Boris Johnson on Russia-Ukraine War: ‘ওর সঙ্গে সমঝোতা করা কুমিরকে সামলানোর সমান’, কার প্রসঙ্গে একথা বললেন বরিস?

Russia-Ukraine Conflict: যুদ্ধে ইউক্রেনকে সমর্থনের কথা প্রথম থেকেই জানিয়েছিল ব্রিটেন। আমেরিকার দেখাদেখি তারাও রাশিয়ার উপরে একাধিক নিষেধাজ্ঞা আরোপ করেছে। যেভাবে শান্তি আলোচনার মাঝেও রাশিয়া গোলাবর্ষণ চালিয়ে গিয়েছে, তাতে তারা ইউক্রেনের আরও জমি দখল করার উদ্দেশ্য নিয়েই অগ্রসর হচ্ছে বলেও দাবি ব্রিটেনের।

Boris Johnson on Russia-Ukraine War: 'ওর সঙ্গে সমঝোতা করা কুমিরকে সামলানোর সমান', কার প্রসঙ্গে একথা বললেন বরিস?
ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে ব্রিটেনের প্রধানমন্ত্রী। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 21, 2022 | 6:58 AM

লন্ডন: দুই মাস ধরে যুদ্ধ চলছে রাশিয়া-ইউক্রেনের (Russia-Ukraine War)। আন্তর্জাতিক মহলের তরফে এই যুদ্ধকে সমর্থন জানানো হয়নি, রাশিয়ার আগ্রাসনের বিরোধিতা করে সমালোচনায় সরব হয়েছে আমেরিকা, ব্রিটেনের মতো দেশ।রাশিয়া ও ইউক্রেন-এই দুই দেশের মধ্যে যুদ্ধ থামানো নিয়েও কথাবার্তা চলছে। তারই মাঝে ফের একবার রাশিয়ার সমালোচনায় সরব হলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন (Boris Johnson)। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন(Vladimir Putin)-কে তিনি কুমিরের সঙ্গে তুলনা করলেন। বুধবারই বরিস বলেন, “রাশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা কুমির সামলানোর সমান।”

যুদ্ধে ইউক্রেনকে সমর্থনের কথা প্রথম থেকেই জানিয়েছিল ব্রিটেন। আমেরিকার দেখাদেখি তারাও রাশিয়ার উপরে একাধিক নিষেধাজ্ঞা আরোপ করেছে। যেভাবে শান্তি আলোচনার মাঝেও রাশিয়া গোলাবর্ষণ চালিয়ে গিয়েছে, তাতে তারা ইউক্রেনের আরও জমি দখল করার উদ্দেশ্য নিয়েই অগ্রসর হচ্ছে বলেও দাবি ব্রিটেনের। এই পরিস্থিতিতেই বুধবার ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ফের একবার যুদ্ধ ও রাশিয়ার আগ্রাসনের সমালোচনায় সরব হলেন।

বুধবার বরিস জনসন বলেন, “কীভাবে আপনি একটা কুমিরের সঙ্গে সমঝোতা করবেন, যখন আপার একটা পা ইতিমধ্যেই তার মুখে ঢুকে গিয়েছে? একই রকম সমস্যার সম্মুখীন হচ্ছে ইউক্রেন। ইউক্রেনীয়রা একইরকম সমস্যার সম্মুখীন হচ্ছে। তারাও পুতিনের সঙ্গে সমঝোতা করতে সমস্যায় পড়তে হচ্ছে, কারণ তাদের বিশ্বাসই করা যাচ্ছে না।”

ব্রিটেনের প্রধানমন্ত্রীর দাবি, পুতিনের সঙ্গে শান্তি চুক্তি নিয়ে আলোচনা করা খুব কঠিন। নেতা যদি বিশ্বাসযোগ্য না হন, তবে তার সঙ্গে আলোচনা বা সমঝোতা করা সম্ভব হয় না। তাঁর আরও দাবি, পুতিন স্পষ্টভাবেই বুঝিয়ে দিয়েছেন যে রাশিয়া ইউক্রেন আরও দখল করবে এবং যেকোনও দিনই ইউক্রেনের রাজধানী কিয়েভের উপরে ফের হামলা চালাতে পারে।

আরও পড়ুন: Boris Visits India : ‘ভারত সফরে দুই দেশের সম্পর্ক মজবুত হবে’, আশাবাদী জনসন, মোদীর সঙ্গে আলোচনা কী কী নিয়ে? 

আরও পড়ুন: Russia-Ukraine War : ‘আমরা অপেক্ষা করছি… বল এখন ইউক্রেনের কোর্টে’, যুদ্ধের আবহে রাশিয়ার পরবর্তী পদক্ষেপ কী?