Durga Puja 2021: আনন্দ বদলে গেল হাহাকারে, বাজি ফেটে মৃত্যু ৫ বছরের শিশুর!

Cracker: হাসপাতালে নিয়ে গিয়েও সুস্থ করে ফেরানো গেল না 'দুষ্টু' বাচ্চাটাকে। পাঁচ বছরের ছেলেকে হারিয়ে শোকে পাথর বাবা-মা। এলাকায় গভীর শোকের ছায়া।

Durga Puja 2021: আনন্দ বদলে গেল হাহাকারে, বাজি ফেটে মৃত্যু ৫ বছরের শিশুর!
প্রতীকী চিত্র।

বারাসত: নতুন জামা পরে প্যান্ডেলের সামনে কালো রঙের খেলনা পিস্তল, ক্যাপ আর বাজি ফাটানো, শৈশবের দুর্গাপুজোর আনন্দের ছবিটা গ্রাম থেকে মফস্সল, সর্বত্রই এক রকম। সপ্তমীর সকালে সেই আনন্দই এক লহমায় বদলে গেল হাহাকারে। বাজি ফাটাতে গিয়ে রক্তাক্ত হল এক বছর পাঁচেকের শিশু। হাসপাতালে নিয়ে গিয়েও সুস্থ করে ফেরানো গেল না ‘দুষ্টু’ বাচ্চাটাকে। পাঁচ বছরের ছেলেকে হারিয়ে শোকে পাথর বাবা-মা। এলাকায় গভীর শোকের ছায়া।

বারাসতের ২৯ নম্বর ওয়ার্ডের বড়পোল এলাকা। মঙ্গলবার সপ্তমীর সকালে সেখানে বাজি ফাটাচ্ছিল বেশ কয়েকজন কিশোর ও খুদে। স্থানীয় সূত্রে খবর, এদের মধ্যে কয়েকজন বাচ্চা চকলেট বোমা ফাটাচ্ছিল। এদের প্রত্যেকেরই বয়স ৫ থেকে ১০ বছরের মধ্যে। শুধু নিষিদ্ধ বাজি ফাটানোই নয়। বাজি ফাটানোর সময় রীতিমতো রিসার্চ শুরু করে কয়েেকটা বাচ্চা। কেউ ছুড়ে দূরে ফেলে, কেউ কৌটোর মধ্যে বাজি ফাটাচ্ছিল। এর মধ্যে একটি টিনের কৌটোর মধ্যে চকলেট বোমা রেখে ফাটাতে গিয়ে এই দুর্ঘটনাটি হয়।

বাজি ফাটার সঙ্গে সঙ্গে সশব্দে ফেটে ছিটকে যায় টিনের কৌটোটি। আর তা ছিটকে গিয়ে বিঁধে যায় বছর পাঁচেকের সায়ন সেনের গলাতেই! যন্ত্রণায় কঁকিয়ে ওঠে শিশুটি। রক্তাক্ত অবস্থায় রাস্তায় পড়ে ছটফট করতে থাকে সে। হতভম্ব হয়ে যায় শিশুর সঙ্গীরা। তারা চিৎকার করে ওঠে। বাচ্চাদের হুড়োহুড়ি আর চিৎকারে ছুটে আসেন বড়রা। বাচ্চাদিকে প্রাথমিক চিকিৎসা করে হাসপাতালে দৌড় দেয় সবাই। বছর পাঁচের সায়ন সেনকে ভর্তি করা হয় বারাসত হাসপাতালে।

কিন্তু দূরন্ত ছেলেটির চিকিৎসার কোনও সুযোগই পেলেন না চিকিৎসকেরা। হাসপাতালে চিকিৎসা শুরু করার আগেই মৃত্যু হয় সায়নের। এই ঘটনাকে কেন্দ্র করে শোকের ছায়া সারা এলাকায়।

আরও পড়ুন: Durga Puja 2021: ফিরছে পুরনো রীতি, শোভাবাজার রাজবাড়িতে সোনার গিনি দিয়েই সপ্তমী পুজো-প্রস্তুতি 

এদিকে প্রশ্ন উঠছে, প্রশাসনের ভূমিকা নিয়েও। যেখানে শব্দবাজি পুরোপুরি নিষিদ্ধ করেছে প্রশাসন, এমনকি কোনও দোকান বাজারে বিক্রি করা আইনত অপরাধ, সেখানে কোথা থেকে এই শিশুদের হাতে এত শব্দবাজি এল, সেই নিয়ে প্রশ্ন উঠছে। তাছাড়া চকলেট বোমা ফাটানোর সময় অভিভাবকরা কেন শিশুগুলোকে বারণ করলেন না আগেভাগে, সেটাও প্রশ্নের। কার গাফিলতিতে এই দুর্ঘটনা, তা নিয়ে এলাকার একেক বাসিন্দার একেক মত। এদিকে এই ঘটনার পর শোকস্তব্ধ পুরো এলাকা। সপ্তমীর আনন্দ এক লহমায় বিষাদে পরিণত হয়েছে গোটা বড়পোল এলাকায়। পুরো ঘটনার তদন্ত শুরু করেছে বারাসত থানার পুলিশ।

আরও পড়ুন: Durga Puja 2021: ‘পুজোটা রাজনীতির আখড়া নয়’, দমদম পার্কের ‘বিতর্কিত’ থিমে তোপ দিলীপের 

আরও পড়ুন: Fire Accident: বন্ধ জানলা থেকে বেরচ্ছিল কালো ধোঁয়া, সপ্তমীর সকালে অগ্নিকাণ্ডে ছারখার রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক!

 

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla