Afghan Women: আফগান মেয়েদের বিউটি পার্লারে যাওয়া নিয়ে ফরমান জারি তালিবানের, প্রতিবাদে মহিলারা

Taliban: আফগানিস্তানে বিউটি পার্লারে কাজ করেন দেশের ৬০ হাজারেরও বেশি মহিলা। তালিবান সরকারের এই ফরমান জারির ফলে কাজ হারাতে বসেছেন তাঁরা।

Afghan Women: আফগান মেয়েদের বিউটি পার্লারে যাওয়া নিয়ে ফরমান জারি তালিবানের, প্রতিবাদে মহিলারা
তালিবানি ফরমানের বিরুদ্ধে প্রতিবাদ আফগান মহিলাদের। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 19, 2023 | 9:59 PM

কাবুল: মহিলাদের স্বাধীনতায় আরও এক কোপ! তালিবানরা (Taliban) আফগানিস্তান দখল নেওয়ার পর থেকেই মহিলাদের (Afghan Women) স্বাধীনতায় একের পর এক কোপ বসায়। উচ্চশিক্ষা, বেসরকারি সংস্থায় মহিলাদের চাকরি আগেই নিষিদ্ধ করেছিল। মহিলাদের জিমে যাওয়া, একাকী পার্কে বেড়াতে যাওয়ার উপরেও নিষেধাজ্ঞা জারি হয়েছিল। এবার বিউটি পার্লারে (Beauty Parlour) যাওয়ার উপরেও নিষেধাজ্ঞা জারি করে ফরমান জারি করেছে তালিবান সরকার। যার ফলে কাজ হারাচ্ছেন ৬০ হাজারের বেশি মহিলা। তাই এবার আর মুখ বুজে তালিবানি ফরমান সহ্য করতে নারাজ আফগান মহিলারা। বুধবার একেবারে পথে নেমে প্রতিবাদে সামিল হয়েছে তারা। যদিও প্রতিবাদ দমন করতে শূন্যে গুলি ছুড়েছে পুলিশ।

মঙ্গলবারই আফগান মহিলাদের বিউটি পার্লারে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করেছে তালিবান সরকার। ফরমানে বলা হয়েছে, বিউটি পার্লারে মহিলারা বেহিসেবী খরচ করে। তাই এক্ষুণি পার্লার বন্ধ করতে হবে। শুধু ফরমান জারি করা নয়, কড়া হাতে বিউটি পার্লার বন্ধ করে দেওয়ার কাজ শুরু হয়েছে। এদিকে, বিউটি পার্লারে কাজ করেন দেশের ৬০ হাজারেরও বেশি মহিলা। তালিবানি এই ফরমান জারির ফলে কাজ হারাতে বসেছেন তাঁরা। এরই প্রতিবাদে এবার রাস্তায় নামল মহিলারা।

এদিন রীতিমতো পোস্টার, ব্যানার নিয়ে তালিবানি ফরমানের বিরুদ্ধে রাস্তায় নেমে রাজধানী কাবুলের বুচার স্ট্রিটে প্রতিবাদে সামিল হয়েছে প্রায় জনা পঞ্চাশেক মহিলা। তাদের পোস্টারে লেখা রয়েছে, ‘আমার রুটি, জল ছিনিয়ে নিও না।’

আফগান মহিলাদের এই বিক্ষোভ দমন করতেও পিছুপা ছিল না তালিবানি পুলিশ। বিক্ষোভকারীদেরই কয়েকজন সোশ্যাল মিডিয়ায় কিছু ছবি, ভিডিয়ো পোস্ট করেছে। যেখানে দেখা যাচ্ছে, বিক্ষোভকারী মহিলাদের ছত্রভঙ্গ করতে পুলিশ-প্রশাসন শূন্যে গুলি ছুড়ছে। যদিও এই বিষয়ে এখনও পর্যন্ত তালিবান প্রশাসনের তরফে কিছু জানানো হয়নি।