Bird Flu: করোনার বাড়বাড়বন্তের মধ্যেই বাড়ছে আতঙ্ক, ফের মানবশরীরে বার্ড ফ্লু-র হদিশ

৫৩ বছর বয়সি এক ব্যক্তির শরীরে বার্ড ফ্লু-র ভাইরাস H3N8 ধরা পড়েছে।

Bird Flu: করোনার বাড়বাড়বন্তের মধ্যেই বাড়ছে আতঙ্ক, ফের মানবশরীরে বার্ড ফ্লু-র হদিশ
মানবদেহে বার্ড ফ্লু-র হদিশ।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2023 | 8:33 PM

সান্টিয়াগো: ফের মানবশরীরে হদিশ মিলল বার্ড ফ্লু (Bird Flu)-র। এবার চিলিতে (Chile) মাঝবয়সী এক ব্যক্তির দেহে বার্ড ফ্লু-র H3N8 প্রজাতির হদিশ মিলেছে। চিলির স্বাস্থ্য মন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে খবরটি জানানো হয়েছে। তবে ওই ব্যক্তির শারীরিক অবস্থা আপাতত স্থিতিশীল বলেই চিলির স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে। এই প্রথম চিলিতে কোনও মানব শরীরে বার্ড ফ্লু-র হদিশ মিলল।

চিলি স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, চিলির নাগরিক ৫৩ বছর বয়সি এক ব্যক্তির শরীরে বার্ড ফ্লু-র ভাইরাস H3N8 ধরা পড়েছে। তাঁর গত কয়েকদিন ধরে ইনফ্লুয়েঞ্জার গুরুতর উপসর্গগুলি দেখা দিয়েছিল। তারপর নমুনা পরীক্ষা করাতেই হদিস মেলে বার্ড ফ্লু-র। বর্তমানে ওই ব্যক্তিকে বিশেষ পর্যবেক্ষণে রাখা হয়েছে এবং তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল। ওই ব্যক্তির সংস্পর্শে আসা অন্যান্য ব্যক্তিরাও সংক্রমিত হয়েছেন কি না, তা এখনও স্পষ্ট নয়। ওই ব্যক্তির সংস্পর্শে আসা ব্যক্তিদের নমুনা পরীক্ষা করা হচ্ছে বলে চিলির স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে।

প্রসঙ্গত, চিলিতে গত বছরের শেষের দিকে বন্যপ্রাণীদের মধ্যে বার্ড ফ্লুর সংক্রমণ দেখা দেয়। এরপর পোল্ট্রি ফার্মের প্রাণীদের মধ্যে বার্ড ফ্লু দেখা দিলে চিলি সরকার সেগুলির রফতানি বন্ধ করে দেয়। সম্প্রতি আর্জেন্টিনা সহ লাতিন আমেরিকারা ১৪টি দেশে পোল্ট্রি শিল্পেও বার্ড ফ্লুর সংক্রমণ দেখা দিয়েছে। তবে পোল্ট্রি শিল্পের সবচেয়ে বড় রফতানিকারক দেশ ব্রাজিলে এখনও পর্যন্ত বার্ড ফ্লু সংক্রমণের খবর নেই।

এর আগে চলতি বছরের গোড়ায় ইকুয়েডরে ৯ বছর বয়সি এক নাবালিকার দেহে বার্ড ফ্লু সংক্রমণের খবর মেলে। সেটিই ছিল ইকুয়েডরে মানবশরীরে বার্ড ফ্লু সংক্রমণের প্রথম ঘটনা। তার আগে গত বছর চিনে ৪ বছরের এক শিশুর দেহে বার্ড ফ্লু-র হদিশ মেলে। মূলত, বার্ড ফ্লু সংক্রমিত পাখি বা সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণী থেকে মানুষের মধ্যে সংক্রমিত হয় এই ভাইরাস। তবে মানুষ থেকে মানুষের মধ্যে সংক্রমণের কোনও প্রমাণ এখনও মেলেনি।