঘ আন্দোলনে যুক্ত থাকা তৃণমূল নেতা বিনয় তামাং।

জানা গিয়েছে, এদিন প্রায় দু-ঘণ্টা ধরে চলা সেমিনারে কেন্দ্রের দৃষ্টি আকর্ষণ করে পৃথক রাজ্য, গোর্খাল্যান্ডের দাবি তুলে সকলকে সহমত হওয়ার আবেদন জানান গোর্খা জনমুক্তি মোর্চা প্রধান বিমল গুরুং। একই সুর শোনা যায় ‘হামরো পার্টি’ প্রধান অজয় এডওয়ার্ডসের গলায়। গোর্খাদের দীর্ঘদিনের দাবি পূরণ করতে পাহাড়ে স্বচ্ছ রাজনীতি এবং পাহাড়ের সমস্ত রাজনৈতিক দলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি। পাহাড়ের এই দুই নেতার সঙ্গে একই সুর শোনা যায় বিনয় তামাংয়ের গলাতেও। যা বিস্ময়কর বলেই মনে করছেন রাজনীতিকদের একাংশ।

প্রসঙ্গত, আগামী বছর পঞ্চায়েত নির্বাচন। এরপর পাহাড়ে তিনটি পুরবোর্ডের নির্বাচন রয়েছে। ২০২৪-এ আবার লোকসভা নির্বাচন। এই সমস্ত নির্বাচনের আগে একেবারে রাজধানীতে গোর্খাল্যান্ডের দাবিতে GJM-এর সেমিনার এবং সেখানে বিরোধীদের সঙ্গে বিনয় তামাংয়ের উপস্থিতি তৃণমূল শিবিরে যে চিন্তার ভাঁজ ফেলছে, তা বলা বাহুল্য। তাহলে কি পাহাড়ে ফের নতুন রাজনৈতিক সমীকরণ হতে চলেছে? এমন প্রশ্নও উঠছে।