কোলে কন্যা, তবু চাই ‘রূপশ্রী’! নাম নথিভুক্ত করাতে গিয়েই গ্রেফতার মহিলা

Rupasree: গোয়ালপোখর ব্লক প্রশাসন সূত্রে খবর, মঙ্গলবার নিজের কন্যা সন্তানকে নিয়েই রূপশ্রীর (Rupasree Prakalpa) জন্য নাম নথিভুক্ত করাতে ব্লক অফিসে গিয়েছিলেন নেহা।

কোলে কন্যা, তবু চাই 'রূপশ্রী'! নাম নথিভুক্ত করাতে গিয়েই গ্রেফতার মহিলা
অভিযু্ক্ত নেহা পারভিন, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 27, 2021 | 7:39 PM

উত্তর দিনাজপুর: কোলে এক বছরের কন্য়াসন্তান। সেই সন্তানকে সঙ্গে নিয়েই জননী চললেন রূপশ্রী প্রকল্পে (Rupasree Prakalpa) নিজের নাম নথিভুক্ত করাতে। উদ্দেশ্য, রূপশ্রী প্রকল্পের ২৫ হাজার টাকা হাতানো। কিন্তু, সেই উদ্দেশ্য সফল হল না নেহা পারভিনের। নাম নথিভুক্ত করাতে গিয়ে হাতেনাতে প্রশাসনের হাতে ধরা পড়লেন নেহা। চাঞ্চল্য়কর ঘটনাটি ঘটেছে উত্তর দিনাজপুরের গোয়ালপোখরে।

গোয়ালপোখর ব্লক প্রশাসন সূত্রে খবর, মঙ্গলবার নিজের কন্যা সন্তানকে নিয়েই রূপশ্রীর (Rupasree Prakalpa) জন্য নাম নথিভুক্ত করাতে ব্লক অফিসে গিয়েছিলেন নেহা। নিজেকে অবিবাহিত বলে পরিচয় দিলেও তাঁর কোলের শিশুটিকে দেখে সন্দেহ হয় প্রশাসনিক আধিকারিকদের। এরপর নেহাকে দীর্ঘক্ষণ নানাভাবে প্রশ্ন করেন আধিকারিকরা। বেশিক্ষণ সত্যি লুকোতে পারেননি অভিযুক্ত। নেহা স্বীকার করেন তিনি বিবাহিত। কোলের শিশু তাঁরই কন্যা।

এরপরেই আর দেরি করেননি সরকারি আধিকারিকরা। খবর দেওয়া হয় গোয়ালপোখর থানায়। জানা গিয়েছে, অভিযুক্তার বাড়ি গোয়ালপোখরের দুলিভিটা এলাকায়।  প্রশাসন সূত্রে আরও খবর, বেশ কিছুদিন ধরেই ওই এলাকায় রূপশ্রীর (Rupasree Prakalpa) টাকা নিয়ে দুর্নীতির অভিযোগ আসছিল। তবে কে বা কারা এই ঘটনায় যুক্ত তা স্পষ্ট ছিল না।

ঘটনায় ইসলামপুরের মহকুমাশাসক সপ্তর্ষি নাগ টেলিফোনে বলেন, “সরকারি টাকায় নয় ছয় করলে তাঁদের বিরুদ্ধে প্রশাসনের পক্ষ থেকে কঠোর ব্যবস্থা নেওয়া হয়। এক্ষেত্রেও ওই মহিলার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। গোটা ঘটনার তদন্ত করেও দেখা হবে।”

প্রসঙ্গত, মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অন্যতম ‘স্বপ্নের প্রকল্প’ রূপশ্রী। বিবাহযোগ্যা মেয়েদের জন্য এককালীন ২৫ হাজার টাকা দেওয়া হয় এই প্রকল্পে।  এই প্রথম নয়, রূপশ্রী প্রকল্প নিয়ে দুর্নীতির অভিযোগ আগেও একাধিকবার উঠে এসেছে বিভিন্ন জেলায়। সম্প্রতি, মালদায় রূপশ্রীর টাকা পাইয়ে দেওয়ার নামে এক দালালচক্র সক্রিয় হয়ে উঠেছিল। অন্যদিকে, বীরভূূমে, সরকারি প্রকল্পের সুবিধা নিতে এমনই ‘ভুয়ো’ কনেদের খোঁজ পাওয়া গিয়েছিল। আরও পড়ুন: না চাইতেই অ্যাকাউন্টে ২৫ হাজার! ‘রূপশ্রী’ প্রকল্পে বিবাহিত মহিলারাও পাচ্ছেন টাকা, নেপথ্যে কারা?