Sylhet Flood: বাংলাদেশের সিলেটে ভয়াবহ বন্যা পরিস্থিতি! উদ্ধারকাজে নেমেছে নৌবাহিনী

Bangladesh News: স্থানীয় প্রশাসন সূত্রে জানা গিয়েছে, দুপুরে বাংলাদেশ কোস্ট গার্ডের দুটি ক্রুজ উদ্ধারকাজে সাহায্য করার জন্য রওনা দেবে। একটি সুনামগঞ্জের দিকে যাবে এবং অন্যটি সিলেটে উদ্ধারকাজে নিয়োজিত হবে।

Sylhet Flood: বাংলাদেশের সিলেটে ভয়াবহ বন্যা পরিস্থিতি! উদ্ধারকাজে নেমেছে নৌবাহিনী
ছবি: সংগৃহীত
Follow Us:
| Edited By: | Updated on: Jun 18, 2022 | 1:21 PM

সিলেট: বাংলাদেশের (Bangladesh) সিলেটে বন্যা (Sylhet Flood Situation) পরিস্থিতি ক্রমেই ভয়াবহ আকার ধারণ করছে। সিলেটে বন্যার জল ক্রমেই বেড়ে চলেছে। বন্যা দুর্গতদের উদ্ধারে এবং পরিস্থিতি সামাল দিতে শুক্রবার থেকেই নেমেছিল সেনাবাহিনী। সেনা জওয়ানরা তৎপরতার সঙ্গে উদ্ধারকাজে হাত লাগিয়েছেন বলেই খবর। কিন্তু সেনাবাহিনী নামিয়ে উদ্ধারকাজে পর্যাপ্ত গতি আনা যাচ্ছে না, সেই কারণে অতিদ্রুত উদ্ধারকাজের লক্ষ্যে শনিবার নৌ-সেনাবাহিনী নামানোর সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। ইতিমধ্যেই নৌসেনা জওয়ানরা উদ্ধারকাজে নেমেছেন। সিলেটের জেলা প্রশাসক মহম্মজ মজিবর রহমান সাংবাদিকদের এমনটাই জানিয়েছেন। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, নৌবাহিনীর ৩৫ জনের একটি উদ্ধারকারী দল ইতিমধ্যেই কাজ শুরু করেছে। ৬০ জনের আরও একটি উদ্ধারকারী বিকেলে সিলেটে পৌঁছবে। স্থানীয় প্রশাসন সূত্রে জানা গিয়েছে, দুপুরে বাংলাদেশ কোস্ট গার্ডের দুটি ক্রুজ উদ্ধারকাজে সাহায্য করার জন্য রওনা দেবে। একটি সুনামগঞ্জের দিকে যাবে এবং অন্যটি সিলেটে উদ্ধারকাজে নিয়োজিত হবে। এছাড়াও বিমানবাহিনীর দুটি হেলিকপ্টার উদ্ধার কাজে নিযুক্ত করা হবে।

স্থানীয় প্রশাসন সূত্রে খবর, সেনাবাহিনীর উদ্ধারকারী বোট দিয়ে গ্রাম থেকে বন্যাদুর্গত মানুষদের উদ্ধারকাজ শুরু করেছে। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, নৌবাহিনীর একটি দল সিলেট সদর উপজেলার জালালাবাদে কাজ করছে এবং অন্য আরেকটি দল কোম্পানিগঞ্জের দিকে কাজ করছে। জেলা প্রশাসন সূত্রে খবর, বাংলাদেশ বর্ডার গার্ডের সদস্যদেরও উদ্ধার কাজে নামানো হয়েছে। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের সিলেট কার্যালয় সূত্রে জানা গিয়েছে, সিলেটের সুরমার কানাইঘাট নদী বিপদসীমার ওপর দিয়ে বইছে। প্রশাসন সূত্রে খবর, ভারী বৃষ্টিপাতের কারণে সিলেটের নদীগুলির জলস্তর অনেকটাই বাড়তে পারে।

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, সিলেটের ৩০ টি এলাকায় জলস্তর ক্রমাগত বাড়ছে, সেই কারণে নতুন করে কয়েকটি এলাকা প্লাবিত হয়েছে। অনেক জায়গায় কোমর সমান জল রয়েছে। অন্যদিকে কোম্পানিগঞ্জ, গোয়াইনঘাট, কানাইঘাট, জকিগঞ্জ, জৈন্তাপুর, দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ এবং সিলেট সদর উপজেলায় জল ক্রমাগত বেড়ে চলেছে। বাংলাদেশের সিলেটের বন্যা পরিস্থিতি কোন দিকে যায় সেদিকেই নজর থাকবে