Lockdown in China: চুমু খাওয়া যাবে না, আলিঙ্গনও নিষিদ্ধ! দুঃস্বপ্নে দিন কাটাচ্ছে এশিয়ার এই শহর

Strict Lockdown in China: চিনের অন্যতম বড় শহর সাংহাইতে পরিস্থিতি ভয়ঙ্কর। প্রশাসনের জারি করা কঠোর লকডাউন বিধির কারণে ওই শহরের বাসিন্দারা খুবই কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছেন।

Lockdown in China: চুমু খাওয়া যাবে না, আলিঙ্গনও নিষিদ্ধ! দুঃস্বপ্নে দিন কাটাচ্ছে এশিয়ার এই  শহর
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Apr 07, 2022 | 4:44 PM

সাংহাই: করোনা অতিমারি আমাদের অনেক কিছুই শিখিয়ে দিয়েছে। এই মারণ ভাইরাসের কারণে কাছের মানুষকে দূরে সরিয়ে দিতে বাধ্য হয়েছি আমরা। মাস্ক আর হ্যান্ড স্যানিটাইজার হয়েছে উঠেছিল আমাদের রোজকার জীবনের অঙ্গ। চিনের উহান থেকেই যে করোনা গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছিল, এই কথা সকলেরই জানা। তারপর সারা বিশ্ব একের পর করোনার ঢেউটে তটস্থ হয়েছে, আতঙ্ক গ্রাস করেছে কোটি কোটি জনগণকে। অনেকেই এই ভাইরাসের কারণে প্রিয়জনকেও হারিয়েছে, কেউ বা আবার ভাইরাসে কবলে পড়ে এখনও ফল ভুগছে। কিন্তু এত কিছুর পরেও গোটা বিশ্বে করোনা পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে থাকলেও এই মারণ ভাইরাস বিদায় নেওয়ার নামই নিচ্ছে না। যে চিন থেকে করোনার আবির্ভাব হয়েছিল, সেই চিনেই আবার নতুন করে শক্তি বৃদ্ধি করতে শুরু করেছে এই মারণ ভাইরাস। ভাইরাসের মোকাবিলায় সরকার এত কঠোর করোনা বিধি বলবৎ করেছে যে সাধারণ বাসিন্দাদের প্রাণ ওষ্ঠাগত।

চিনের অন্যতম বড় শহর সাংহাইতে পরিস্থিতি ভয়ঙ্কর। প্রশাসনের জারি করা কঠোর লকডাউন বিধির কারণে ওই শহরের বাসিন্দারা খুবই কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছেন। সোশ্যাল মিডিয়াতে সাংহাইয়ের বাসিন্দাদের জীবন যাপনের ছবি সামনে এসেছে, যা দেখে অনেকেই রীতিমতো আতঙ্কিত। বর্তমানে সাংহাইকেই চিনের করোনা সংক্রমণের হটস্পট হিসেবে চিহ্নিত করেছে প্রশাসন। যদিও কয়েকদিনে সংক্রমিতের সংখ্যা অনেকেটাই কমেছে, তবে তা বিশ্বের অন্যান্য দেশগুলির তুলনায় অনেকটাই বেশি। সেই কারণেই সাংহাইয়ের ২৬ লক্ষ নাগরিককে সম্পূর্ণ গৃহবন্দি হয়ে থাকার নির্দেশ দিয়েছে প্রশাসন। সাংহাইয়ের অনেক বাসিন্দাই সোশ্যাল মিডিয়াতে বেশ কিছু ভিডিয়ো শেয়ার করেছেন, তাতে দেখা যাচ্ছে এই করোনা পরিস্থিতি মোকাবিলায় বাসিন্দাদের কী করতে হবে, তা বাতলে দিচ্ছে ড্রোন। নিত্যনৈমিত্তিক জিনিসের জোগান না থাকায় বাসিন্দারা যখন নিজের বারান্দাতে দাঁড়িয়ে প্রতিবাদে সরব হয়েছেন, ঠিক সেই সময়েই হাজির ড্রোন জানান দিচ্ছে মেনে চলতে হবে করোনা বিধি, স্বাধীনতার ইচ্ছাকে নিয়ন্ত্রণ করতে হবে।

আরও একটি ভিডিয়ো সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ভাইরাল হয়েছে। ওই ভিডিয়োতে করোনো বিধির নমুনা দেখে অনেকেই অবাক হয়ে গিয়েছেন। দেখা যাচ্ছে, সাংহাইয়ের এক কলোনিতে মাইক হাতে দাঁড়িয়ে আছে একজন স্বাস্থ্যকর্মী। সেখানে দাঁড়িয়ে মাইকে তিনি বলছেন, “আজ রাত থেকে দম্পতিরা আলাদা ঘুমবেন। চুমু খাওয়া ও আলিঙ্গন নিষিদ্ধ। একসঙ্গে খাবারও খাওয়া যাবে না। আপানাদের সহযোগিতার জন্য ধন্যবাদ।” কয়েক সপ্তাহ আগে আরও একটি ভিডিয়ো ভাইরাল হয়েছিল, সেখানে দেখা গিয়েছে সাংহাইয়ের রাস্তায় হেঁটে বেড়াচ্ছে একটি চার পায়ের রোবট। সাধারণ মানুষকে স্বাস্থ্য সম্পর্কিত বিষয় নিয়ে সে সতর্ক করছে। মোটের ওপর সাংহাইয়েরা বাসিন্দারা যে ভাল নেই এই চিত্রগুলি থেকেই তা স্পষ্ট।

আরও পড়ুন India-US Relation: মোদীর অবস্থানেই কি সুর বদল? রাশিয়াকে সরিয়ে ভারতের ‘পরম বন্ধু’ হতে চায় আমেরিকা!