Amartya Sen: জমি-জট কাটল? বিশ্বভারতীর নোটিশের মধ্যেই অমর্ত্য সেনের নামে মিউটেশন, জানাল জেলা প্রশাসন

১.৩৮ একর জমি অমর্ত্য সেনের নামে মিউটেশন করা হয়েছে বলে জেলা প্রশাসনের তরফে জানানো হয়েছে।

Amartya Sen: জমি-জট কাটল? বিশ্বভারতীর নোটিশের মধ্যেই অমর্ত্য সেনের নামে মিউটেশন, জানাল জেলা প্রশাসন
শান্তিনিকেতনে নিজের বাড়িতে অমর্ত্য সেন।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 20, 2023 | 7:39 PM

বোলপুর: নোবেলজয়ী অমর্ত্য সেনের (Amartya Sen) বোলপুরের বাড়ি নিয়ে জটিলতা কাটল! তাঁর ‘প্রতীচি’ বাড়ির জমির মিউটেশন (Mutation) করা হল। যে জমি নিয়ে বিতর্ক, বিশ্বভারতীর (Viswa Bharti) তরফে উচ্ছেদের নোটিশ দেওয়া হয়েছে, সেই জমি অমর্ত্য সেনের নামে মিউটেশন করে দেওয়া হয়েছে। সোমবার জেলা প্রশাসনের তরফে এমনটাই জানানো হয়েছে।

জেলা প্রশাসন সূত্রে খবর, অমর্ত্য সেনের বোলপুরের ‘প্রতীচি’ বাড়ির সীমানাবর্তী যে জমি নিয়ে বিতর্ক চলছে, সেই জমিই অমর্ত্য সেনের নামে মিউটেশন করে দেওয়া হয়েছে। ১.৩৮ একর জমি অমর্ত্য সেনের নামে মিউটেশন করা হয়েছে বলে জেলা প্রশাসনের তরফে জানানো হয়েছে। ফলে বিশ্বভারতীর তরফে অমর্ত্য সেনকে দেওয়া উচ্ছেদের নোটিস কার্যত অর্থহীন হয়ে গেল।

প্রসঙ্গত, কিছুদিন ধরেই অমর্ত্য সেনের বাড়ি ‘প্রতীচি’ নিয়ে বিশ্বভারতীর সঙ্গে বিতর্ক চলছে। যা নিয়ে তপ্ত হয়ে উঠেছে রাজ্য-রাজনীতি। বিশ্বভারতীর অভিযোগ, অমর্ত্য সেন তাদের ১৩ ডেসিমেল জমি দখল করে রেখেছেন। সম্প্রতি সেই জমি খালি করার নোটিসও পাঠানো হয়েছে নোবেলজয়ীকে। নোটিসে বলা হয়েছে, “অমর্ত্য সেন বিশ্বভারতীর মোট ১ দশমিক ৩৮ একর জমি ভোগ করছেন। এর মধ্যে আইনগতভাবে তাঁর জমির পরিমাণ ১ দশমিক ২৫ একর।” বাকি জমি তাঁকে ফেরত দেওয়ার কথা বলা হয়েছে। ২৯ মার্চ নথি নিয়ে তাঁকে সশরীরে হাজিরা দেওয়ার কথাও বলা হয়েছে নোটিসে। এর মধ্যেই জেলা প্রশাসনের তরফে ওই জমির মিউটেশন অমর্ত্য সেনের নামে করে দেওয়া হয়েছে বলে জানানো হল।