Bangladesh ISKCON Attacked: দোলের আগের রাতে বাংলাদেশে ফের আক্রান্ত ইসকন, মৌলবাদীদের হামলায় জখম ৩ ভক্ত

ISKCON Dhaka: জানা গিয়েছে, গতরাতে ঢাকার ইসকন মন্দিরে দোলের প্রস্তুতি চলছিল, ভক্তরা সেখানে পুজো-পাঠ করছিলেন, সেই সময় হঠাৎ করেই প্রায় ২০০ জনের একটি দল হামলা চালায় মন্দিরে। অভিযোগ, হামলাকারীরা প্রত্যেকেই মৌলবাদী। তারা সেখানে ভাঙচুর শুরু করে এবং ইসকনের দাবি, সেই ভাঙচুরে বাধা দিতে গিয়ে তিন জন ভক্ত জখম হয়েছেন।

Bangladesh ISKCON Attacked: দোলের আগের রাতে বাংলাদেশে ফের আক্রান্ত ইসকন, মৌলবাদীদের হামলায় জখম ৩ ভক্ত
ঢাকায় ফের আক্রান্ত ইসকন (ইসকনের দেওয়া ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 18, 2022 | 4:28 PM

ঢাকা : ছয় মাসও পার হয়নি, তার মধ্যেই ফের একবার বাংলাদেশের (Bangladesh) মাটিতে মৌলবাদীদের নিশানায় ইসকন ( ISKCON) মন্দির। বাংলাদেশে ফের হামলা ইসকন মন্দিরে। দোলের আগের রাতেই ঢাকার ইসকন মন্দিরে মৌলবাদীদের একটি বড় দল হামলা চালায় বসে অভিযোগ উঠছে। গত বছর দুর্গাপুজোর পরও নোয়াখালিতে হামলা হয়েছিল। এখনও পর্যন্ত ইসকন সূত্রে যা খবর, তাতে মৌলবাদীদের আক্রমণে মন্দিরের তিন ভক্ত জখম হয়েছেন বলে জানা গিয়েছে। তবে শেষ পর্যন্ত ঢাকা পুলিশের তৎপরতায় রক্ষা পান ইসকন মন্দিরের ভক্তরা। জানা গিয়েছে, গতরাতে ঢাকার ইসকন মন্দিরে দোলের প্রস্তুতি চলছিল, ভক্তরা সেখানে পুজো-পাঠ করছিলেন, সেই সময় হঠাৎ করেই প্রায় ২০০ জনের একটি দল হামলা চালায় মন্দিরে। অভিযোগ, হামলাকারীরা প্রত্যেকেই মৌলবাদী। তারা সেখানে ভাঙচুর শুরু করে এবং ইসকনের দাবি, সেই ভাঙচুরে বাধা দিতে গিয়ে তিন জন ভক্ত জখম হয়েছেন।

তবে এর পাশাপাশি ঢাকা পুলিশের তৎপরতার কথাও উল্লেখ করা হয়েছে ইসকনের তরফে। বলা হয়েছে, হামলার খবর পাওয়া মাত্রই পুলিশ দ্রুত ঘটনাস্থলে পৌঁছায়। ব়্যাবকে সঙ্গে নিয়ে পুলিশের এক বিশাল বাহিনী সেখানে পৌঁছানোর পর মৌলবাদীদের দলটি সেখান থেকে পালিয়ে যায় এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। ইসকনের তরফে বিবৃতি দিয়ে, বাংলাদেশের মাটিতে তারা যেভাবে আক্রমণের মুখে পড়ছে, সংখ্যালঘুরা সেখানে বারবার আক্রমণের মুখে পড়ছে তার নিন্দা করা হয়েছে এবং দ্রুত ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। উল্লেখ্য, বাংলাদেশে এর আগেও মৌলবাদীদের হামলার ঘটনা ঘটেছে। পুজোর পরে নোয়াখালিতে ইসকনের মন্দিরে এমনই একটি হামলার ঘটনা ঘটেছিল। সেই ঘটনায় একজনের প্রাণও গিয়েছিল। এরপর ফের দোলের আগের রাতে ইসকনের মন্দিরে মৌলবাদীদের হামলার অভিযোগ।

ঢাকা পুলিশের তরফে ইতিমধ্যেই ঘটনার তদন্ত শুরু করেছে। কিন্তু কেন বারবার এই হামলা? পর্যবেক্ষক মহলের একাংশের ধারণা, বাংলাদেশে একাধিক ইসলামিক জঙ্গি সংগঠন অতীতে বিভিন্ন সময়ে ইসকনকে আক্রমণ করার হুমকি দিয়েছিল। বিশেষত, জেএমবি বা আনসারুল বাংলা টিমের মতো দলগুলির থেকে এই ধরনের হুমকির এসেছে। পরবর্তী ক্ষেত্রে বিভিন্ন গোয়েন্দা তথ্যেও দেখা গিয়েছে, বাংলাদেশের জঙ্গি সংগঠন ইসকনকে টার্গেট করেছে। ফলে, এ হেন হামলাগুলির পিছনে এই সব সংগঠনগুলির কোনও যোগ নেই বা কোনও মদত নেই, তা পুরোপুরি নিশ্চিতভাবে বলা যায় না। তবে ইসকন যে আক্রমণের নিশানা হতে পারে, তা অনেকদিন ধরেই ভারতীয় গোয়েন্দারা বাংলাদেশকে জানিয়েছেন। গতবারের ঘটনার পর বিষয়টি রাষ্ট্রসংঘ পর্যন্তও পৌঁছে গিয়েছিল। সেখানেও ইসকনের তরফে দাবি করা হয়েছিল, তাদের নিরাপত্তার ব্যবস্থা করা হোক।

কলকাতা ইসকনের মুখপাত্র রাধারমন দাস জানিয়েছেন, ঢাকায় আমাদের শ্রী রাধাকান্ত মন্দিরে গত সন্ধ্যায়, প্রায় ২০০ লোক ঢুকে পড়েছিল। ওই হামলায় আমাদের তিন জন ভক্ত জখম হয়েছেন। তবে, পুলিশ এসে তাদের মন্দির চত্বর থেকে হটিয়ে দেয়। বিষয়টি নিয়ে কড়া ব্যবস্থা নেওয়া দরকার। বাংলাদেশের সব সংখ্যালঘুদের মন্দিরে নিরাপত্তার ব্যবস্থা করা উচিত।”

আরও পড়ুন : Bangladesh News: প্রেমিককে বিয়ে করার তীব্র ইচ্ছা! মা যে ছেলেদের সঙ্গে এমন করতে পারেন, ভাবতে পারছে না পুলিশও