‘মানুষ করব কীভাবে?’ ‘কন্যাশ্রী দিবস’-এ সদ্যোজাতকে বেচে দিলেন বিধবা মা!

Child Selling: তাঁর কথায়, "এই তিনটেকে দেখব না, ওকে দেখব? লোকে বলল, মানুষ করবি কীভাবে? বিক্রি করে দে।''

'মানুষ করব কীভাবে?' 'কন্যাশ্রী দিবস'-এ সদ্যোজাতকে বেচে দিলেন বিধবা মা!
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 14, 2021 | 3:55 PM

মেদিনীপুর: আজ ১৪ আগস্ট। রাজ্য জুড়ে ৮ম ‘কন্যাশ্রী দিবস’ (Kanyashree Day) পালন হচ্ছে ধুমধাম করে। মেদিনীপুরও তার অন্যথা নয়। জেলা প্রশাসন যখন কন্যাশ্রী দিবসে উদযাপনে ব্যস্ত, তখনই এক সদ্যোজাত কন্যাসন্তানকে বিক্রির ঘটনায় তোলপাড় মেদিনীপুর শহর।

জানা গিয়েছে, মেদিনীপুর শহরের ইন্দ কুড়ি এলাকার এক মহিলা শুক্রবারই জন্ম দেন এক কন্যাসন্তানের। মাস পাঁচেক আগেই তাঁর স্বামী মারা যান। এরপর নতুন করে সন্তান জন্ম দেওয়ায় পরিবারের সদস্যরা সন্দেহের বশে তাঁকে বাড়িছাড়া করে বলে অভিযোগ। সদ্যোজাত কন্যাসন্তান-সহ আরও তিন সন্তানকে নিয়ে বাড়ি থেকে বেরিয়ে অকুলপাথারে পড়েন মা।

এরপরই নিরুপায় হয়ে ওই মা তাঁর সদ্যোজাত কন্যাসন্তানকে বিক্রি করে দেন বলে নিজেই জানিয়েছেন। মেদিনীপুর শহরের বড় আস্তানা এলাকায় কন্যাসন্তানকে মাত্র ৫,০০০ টাকার বিনিময়ে বিক্রি করে দেন তিনি বলে খবর। এদিকে মুখেমুখে এই খবর ছড়িয়ে পড়তেই প্রতিবেশীরা মেদিনীপুর কোতোয়ালি থানায় খবর দেন। পুলিশ পৌঁছে তিন সন্তান ও মাকে নিয়ে যায় থানায়। এখনও পর্যন্ত বিক্রি হয়ে যাওয়া সদ্যোজাতকে উদ্ধার করতে পারেনি পুলিশ। ঘটনাকে ঘিরে তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে মেদিনীপুর শহরে।

কেন বিক্রি করলেন মেয়েকে? এক সন্তান কোলে ও বাকি দু’জনকে পাশে নিয়ে ছলছল চোখে মায়ের উত্তর, ‘কোথায় রাখব? সবাই মারছে, জা-ভাসুর সবাই বাড়ি থেকে বের করে দিয়েছে। বলল, এই সন্তান তোর নয়।’ মহিলার দাবি, টাকার অভাবে নয়, মাথার উপর ছাদের অভাবে সদ্যোজাতকে বিক্রি করে দিতে বাধ্য হয়েছেন তিনি। তাঁর কথায়, “থাকব কোথায়? রাখব কোথায়?” ৮, ৭ আর ৩ বছরের তিনটি শিশুকে নিয়ে তিনি পথে এসে দাঁড়িয়েছেন বলে জানান তিনি।

স্বামী মারা গিয়েছেন কয়েক মাস আগে। এখন ঘরছাড়া হওয়া মহিলা জঞ্জাল কুড়িয়ে বিক্রি করেন। তাঁর কথায়, “এই তিনটেকে দেখব না, ওকে দেখব? লোকে বলল, মানুষ করবি কীভাবে? বিক্রি করে দে।”তারপর মহিলার দাবি, নিজেই তিনি খঁজতে খুঁজতে কয়েক ঘণ্টা আগে জন্ম দেওয়া কন্যাসন্তানকে বিক্রি করে দিয়ে এসেছেন।

ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। শেষ খবর পাওয়া পর্যন্ত, সৈয়দ কুরবান ওরফে লাল্টু নামে শিপাইবাজারের বাসিন্দা ৫ হাজার টাকায় তার বন্ধু দর্জি পাড়ার সেক রকবুলের জন্য শিশুটি কেনে। বিবাহিত রকবুলের নিঃসন্তান বলে এই কাজদ করেছে সে বলে পুলিশকে জানায়।

উল্লেখ্য, বাল্য বিবাহ রুখতে ও মেয়েদের শিক্ষার প্রসারে রাজ্যের কন্যাশ্রী প্রকল্প রাষ্ট্রসংঘের সেরা প্রকল্পের সম্মান পেয়েছে। ১৩ বছর থেকে ১৯ বছর পর্যন্ত স্কুল ও কলেজ পড়ুয়াদের জন্য পশ্চিমবঙ্গ সরকার এই প্রকল্প চালু করে। সেই প্রকল্প দিবসের উদযাপনের দিনই এমন চাঞ্চল্যকর ঘটনা ঘটল মেদিনীপুর শহরে। আরও পড়ুন: ‘পঞ্চায়েত ভোটে বিজেপির হয়ে মনোনয়ন দিলে ঠ্যাং ব্যাঁকা করে দেব’, প্রকাশ্যে হুমকি তৃণমূল বিধায়কের